বাংলা নিউজ > টুকিটাকি > Banana is good or bad: রোজ কতগুলোর বেশি কলা খেলেই বিপদ? আপনি খাচ্ছেন না তো

Banana is good or bad: রোজ কতগুলোর বেশি কলা খেলেই বিপদ? আপনি খাচ্ছেন না তো

ক’টা কলা খেলে ক্ষতি নেই? (ফাইল ছবি)

কলা নাকি দারুণ উপকারী একটা ফল। সত্যিই কি তাই? নাকি বেশি কলা খেলে বিপদ হতে পারে?

কলা অনেকেরই খুব প্রিয় ফল। শরীর ক্লান্ত থাকলে এই ফলটি খুব দ্রুত হারানো শক্তি ফিরিয়ে দেয়। কিন্তু যথেচ্ছ কলা বিপদও ডেকে আনতে পারে। তাই কলাকে শুধুমাত্র উপকারী বলে ধরে নিলে ভুল হবে।

কলার প্রচুর পুষ্টিগুণ। ভিটামিন সি, বি কমপ্লেক্স তো আছেই, তার সঙ্গে আছে পটাসিয়াম, ম্যাংগানিজ, ম্যাগনেসিয়ামের মতো উপাদান। এর প্রতিটাই শরীরকে প্রচুর শক্তি জোগায়, পেশির ক্ষয় রোধ করে, রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। কিন্তু তার পরেও কলা খাওয়ার কিছু বিপদ আছে। 

কলাকে হাই ক্যালোরি-যুক্ত খাবারের তালিকায় ফেলা হয়। প্রতিটা কলার মধ্যে প্রায় ১০৫ ক্যালোরি করে থাকে। এটি ওজন বাড়িয়ে দেয়।

তবে সমস্যার এখানেই শেষ নয়। বেশি পেকে যাওয়া কলার মধ্যে থাকা স্টার্চ ভেঙে চিনিতে পরিণত হয়। ফলে যাঁদের ডায়াবিটিসের সমস্যা আছে, তাঁরা কলা খেলে বিপদে পড়তে পারেন। তাঁদের রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। যাঁদের ডায়াবিটিসের সমস্যা নেই, তাঁরাও এর ফলে সমস্যায় পড়তে পারেন। তাঁদের ক্ষেত্রেও ওজন বাড়িয়ে দিতে পারে অতিরিক্ত পেকে যাওয়া কলা। 

তাহলে প্রশ্ন হল কলা কি সত্যিই উপকারী একটি ফল, নাকি এটি সমস্যা সৃষ্টি করে? চিকিৎসকরা বলছেন, পরিমিত কলা খেলে তা সমস্যার সৃষ্টি করে না। এ জন্য প্রথমেই জেনে নিতে হবে রোজ সর্বাধিক ক’টা কলা খাওয়া যেতে পারে?

এই প্রশ্নের উত্তর নির্ভর করছে অনেকগুলো বিষয়ের ওপর। বয়স, ওজন, কতটা খাটাখাটনি করতে হয়— এগুলো মাথায় রেখেই উত্তরটা দেওয়া সম্ভব। চিকিৎসকদের মতে, রোজ দুটো কলা যে কেউ খেতেই পারেন। যদি না তাঁর ডায়াবিটিসের মতো সমস্যা থাকে। তেমন সমস্যা থাকলে চিকিৎসকের থেকে জেনে নিতে হবে আদৌ কলা খেতে পারবেন কি না।

আর যাঁরা একটু বেশি কায়িক পরিশ্রম বা নিয়মিত শরীরচর্চা করেন, শরীরেও বিশেষ মেদ নেই, তাঁরা রোজ তিনটে পর্যন্ত কলা খেতে পারেন। তার বেশি নয় মোটেই।

টুকিটাকি খবর

Latest News

‘৫ রাজ্যের সব টানতে হচ্ছে,ঘাড়ের ওপর যত বোঝা,স্টেটটার আইডেন্টিটি…', ক্ষুব্ধ দিদি মুখ্যমন্ত্রী এটা অন্তত ভালো কাজ করেছেন, 'নবান্ন- ধমকে' খুশি বিজেপি নেতাও! ফের 'ডাক', লজ্জার নজির বিরাটের! ১২ বছর পরে মুক্তি গম্ভীরের, তালিকায় আছেন রোহিতও আষাঢ় গুপ্ত নবরাত্রির এই ব্যবস্থা দূর করে যে কোনও বাধা, জেনে নিন এ সম্পর্কে স্টার্ককে পিটিয়ে ছাতু, ১ ওভারে ২৯ রান নিলেন রোহিত, লজ্জার তালিকায় নাম অজি তারকার ‘টাকার জন্য প্রাক্তন স্বামীর কাছে’, কটাক্ষের জবাব মিথিলার- ‘সৃজিত সবটা জেনেই…’ কারা ভালো? কারা খারাপ? পুরসভার রেজাল্ট প্রকাশ করলেন মমতা প্রাণহরা, সরভাজার দিন হয়তো শেষ! পুঁটিরাম নাকি বন্ধ হচ্ছে এবার কি রাস্তা ঝাঁট দিতে বের হব? রেগে ফায়ার মমতা, ম্যানহোলের ঢাকনাও বেচে দিচ্ছে! আগামিকাল কেমন কাটবে আপনার? কিছু ভালো খবর পাবেন? জানুন ২৫ জুনের রাশিফল

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.