বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 Origin: কীভাবে এসেছিল কোভিড? গবেষণাগার নাকি কোনও প্রাণীর থেকে? অবশেষে পাওয়া গেল উত্তর
কীভাবে চিনে শুরু হয়েছিল করোনা সংক্রমণ?

Covid-19 Origin: কীভাবে এসেছিল কোভিড? গবেষণাগার নাকি কোনও প্রাণীর থেকে? অবশেষে পাওয়া গেল উত্তর

  • COVID-19 Pandemic: কোথায় শুরু হয়েছিল করোনাভাইরাস সংক্রমণ? কোথায় উৎপত্তি এই ভাইরাসের? কোনও গবেষণাগারে? কোনও বাজারে? নাকি মানুষের মধ্যেই? উত্তর খুঁঝে পেয়েছেন বিজ্ঞানীরা। 

দু’বছরের বেশি সময় পেরিয়ে গিয়েছে। এখনও পর্যন্ত করোনা নিয়ে বহু সংশয় যেমন কেটেছে, তেমনই রয়ে গিয়েছে বহু প্রশ্নও। কোথা থেকে এসেছিল কোভিড? এই নিয়ে এখনও নানা মুনির নান মত। কেউ কেউ মনে করেন, বন্যপ্রাণীর থেকে ছড়িয়ে পড়েছিল, এই ভাইরাস। আবার কারও মত, এই ভাইরাস ছড়িয়ে পড়েছিল গবেষণাগার থেকে। কিন্তু সত্যিটা কী? অতিমারি শুরুর দু’বছর পরে কি খুঁজে পাওয়া গেল করোনাভাইরাসের উৎপত্তিস্থল?

হালে দু’টি তত্ত্ব বলছে, এই ভাইরাস ছড়িয়ে পড়েছিল চিনের উহান প্রদেশের সামুদ্রিক খাবারের বাজার থেকেই। গবেষণাগারে এই ভাইরাসের উৎপত্তি— এই ধারণা উড়িয়ে দেওয়া হয়েছে নতুন তত্ত্বে। (আরও পড়ুন: একই সময়ে কোভিড ও মাঙ্কিপক্সে সংক্রামিত ব্যক্তি, কেমন ছিল জোড়া ভাইরাসের আক্রমণ?)

সম্প্রতি Science নামক জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে দাবি করা হয়েছে, Huanan Seafood Wholesale Market-ই হল এই ভাইরাস ছড়িয়ে পড়ার প্রাথমিক কেন্দ্র। গবেষকদলের অন্যতম প্রধান ক্রিশ্চিয়ান অ্যান্ডারসন বলেছেন, ‘সমস্ত তথ্যপ্রমাণ একটি দিকেই নির্দেশ করছে, এই বাইরাস ছড়িয়ে পড়ার কেন্দ্রে ছিল উহানের এই বিশেষ বাজারটি।’ (আরও পড়ুন: ৪ কোটি মানুষ এখনও টিকার একটি ডোজও নেননি, জানান হল কেন্দ্রের তরফে)

কীভাবে উৎপত্তি হয়েছিল বা ছড়িয়ে পড়েছিল এই সংক্রমণ? অনেকেই মনে করেন, বিভিন্ন পরিবেশ থেকে নানা ধরনের প্রাণীকে এক জায়গায় হাজির করে এই জাতীয় বাজারে বিক্রি করা হয়। তার ফলে সেই সব প্রাণীর সূত্রে বিভিন্ন পরিবেশের জীবাণুগুলিও এক জায়গায় এসে হাজির হয়। তাতে এক প্রাণীর দেহ থেকে অন্য প্রাণীর দেহে জীবাণুর চলাচলের আশঙ্কা বাড়ে। এক পরিবেশের জীবাণুর সঙ্গে অন্য পরিবেশের জীবাণু মুখোমুখি হয় এতে। এই ধরনের মিলনের ফলে জীবাণুগুলির মধ্যে মিউটেশনের আশঙ্কা বাড়ে। আর তাতেই জন্ম হয় একেবারে নতুন ধরনের জীবাণুর।

সেই নতুন জীবাণুর সঙ্গে মানুষ বা পরিবেশের কোনও পরিচয় আগে থেকে থাকে না। তাতে সেই সব জীবাণু যখ মানুষের শরীরে প্রবেশ করে, তখন তা কিছু কিছু ক্ষেত্রে মারাত্মক আকার ধারণ করে। আর এটাই হয়েছে উহানের এই বাজারটির ক্ষেত্রে। বাজারের বিভিন্ন প্রাণীর মধ্যে জীবাণুর চলাচলে জন্ম হয়েছিল এই করোনাভাইরাসের। আর সেটি যখন মানুষের শরীরে প্রবেশ করে, সেটি এমন আকার নেয় এবং অতিমারির সৃষ্টি করে।

তবে অনেকেই মনে করেছিলেন করোনা অতিমারির জন্য যে জীবাণু দায়ী, সেটি কোনও গবেষণাগারে তৈরি। এমনকী এ পিছনে নানা রকম ষড়যন্ত্রের তত্ত্বও খাড়া হিয়েছিল বহু দিন ধরে। কিন্তু সেই সব তত্ত্ব যে ভুল, তা দাবি করা হয়েছে নতুন এই গবেষণাপত্রে। বলা হয়েছে এই ভাইরাসের জন্ম কোনও গবেষণাগারে নয়, এটি একেবারেই বন্য পরিবেশের প্রাণীর দেহে। সেখান থেকেই ছড়িয়ে পড়েছিল মানুষের মধ্যে।

বন্ধ করুন