বাংলা নিউজ > টুকিটাকি > গরম করতে গিয়ে দুধ পুড়ে গিয়েছে? সেই পোড়া গন্ধ তাড়ানো সম্ভব, কী করে জানেন
গরম করতে গিয়ে দুধ পুড়ে গেলে কী করবেন?

গরম করতে গিয়ে দুধ পুড়ে গিয়েছে? সেই পোড়া গন্ধ তাড়ানো সম্ভব, কী করে জানেন

  • দুধ গরম করতে গিয়ে অনেক সময় পুড়ে যায় ও তা থেকে পোড়া গন্ধ বেরোয়। সেই দুধ ফেলে দিতে হয়। কিন্তু সেই সমস্যা কাটানো সম্ভব। কী করে, জেনে নিন। 

দুধ আমাদের দেহ গঠনের জন্য একটি অতি প্রয়োজনীয় খাদ্য। দুধের পুষ্টিগুণ বিপুল। দুধে ক্যালসিয়াম ছাড়াও থাকে,ফসফরাস,আয়রন,জিঙ্ক,কপার,ম্যাঙ্গানিজের মতো উপকারী উপাদান। সবচেয়ে উল্লেখযোগ্য দুধ আমাদের মস্তিষ্কের উন্নতিতে ব্যাপক সাহায্য করে। এছাড়া দুধের ক্যালসিয়াম আমাদের দাঁত ও হাড়ের সামর্থ্য বাড়ায়। দুধ নিয়মিত খেলে তা দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে।

কিন্তু কাঁচা দুধ শরীরের পক্ষে ক্ষতিকারক। কারণ এই দুধে অনেক ধরনের ক্ষতিকর ব্যাকটিরিয়া থাকে। এই কারণে দুধ গরম করে খাওয়া প্রয়োজন। কিন্তু অনেক সময় দেখা যায় দুধ গরম করার সময় ঘটে বিপত্তি।

দুধ গরম করার সময় যদি পাত্রের নীচের অংশ বেশি গরম হয়ে যায়, তাহলে সেই দুধ পুড়ে যেতে পারে। তা থেকে পোড়া গন্ধ আসতে শুরু করে। তখন এই দুধ ফেলে দিতে হয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন দু’টি উপায় অবলম্বন করলে এই সমস্যা মিটতে পারে। দেখা যাক সেই দুইটি উপায় কী কী?

দারুচিনি:যদি দুধ খুব বেশি পুড়ে যায় এবং পোড়ার গন্ধ খুব তীব্র হয়,তাহলে প্রথমে একটি পরিষ্কার পাত্রে দুধ সরিয়ে নিন। এরপর দেশি ঘিতে ১ ইঞ্চি লম্বা দারুচিনির ২টি কাঠি দিয়ে গরম করে দুধে দিন। এতে করে দুধে পোড়া গন্ধ অনেকাংশে কমে যাবে।

তেজপাতা:পোড়া দুধের গন্ধ দূর করতে প্রথমে অন্য একটি পরিষ্কার পাত্রে উল্টে পাশে রেখে দিন। এবার একটি প্যানে ১ চা চামচ দেশি ঘি গরম করে তাতে ১টি তেজপাতা,১টি ছোট এলাচ,১টি বড় এলাচ ও ২-৩টি দারচিনি লম্বা করে ভেজে নিন। এরপর এই মিশ্রণটি দুধে ৪-৫ ঘণ্টা রেখে দিন। কিছুক্ষণ পর দেখবেন দুধ থেকে পোড়া গন্ধ চলে গিয়েছে।

বন্ধ করুন