বাংলা নিউজ > টুকিটাকি > এই ছোট ছোট ভুলের কারণেই আপনি কোষ্ঠকাঠিন্যের শিকার হন, জেনে নিন এখনই
কোষ্ঠকাঠিন্যের থেকে মুক্তি কীভাবে পাবেন, জেনে নিন
কোষ্ঠকাঠিন্যের থেকে মুক্তি কীভাবে পাবেন, জেনে নিন

এই ছোট ছোট ভুলের কারণেই আপনি কোষ্ঠকাঠিন্যের শিকার হন, জেনে নিন এখনই

  • অনেকেই এই সমস্যায় ভোগেন। দেখে নিন কীভাবে মুক্তি মিলবে। 

অনেকের কাছেই কোষ্ঠকাঠিন্য একটি ছোট শব্দ। কিন্তু যারা এই সমস্যায় ভোগেন, তাঁরা জানেন এর সমস্যাগুলো ঠিক কতটা মারাত্মক। পেট পরিষ্কার না হওয়ার কারণে খিদে কম পাওয়া, হজমে সমস্যা, রাতে ঘুম না আসার মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে। অনেকের আবার মুখে ব্রণ হয় এই কারণে। এছাড়া দীর্ঘদিন কোষ্ঠকাঠিন্য-র সমস্যায় ভুগলে অনেকের অর্শ্বর মতো সমস্যাও হয়। তবে, রোজকার অভ্যাসে কিছু পরিবর্তন আনলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

কী খাচ্ছেন রোজ

ডায়েটে হঠাৎ পরিবর্তন কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে। যেমন হঠাৎ করে বেশি পরিমাণে তৈলাক্ত খাবার খাওয়া বা ওজন কমানোর জন্য খাবারের পরিমাণ কমিয়ে দেওয়াও কোষ্ঠকাঠিন্যের অন্যতম কারণ। এগুলি ছাড়াও যদি আপনি প্রচুর ফ্যাটযুক্ত খাবার পছন্দ করেন বা আপনার অ্যালকোহল এবং অতিরিক্ত পরিমাণ কফি পান করার অভ্যাস থাকে তবে কোষ্ঠকাঠিন্যের হতে পারে।

জল কম পান করা

অনেকেই খুব কম জল খান। দিনে ১ থেকে ২ গ্লাস জল খেলেই হবে মনে করেন তাঁরা। এর ফলে কিন্তু হজমের সমস্যা সহ-শরীর শুষ্ক হয়ে গিয়ে কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে।

শারীরিক অনুশীলন

শরীরচর্চা করতে করতে হঠাৎ করে বন্ধ করে দিলেও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে। কারণ শরীরচর্চা বন্ধ হয়ে যাওয়া মানে শরীরের বিপাক ক্রিয়া কমে যাওয়া। যা প্রভাব ফেলে হজমে। আর তার ফলে দেখা দেয় কোষ্ঠকাঠিন্য। 

ফাইবার সমৃদ্ধ খাবার

একজন মহিলার দিনে গড়ে ২৫ গ্রাম ফাইবার প্রয়োজন হয়, যখন একজন পুরুষের ৩০ থেকে ৩৫ গ্রাম ফাইবারের প্রয়োজন হয়। আপনার হজম সিস্টেমটিকে ট্র্যাক এ ফিরে পেতে, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি প্রতিদিন শরীরকে তাঁর প্রয়োজনীয় ফাইবারের যোগান দিচ্ছেন।

বন্ধ করুন