বাংলা নিউজ > টুকিটাকি > Whiten Your Teeth: দাঁতে হলুদ ছোপের কারণে মুখ ঢেকে হাসতে হয়? মেনে চলুন এই টোটকাগুলি
দাঁতের সাদা রং ফিরিয়ে আনবেন যেভাবে। 
দাঁতের সাদা রং ফিরিয়ে আনবেন যেভাবে। 

Whiten Your Teeth: দাঁতে হলুদ ছোপের কারণে মুখ ঢেকে হাসতে হয়? মেনে চলুন এই টোটকাগুলি

  • দাঁতে হলুদ ছোপের কারণে লোকের সামনে লজ্জায় পড়ছেন বারবার!

প্রাণখুলে হাসলে নিমেষেই সামনের মানুষটার মন জয় করে ফেলা সম্ভব। কিন্তু অনেকেই আছেন, যাঁরা দাঁতে থাকা হলুদ ছোপের কারণে লজ্জা পান। কখনও বা বন্ধু বা অফিস কলিগের কাছে এই নিয়ে কটাক্ষের মুখোমুখিও পড়তে হয়। আমাদের দৈনন্দিন কিছু খারাপ অভ্যাসে দাঁতের রং হলুদ হয়ে যায়। জানুন এই পরিস্থিতিতে কী করণীয়--

১. দিনে দু'বার দাঁত মাজুন। বাজার চলতি যে কোনও পেস্টই ব্যবহার করতে পারেন। তবে ভেষজ পেস্ট ব্যবহার করলেও চলবে। ৫-৭ মিনিট সময় নিয়ে দাঁত পরিষ্কার করুন। যতবার খাবার খাবেন কুলকুচি করে নেবেন। এতে দাঁতের ভিতরে জমে থাকা ময়লা সহজেই বেরিয়ে আসবে। মুখের স্বাস্থ্যে নজর দিলেই আর হলুদ দাঁতের সমস্যায় পড়তে হবে না।

২. চিনি ছাড়া চুইংগাম বাজারে পাওয়া যায়। সেগুলো চেবালে সাধারণত দাঁতে হলুদ ছাপ পড়ে না।

৩. অ্যাক্টিভেটেড চারকোল পাউডার দিয়ে দাঁত মাজুন। ব্রাশে সামান্য অ্যাক্টিভেটেড চারকোলের গুঁড়ো নিয়ে সেটা দাঁতে লাগিয়ে নিন। ৩-৪ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ দিন করে করলে মাসখানেকের মধ্যেই উপকার পাবেন।

৪. অ্যাসিডিক খাবার, বিশেষ করে যাদের পিএইচ ৫.৫-এর নীচে, সেই খাবার এড়িয়ে চলুন। এগুলো দাঁতের এনামেল নষ্ট করে দেয়। খেলেও পরিষ্কার জল দিয়ে কুলকুচি করে নেবেন। বিশেষ করে অ্যাপেল সিডার ভিনিগার যারা খান নিয়মিত বা লেবুর জল। চেষ্টা করবেন স্ট্র দিয়ে তা পান করতে।

৫. নিয়মিত তামাক সেবন, কিছু ওষুধ, পান মশলা কিংবা মদ্যপানের কারণও নষ্ট হয় দাঁতের সাদা রং।

৬. বেকিং পাউডারের সঙ্গে লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে টুথব্রাশে নিয়ে দাঁত মাজুন। মুখে এক মিনিট ধরে এই পেস্ট রেখে দিন এরপর ধুয়ে ফেলুন। তবে খুব বেশি এটা ব্যবহার না করাই ভালো।

৭. নুনের মধ্যে ২-৩ ফোঁটা সরষের তেল মিশিয়েও দাঁত পরিষ্কার করতে পারেন, এতে আপনার দাঁত ঝকঝক করবে।

বন্ধ করুন