বাংলা নিউজ > টুকিটাকি > Friendship Day 2022: বন্ধু অবসাদে ভুগছেন? জেনে নিন কী করে তাঁর খেয়াল রাখবেন
ডিপ্রেশনে ভুগছেন? (ফাইল ছবি)

Friendship Day 2022: বন্ধু অবসাদে ভুগছেন? জেনে নিন কী করে তাঁর খেয়াল রাখবেন

  • কাছের মানুষ যদি খুব মানসিক চাপে থাকেন, তাহলে কী করবেন? এই বন্ধু দিবসে কীভাবে বাড়িয়ে দেবেন হাত?

প্রকৃত বন্ধু তো সে-ই যে আপনার নীরবতা, হাসির আড়ালে লুকানো কষ্ট সবের অর্থ বোঝে। বাকিদের মতো আপনাকে জাজ না করেই আপনার পাশে থাকে। তবে আপনার বন্ধু যদি মানসিক অবসাদে ভুগে থাকেন, বারংবার ডিপ্রেশনে চলে যান তাহলে জেনে নিন কী করে তার খেয়াল রাখবেন। বন্ধুত্ব উদযাপনের আলাদা করে দিন হয়তো লাগে না, তবুও এই ফ্রেন্ডশিপ ডে নাহয় তাঁর সঙ্গে অন্যরকম ভাবে কাটালেন!

বন্ধুত্ব মানেই সকলে জানে আর চার পাঁচটা সম্পর্কের মতোই নানান ওঠা-পড়ার মধ্যে দিয়ে যায়, সাক্ষী থাকে হাজার মন খারাপ, অভিমান, রাগ, গোপন কথা, ভালোবাসার। অন্যান্য সম্পর্কের মতো হয়েও বন্ধু একটা জায়গায় আলাদা, কারণ বন্ধুই আপনাকে সব থেকে ভালো চেনে এবং বোঝে। তাই যদি আপনি আপনার প্রিয় বন্ধুটির মধ্যে কোনও অস্বাভাবিকতার লক্ষণ দেখেন, কিংবা বোঝেন তিনি মানসিক অবসাদে ভুগছেন তাহলে দেখে নিন কী করবেন। মনোবিদ ডক্টর সোনাল আনন্দ অবসাদ থেকে মুক্তি পেতে কোন কোন উপায়ের কথা বলেছেন দেখে নিন এই প্রতিবেদন থেকে।

সংবেদনশীল হন: বন্ধুর প্রতি সংবেদনশীল হন। তাঁর কোনও রকম আচরণের জন্য তাঁকে বাকিদের মতো জাজ না করে তাঁর পাশে থাকুন। বিভিন্ন গঠনমূলক কাজে তাঁকে উৎসাহ দিন। সর্বোপরি প্রফেশনাল কারও থেকে সাহায্য নেওয়ার পরামর্শ দিন।

দৈনন্দিন জীবনে তাঁকে পথ দেখান: ডিপ্রেশন বা মানসিক অবসাদের ফলে রোগী বুঝতে পারেন না তাঁর কী করা উচিত, তিনি কী করছেন। জীবন যেন থেমে যায় হঠাৎই। তখন তাঁর পাশে থেকে তাঁকে বোঝান তাঁর কী করা উচিত। কোন পথে চলা উচিত সেই পথ দেখান তাঁকে। পারলে তাঁকে সঙ্গে নিয়ে সবজি কিনতে যান, দোকানে যান, একসঙ্গে রান্না করুন। এক কথায় ভালো সময় কাটান দুজনে।

বিপদের চিহ্নগুলোকে চিনুন: বন্ধুর সঙ্গে মিশুন, বোঝার চেষ্টা করুন তাঁর মধ্যে কি খারাপ কোনও ভাবনা আসছে? যদি মনে করেন আত্মহননের চিন্তা আসছে বন্ধুর মধ্যে, নিজেকে শেষ করে দেওয়ার কথা ভাবছেন তিনি, তাহলে সর্বাগ্রে তাঁর পরিবারকে সচেতন করুন। প্রফেশনাল কারও সাহায্য নিন। তাঁকে বোঝান, তাঁর সঙ্গে বারংবার কথা বলে তাঁর ভিতরে থাকা খারাপ ভাবনাগুলোকে দূর করে জীবনমুখী করে তুলুন তাঁকে।

মুখে বললেই বন্ধু হওয়া যায় না, বা ভালো কিছু সময় কাটালে। প্রকৃত বন্ধু হলে সমস্ত ওঠাপড়ায় সঙ্গে থাকতে হয়। বিপদের সময় যে পাশে থাকে সেই তো বন্ধু। তাই এই ফ্রেন্ডশিপ ডে-তে বন্ধুকে একটা ভালো, সুস্থ জীবন উপহার দিন পারলে।

বন্ধ করুন