বাংলা নিউজ > টুকিটাকি > আপনি যে কফি পান করছেন তাতে ভেজাল নেই তো? জেনে নিন এই ৩ উপায়ে
আপনিও ভেজাল কফি কিনে ঠকছেন না তো!
আপনিও ভেজাল কফি কিনে ঠকছেন না তো!

আপনি যে কফি পান করছেন তাতে ভেজাল নেই তো? জেনে নিন এই ৩ উপায়ে

  • কফির গুণাগুণ নষ্ট হয়ে যায়, যদি তাতে ভেজাল মেশানো থাকে। তাই এবার থেকে কফি খাওয়ার আগে দেখে নিন তা কতটা খাঁটি।

বাড়িতে আসা অতিথদের স্বাগত জানানো হোক বা সারা দিনের ক্লান্তি দূর করতে, এক কাপ কফির কোনও তুলনাই হয় না। তবে কফি যদি ভেজাল হয়, সেটা যে শুধু মুখের স্বাদকেই নষ্ট করে তা নয়, সঙ্গে এটি স্বাস্থ্যেরও ক্ষতি করতে পারে। জেনে রাখুন এই ৩ টোটকা যার মাধ্যমে জেনে যাবেন কফি ভালো না মন্দ!

  • ১ গ্লাস জলে ১ চামচ কফি পাউডার দিন। এবার গ্লাসটিকে না নাড়িয়ে ওভাবেই রেখে দিন ১০ মিনিট। যদি তারপর দেখেন কফির গুঁড়ো জলের তলায় থিতিয়ে পড়েছে তবে বুঝবেন এই কফিতে কোনও ভেজাল নেই। আর যদি এতে ভেজাল থাকে তাহলে কফির গুঁড়ো জলের ওপর ভেসে উঠবে।
  • দুই আঙুলে সামান্য কফি পাউডার নিয়েও এই পরীক্ষা করতে পারেন। আঙুল দিয়ে চাপলে কফি যগু পাউডারের মতো হয়ে যায় তাহলে বুঝবেন কফিতে কোনও ভেজাল নেই। আর আঙুল দিয়ে চাপার পরেও যদি দানা দানা বোধ করেন, তাহলে বুঝবেন কফিতে সুজি বা চালের গুঁড়ো মেশানো রয়েছে।
  • লেবুর রস দিয়েও পরীক্ষা করে দেখতে পারেন আপনার কফি খাঁটি কি না। একটা বাটিতে ১-২ চামচ কফি নিয়ে তাতে লেবুর রস দিন। এবার ৫ মিনিট অপেক্ষা করুন। যদি কফি রং পরিবর্তন করে তাহলে বুঝবেন কফিতে ভেজাল আছে। আর যদি কফি একই রঙের থাকে, তাহলে বুঝতে হবে এই কফি একেবারে খাঁটি।

বন্ধ করুন