বাংলা নিউজ > টুকিটাকি > পচা ডিম চিনে নিন এক চুটকিতে! রইল কিছু সহজ উপায়

বাড়িতে ডিম প্রায় রোজই খাওয়া হয়। কখনও ব্রেকফাস্টে, কখনও বা দুপুরে ডিমের ঝোল হিসেবে! এছাড়া নুডলস হোক বা পাস্তা অথবা ফ্রায়েড রাইস-- তাতেও সামিল হয় ডিম। আর অনেকেই ঘরে ডিম অনে রাখেন একেবারে ডজনখানেক। যদিও বেশিরভাগ গৃহিণীর অভিযোগ একসঙ্গে অনেক ডিম আনা হলে তা পচে যায়। এমনকী, অনেকে খেতে বসে বুঝতে পারেন ডিমটা পচা ছিল। ফলে পুরো খাবারটাই মাটি হয়ে যায়। দেখে নিন ডিম পচা না ভালো কীভাবে বুঝবেন--

১. জলভর্তি গ্লাসে ডিম ছেড়ে দেওয়ার পর যদি ডুবে যায় সঙ্গে সঙ্গে, তা হলে বুঝবেন ডিম পচা নয়। ভেসে থাকলে বুঝতে হবে ডিম পচে গিয়েছে।

২. ডিম আলতো করে ঝাঁকিয়ে দেখুন। পচা ডিম থেকে তুলনামূলক বেশি শব্দ আসবে। দোকান থেকে ডিম কেনার সময়তেও এই টোটকা কাজে লাগাতে পারেন।

৩. ফাটানোর পর যদি দেখেন ডিমের সাদা অংশ ঘন, তা হলে বুঝবেন ডিম টাটকা। ডিম যত পুরনো হয়, এই সাদা অংশ তত পাতলা হতে থাকে।

সঙ্গে ডিম রাখার সময় কিছু সাবধানতা অবলম্বন করলেও তা পচে যাওয়ার ভয় থাকে না। ডিম রাখার জন্য প্রায় সব ফ্রিজেই আলাদা খাপ থাকে। সেখানে রাখুন ডিম। আর তাতে ডিম না ধরলে ডিম যে কাগজের ট্রে-তে করে দেওয়া হয় দোকান থেকে, সেটি শুদ্ধই ফ্রিজে রেখে দিন। আগের কেনা ডিম শেষ হওয়ার আগে যদি বাজার থেকে ডিম কেনার দরকার পরে, তাহলে পুরনো ডিমগুলো মার্কার দিয়ে দাগ দিয়ে রাখুন। এতে করে, তাজা আর পুরনো ডিম গুলিয়ে যাবে না।

বন্ধ করুন