বাংলা নিউজ > টুকিটাকি > ৩৫-র পর ঝুলে যাচ্ছে ত্বক? ঘরোয়া টোটকায় দেখে নিন কীভাবে ত্বক থাকবে টানটান
ত্বক থাকবে টানটান, মেনে চললে এই ঘরোয়া টোটকা। 
ত্বক থাকবে টানটান, মেনে চললে এই ঘরোয়া টোটকা। 

৩৫-র পর ঝুলে যাচ্ছে ত্বক? ঘরোয়া টোটকায় দেখে নিন কীভাবে ত্বক থাকবে টানটান

  • ত্বকের তারুণ্য আরও বেশিদিন ধরে রাখতে কী করবেন?

ত্বকে বার্ধক্যের ছাপ পড়া খুব স্বাভাবিক একটা ব্যাপার। সকলকেই এই সমস্যার মুখোমুখি হতে হয়। তবে কিছু মানুষের ত্বকে খুব জলদি বার্ধক্যের ছাপ পড়ে। বলিরেখা থেকে শুরু করে ত্বক ঝুলে পড়া, নানা ধরনের সমস্যা দেখা যায়। তবে একটু যত্ন নিলেই এই সমস্যা থেকে খানিক মুক্তি পাওয়া সম্ভব। অনেকেই বাজার চলতি অ্যান্টিএজিং ক্রিমের দিকে ঝোকেন। কিন্তু, এর ফলে একাধিক রাসায়নিক দিয়ে তৈরি উপাদান আপনার ত্বকের ক্ষতি করে দেয়। তাই সবথেকে ভালো হয় ঘরোয়া টোটকার ওপর জোর দিলে। 

মুখের ত্বক ঝুলে পড়ে কেন?

বয়সের সঙ্গে সঙ্গে আপনার ত্বক কার নমনীয়তা বা ইলাস্টিসিটি হারিয়ে ফেলে। আবার চট করে ওজন কমিয়ে নেওয়ার কারণেও অনেকের ত্বর ঝুলে পড়ে ও স্টেচমার্কস দেখা দেয়। সঙ্গে কম জল খাওয়া (ডিহাইড্রেশন), ধুমপান, গর্ভাবস্থা, অতিরিক্ত মদ্যপানের কারণেও ত্বকের ক্ষতি হয়। 

ঘরোয়া টোটকা

একটা বয়সের পর ত্বক তার নমনীয়তা হারাবেই। তা আটকে রাখা সম্ভব নয়। তবে জীবনযাত্রা ও ত্বকের দেখভালে কিছু পরিবর্তন এনে পরিস্থিতি কিছুটা ভালো করা সম্ভব। রইল কিছু ঘরোয়া টোটকা।

১. ডিমের সাদা অংশ প্রাকৃতিকভাবে ত্বককে টানটান রাখতে সাহায্য করে। এতে রয়েছে প্রাকৃতিক অ্যাস্ট্রিঞ্জেন্টস। যা আপনার ত্বককে পুষ্টি যোগায় ও টোন করে। টক দইয়ের সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে নিয়ে মুখে ও ঘাড়ে লাগান সপ্তাহে দু'বার। শুকিয়ে গেলে ঠান্ডা জলের ছিটে দিয়ে মুখ ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। 

২. মুখে ও ঘাড়ে নারকেল তেল দিয়ে ম্যাসাজ করুন। এবার সেই তেল রেখে দিন সারা রাত। নারকেল তেল আপনার ত্বকের গভীরে যায় ও ত্বককে পুষ্টিপ্রদান করে। এটা free radical-ও নষ্ট করে দেয়। দূরে করে ত্বকের বার্ধক্য প্রক্রিয়াকে। 

৩. ত্বক টানটান রাখতে কফিও ব্যবহার করতে পারেন। কফির সঙ্গে নারকেল তেল, চিনি, দারুচিনি ও সামান্য উষ্ণ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিন ও পরিস্কার মুখে লাগান। এটি আপনার ত্বক থেকে অতিরিক্ত তৈলাক্ত ভাব ও চর্বি দূর করতে সাহায্য করবে। 

৪. ত্বকে অ্যালোভেরা জেলও ব্যবহার করতে পারেন। এতে থাকা ফাইটোকেমিক্যাল বার্ধক্য প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে। যার ফলে ত্বক থাকে টানটান ও ঝকঝকে। রোদে পোড়া ত্বক স্বাভাবিক করতেও এটি খুব উপকারি। 

৫. ত্বক টানটান করার আরেক উপাদান হল মুলতানি মাটি। এই মাটি সপ্তাহে দু'বার মধু ও গোলাপ জলের সঙ্গে মিশিয়ে মুখে ও ঘাড়ে লাগাতে পারেন। এটি রোমকূপের মধ্যে জমে থাকা ময়লা পরিস্কার করে দেয়। পাশাপাশি ত্বকের ইলাস্টিসিটিও ঠিক রাখে।

বন্ধ করুন