বাংলা নিউজ > টুকিটাকি > গরমে সকালে খালি পেটে অঙ্কুরিত ছোলা খেতে গিয়ে এই কাজ করেন? উপকারের বদলে হবে মারাত্মক ক্ষতি

গরমে সকালে খালি পেটে অঙ্কুরিত ছোলা খেতে গিয়ে এই কাজ করেন? উপকারের বদলে হবে মারাত্মক ক্ষতি

অঙ্কুরিত ছোলা

ছোলা ভিজিয়ে সকালে খালি পেটে খেলে তা থেকে নানা উপকার পাওয়া যায়। অঙ্কুরিত ছোলা প্রোটিনের ভাণ্ডার। তবে আবহাওয়ার সঙ্গে সঙ্গে খাদ্যাভ্যাসেও পরিবর্তন করতে হয়। যেমন গ্রীষ্মকালে অঙ্কুরিত ছোলা খাওয়া কতগুলি নিয়ম রয়েছে। যদি সেই নিয়ম মেনে অঙ্কুরিত ছোলা খাওয়া না হয় তবে শরীরের জন্য তা ক্ষতিকর হতে পারে।

ছোলা ভিজিয়ে সকালে খালি পেটে খেলে তা থেকে নানা উপকার পাওয়া যায়। অঙ্কুরিত ছোলা প্রোটিনের ভাণ্ডার। তবে আবহাওয়ার সঙ্গে সঙ্গে খাদ্যাভ্যাসেও পরিবর্তন করতে হয়। যেমন গ্রীষ্মকালে অঙ্কুরিত ছোলা খাওয়া কতগুলি নিয়ম রয়েছে। যদি সেই নিয়ম মেনে অঙ্কুরিত ছোলা খাওয়া না হয় তবে শরীরের জন্য তা ক্ষতিকর হতে পারে। তাই এই গরমে অঙ্কুরিত ছোলা খাওয়ার আগে কিছু বিষয় খেয়াল রাখলেই অঙ্কুরিত ছোলার থেকে পুষ্টি ও উপকার দুই পাওয়া যাবে।

অঙ্কুরিত ছোলা প্রোটিনের খুব ভালো একটি উৎস। যারা ওজন কমানোর জন্য চেষ্টা করছেন তাঁদের জন্যও এটি খুবই কার্যকরী। কারণ এতে ক্যালোরি কম থাকে। অঙ্কুরিত ছোলা দুর্বল মাংসপেশিকে শক্তি দিয়ে পূরণ করার একটি ভালো মাধ্যম। এটি অনেক পুষ্টিগুণে ভরপুর। এতে রয়েছে আয়রন ও ফসফরাস যা হিমোগ্লোবিনের মাত্রাও বাড়ায়।

আরও পড়ুন: 'উনি মিথ্যেবাদী...' মিঠুনের উপর মেজাজ হারালেন কামারপুকুরের স্থানীয়রা, রোড শোতে গিয়ে কী কাণ্ড ঘটালেন মহাগুরু?

অঙ্কুরিত ছোলা নানা ভাবে খাওয়া যেতে পারে এবং তাতে উপকারও পাওয়া যায় যথেষ্ঠ। অঙ্কুরিত ছোলা গুড় ও মধু দিয়ে খাওয়া যেতে পারে। তবে ছোলা অঙ্কুরিত খাওয়ার ক্ষেত্রে একটি বিষয়ে অবশ্যই গুরুত্ব দেওয়া দরকার। সেটি হল ছোলা অঙ্কুরিত হয়ে গেলে বেশিক্ষণ ফেলে রাখবেন না। যত দ্রুত সম্ভব এটি খেয়ে নিন, তাহলেই এর থেকে সঠিক পুষ্টিগুণ পাবেন।

ছোলা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এবং কার্যকরী। সকালে খালি পেটে ভেজানো ছোলা খেলে শরীরে শক্তি বৃদ্ধি পায়। ছোলা বহু রোগ থেকেও মুক্তি দেয়। বিশেষ করে গ্রীষ্মকালে, ভেজা ছোলা অঙ্কুরিত হলেই খাওয়া উচিত। কারণ এটি শরীরকে গরমের মধ্যেও সতেজত রাখে।

আরও পড়ুন: মহিলা সেজে ‘অশ্লীল’ কাজ, কপিলের শোতে সুনীল গ্রোভারের কমেডির সমালোচনা সুনীল পালের

তবে অত্যাধিক কোনও কিছুই শরীরের জন্য ভাল না। তাই প্রয়োজনের চেয়ে বেশি অঙ্কুরিত ছোলা খেলে কিছু সমস্যা হতে পারে, তাই নির্দিষ্ট পরিমাণে অঙ্কুরিত ছোলা খান। এতে দারুণ উপকার পাবেন। কতটা পরিমাণ অঙ্কুরিত ছোলা আপনার জন্য সঠিক তা অবশ্যই কোনও আয়ুর্বেদ চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন। কারণ বয়স এবং স্বাস্থ্য অনুযায়ী প্রত্যেকেই অঙ্কুরিত ছোলা খাওয়ার পরিমাণ ভিন্ন হয়।

বিশেষজ্ঞদের মতে সকালে খালি পেটে অঙ্কুরিত ছোলা খেলে তা হজম শক্তি বৃদ্ধি করে। রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ওজন কমাতে সাহায্য করে। হাড়ও মজবুত করে। পাশাপাশি রক্তস্বল্পতার সমস্যায় অঙ্কুরিত ছোলা খুবই কার্যকরী।

টুকিটাকি খবর

Latest News

মেসির জোড়া অ্যাসিস্ট, কানাডার বিরুদ্ধে ২-০ জিতে আর্জেন্তিনার কোপার অভিযান শুরু অভিমান গলে জল! ভিনধর্মে সোনাক্ষীর বিয়েতে সায়, হবু জামাইকে বুকে টানলেন শত্রুঘ্ন কাগুজে সিগন্যালেই কি কাঞ্চনজঙ্ঘা বিপত্তি ঘটেছিল? দুর্ঘটনা নিয়ে কী বলছে রেল... কাদের জীবনে সম্পর্কের সূচনা হতে পারে? দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল ১৯ দিন পর ঘুম ভাঙল বর্ষার, অপেক্ষার অবসান ঘটিয়ে দক্ষিণবঙ্গে কবে আসবে মৌসুমি বায়ু তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল EURO 2024: ইতালির আত্মঘাতী গোল, ১-০ জিতে শেষ ষোলোতে স্পেন, স্বস্তি ক্রোয়েশিয়ার মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল

T20 WC 2024

IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.