বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 among Newborns: মায়ের দুধ ভ্যাকসিনের চেয়েও বেশি কাজের, সদ্যজাতদের সুরক্ষার বিষয়ে বলছে গবেষণা
মায়ের দুধ সদ্যজাতদের করোনা থেকে বাঁচাতে পারে কি? (প্রতীকী ছবি)
মায়ের দুধ সদ্যজাতদের করোনা থেকে বাঁচাতে পারে কি? (প্রতীকী ছবি)

Covid-19 among Newborns: মায়ের দুধ ভ্যাকসিনের চেয়েও বেশি কাজের, সদ্যজাতদের সুরক্ষার বিষয়ে বলছে গবেষণা

কিশোর-কিশোরীদের টিকা দেওয়া শুরু হয়েছে। কিন্তু ছোট শিশু বা সদ্যজাতদের টিকা দিতে দেরি আছে। তাই তাদের নিরাপত্তা নিয়ে চিন্তায় অনেক বাবা-মা। 

একেবারে ছোট শিশুদের কবে দেওয়া হবে করোনার টিকা? কবে তারা করোনার বিরুদ্ধে লড়াই করার শক্তি পাবে? এই নিয়ে চিন্তায় অনেক বাবা-মা। কিন্তু এর মধ্যেই আশার কথা শোনালো সাম্প্রতিক একটি গবেষণাপত্র।

টিকার চেয়েও সদ্যজাতদের জন্য বেশি কাজে লাগতে পারে মায়ের দুধ। তেমনই বলা হয়েছে Frontiers of Immunology নামক জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে। গবেষণাটির সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা সদ্য মা হয়েছেন, এমন মহিলাদের নিয়ে গত দেড় বছর একটি সমীক্ষা চালিয়েছেন। তারই ফল প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্রে।

গবেষণাটির সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা জানিয়েছেন, তাঁরা এই সব মায়েদের দুধ পরীক্ষা করে দু’টি জিনিস জানতে পেরেছেন। প্রথমত, কোভিডে সংক্রমিত হলেও মায়ের দুধে কোভিডের কোনও জীবাণু থাকে না। দ্বিতীয়ত, যে মা কোভিডে আক্রান্ত হয়েছেন, তার দুধে কোভিডের সঙ্গে লড়াই করার অ্যান্টিবডি থাকে পর্যাপ্ত পরিমাণে। সদ্যজাত সেই অ্যান্টিবডি পেতে পারে মায়ের থেকেই।

আরও বড় কথা, এই অ্যান্টিবডি যে কোভিডের যে কোনও ধরনের রূপের সঙ্গে লড়াই করতে পারে, তাকে প্রতিহত করতে পারে। অর্থাৎ শুধু ডেল্টা বা করোনার অন্য রূপ নয়, সরাসরি ওমিক্রনকেও আটকে দিতে পারে এই অ্যান্টিবডি। এটি মায়ের শরীর থেকে সরাসরি শিশুর শরীরে পৌঁছে যেতে পারে দুধের মাধ্যমে। 

তাই বিজ্ঞানীদের দাবি, করোনাকালে সন্তানকে স্তন্যপান করানোর বিষয়ে মায়েরা যেন সচেতন থাকেন। স্তন্যপানে যেন গাফিলতি না হয়। তবে মায়ের ত্বক থেকে সন্তানের শরীরে কোভিডের জীবাণু যেতে পারে। তাই স্তন্যপান করানো মায়েদের পরিচ্ছন্নতার বিষয়ে নজর রাখতে বলেছেন বিজ্

বন্ধ করুন