বাংলা নিউজ > টুকিটাকি > Pollution in Kolkata: কলকাতা নয়, বাংলায় দূষণে শীর্ষে এই তিন জেলা! কোন ধরনের রোগ ছড়াচ্ছে এই সমস্যা থেকে?
কলকাতার দূষণ রাখছে চিন্তায়। (Utpal Sarkar)

Pollution in Kolkata: কলকাতা নয়, বাংলায় দূষণে শীর্ষে এই তিন জেলা! কোন ধরনের রোগ ছড়াচ্ছে এই সমস্যা থেকে?

  • বিশেষজ্ঞরা বলছেন, কলকাতার তুলনায় জেলাগুলিতে দূষণ বেশি হওয়ার কারণ, সেখানে গ্যাসের ব্যবহার কম, আর উনুনের ব্যবহার বেশি। এছাড়াও সেখানে ডিজেল চালিত গাড়ির চলাচল বেশি হওয়ায় সমস্যা বাড়ে।তবে বিশ্বস্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বাতাসে বিপজ্জনক দূষণ কণা কলকাতাতেও কম নয়।

দূষণ থেকে কত ধরনের রোগ জ্বালা শরীরে প্রবেশ করতে পারে , তা নিয়ে বিভিন্ন সময়ে বহু গবেষণা উঠে এসেছে। এবার সদ্য শিকাগো বিশ্ববিদ্যালয়ের তরফে একটি গবেষণা উঠে এসেছে। সেখানে বলা হয়েছে, কলকাতার বাতাসে যদি পিএম ২.৫ মাইক্রন দূষণ কণা কমিয়ে তা বিশ্বস্বাস্থ্য সংস্থার মানদণ্ডে নিয়ে আসতে পারে, তাহলে কলকাতাবাসীর গড় আয়ু ৫ বছর বেড়ে যেতে পারে।

উল্লেখ্য, বাতাসে ২.৫ মাইক্রন ব্যাসের দূষণ কণা ছাড়াও থাকে, ১০ মাইক্রন ব্যাসের দূষণ কণা। তবে যেহেতু আকারে ২.৫ মাইক্রন ব্যাসের কণাটি ছোট, তাই সহজে এরা শরীরে প্রবেশ করে যায়। আর তা করে শ্বাস প্রশ্বাসের মাধ্যমে। চিকিৎসকরা বলছেন, ফুসফুসের ক্যানসার ছাড়াও এই ধরনের দূষণ থেকে হতে পারে স্ট্রোক, সিওপিডি, অ্যালার্জি। সমীক্ষা বলছে, কল্লোলিনী তিলোত্তমায় দূষণকে যদি কমিয়ে ফেলা যায়, তাহলে কলকাতাবাসীর আয়ু গড়ে বাড়বে। আর তা নাহলে বিপদ কতটা তা নতুন করে বলার কিছু নেই! করোনার নয়া ভ্যারিয়েন্ট BA5 কড়া টক্কর দিচ্ছে ভ্যাকসিনের সঙ্গে, দাবি গবেষণার

এদিকে, পশ্চিমবঙ্গে কলকাতায় যেভাবে যান চলাচল হয়ে থাকে, সেখানে কলকাতা নিয়ে দূষণের আতঙ্ক থেকেই যায়। তবে গবেষণা বলছে, কলকাতা নয়। বাঁকুড়া হল রাজ্যের দূষিত এলাকার তালিকায় সবচেয়ে আগে। বাঁকুড়ার পরই রয়েছে বর্ধমান। তৃতীয় স্থানে রয়েছে হুগলি, ও চতুর্থস্থানে মালদা রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, কলকাতার তুলনায় জেলাগুলিতে দূষণ বেশি হওয়ার কারণ, সেখানে গ্যাসের ব্যবহার কম, আর উনুনের ব্যবহার বেশি। এছাড়াও সেখানে ডিজেল চালিত গাড়ির চলাচল বেশি হওয়ায় সমস্যা বাড়ে।তবে বিশ্বস্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বাতাসে বিপজ্জনক দূষণ কণা কলকাতাতেও কম নয়। 

 

 

 

 

 

 

বন্ধ করুন