বাংলা নিউজ > টুকিটাকি > Honey health benefits: শুধু সর্দি কাশি নয়, মধুর গুণে সারবে অনেক জটিল রোগ

Honey health benefits: শুধু সর্দি কাশি নয়, মধুর গুণে সারবে অনেক জটিল রোগ

কটি দুটি নয়, অনেক রোগ সারাতেই এটি প্রধান ভূমিকা নিয়ে থাকে (Unsplash)

Honey helps to recover from multiple diseases: শীত পড়লেই বাড়ে সর্দি কাশির প্রকোপ। মধু এর মোক্ষম ওষুধ। এ ছাড়া আরও বেশ কিছু রোগ সারে মধুর গুণে।

শীত পড়তেই শুরু হয় নানারকম রোগের প্রকোপ। এর মধ্যে সর্দি কাশি, বুকে কফ জমা খুবই স্বাভাবিক। জটিল আকার না নিলে এই রোগগুলি আমরা ঘরোয়া উপায়েই সারিয়ে ফেলি। রোগ সারানোর বিভিন্ন টোটকায় থাকে আমাদের পরিচিত কিছু উপকরণ। এগুলো সারা বছরই বাড়িতে উপলব্ধ থাকে। এর মধ্যে একটি অন্যতম উপকরণ হল মধু।

মধুর গুণ প্রায়ই সবারই জানা। একটি দুটি নয়, অনেক রোগ সারাতেই এটি প্রধান ভূমিকা নিয়ে থাকে। নিয়মিত মধু খেলে ঋতু পরিবর্তনের সময় জীবাণুঘটিত রোগ সহজে কাবু করতে পারে না। একাধিক গুণের কারণে এটি আয়ুর্বেদ শাস্ত্রে বেশ কিছু রোগের পথ্য হিসেবে ব্যবহার করা হয়। শুধু রোগ সারাতে নয়, রান্নার স্বাদ বাড়াতে বেশ কিছু পদ মধু দিয়ে গার্নিশ করা হয়। এতে স্বাদ যেমন বাড়ে, তেমনই বেড়ে যায় পুষ্টিগুণ। আসুন দেখে নিই কীভাবে মধু শরীরকে সুরক্ষা দেয়।

  • গলা ব্যথা কমাতে সাহায্য করে: ঠান্ডায় প্রায়ই গলা ব্যথা, সর্দি ও কাশি হয়। মধু এই সমস্যাগুলো সহজে সারিয়ে দেয়। এর সঙ্গে ফুসফুসের বেশ কিছু সংক্রমণ সারাতে সাহায্য় করে। শীতের সকালে মধু দিয়ে এক কাপ গরম চা বা হালকা গরম জল খাওয়া শরীরের জন্য ভালো অভ্যাস।
  • ডায়াবিটিস ও ত্বকের বার্ধক্য রোধ করে: ডায়াবিটিস ও ত্বকে বলিরেখা ফুটে ওঠার প্রধান কারণ হল শরীরের বেশি পরিমাণে অক্সিডেটিভ স্ট্রেস তৈরি হওয়া। এই স্ট্রেস শরীরের জন্য মোটেই ভালো নয়। মধুর মধ্যে ফেনোলিক অ্যাসিড ও ফ্ল্যাভনয়েড নামের দুটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই দুটি শরীরের অতিরিক্ত স্ট্রেস কমাতে সাহায্য করে। এর ফলে টাইপ টু ডায়াবিটিস নিয়ন্ত্রণে থাকে। এ ছাড়াও প্রিম্যাচিউর বলিরেখার আশঙ্কা অনেকটা কমে যায়।
  • হৃদযন্ত্র ভালো রাখে: চল্লিশ বছরের বেশি বয়স এমন ৪৫০০ মহিলার উপর একটি সমীক্ষা করে এমন তথ্য পাওয়া গিয়েছে। দেখা গিয়েছে, নিয়মিত মধু খাওয়ার ফলে তাদের উচ্চ রক্তচাপের আশঙ্কা অনেকটাই কমেছে। এ ছাড়া রক্তে কোলেস্টেরল না বাড়ার কারণে হৃদযন্ত্রও ভালো ছিল।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: মধু নিয়মিত খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। মধুর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রপলিস শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

 

বন্ধ করুন