বাংলা নিউজ > টুকিটাকি > How to Control Diabetes: সারাদিন বারবার খান, তবে রান্নায় ব্যবহার করুন শুধু এই তেলগুলি! ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে
ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে কোন তেল ব্যবহার করা উচিত, জানুন।  (ছবিটি প্রতীকী, গুস্তাভো কুয়েভাস/ডিপিএ/পিকচার অ্যালায়েন্স/ডয়চে ভেলে)
ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে কোন তেল ব্যবহার করা উচিত, জানুন।  (ছবিটি প্রতীকী, গুস্তাভো কুয়েভাস/ডিপিএ/পিকচার অ্যালায়েন্স/ডয়চে ভেলে)

How to Control Diabetes: সারাদিন বারবার খান, তবে রান্নায় ব্যবহার করুন শুধু এই তেলগুলি! ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে

  • বিভিন্ন দানা শস্য, ফলমূল, সবজি ডায়েটে রাখলে কমে যেতে পারে ডায়াবেটিস। এমনকি সকালে উঠে কল বের করা ছোলা সহ বিভিন্ন স্প্রাউটস খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। ফলের মধ্যে কিছু ফল বেছে নিয়ে খেতে হবে। ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে রাখতে জাম, স্ট্রবেরি, বেদানা, পেয়ারা ডায়েটের মধ্যে রাখতে হবে।

খুব কম বয়সেই অনেকেই ডায়াবেটিসে আক্রান্ত হয়ে পড়ছেন। সরা বিশ্বজুড়ে বেড়ে যাচ্ছে ডায়াবেটিসে আক্রান্তের সমস্যা। এদিকে, ডায়াবেটিস আক্রান্ত রোগীরা কী খাবেন, আর কী খাবেন না, তা ভেবে বিভিন্ন সমস্যায় পড়ে যাচ্ছেন। এই পরিস্থিতিতে বিশেষজ্ঞ নিউট্রিশয়ানিস্ট অঞ্জলি মুখোপাধ্যায় দিচ্ছেন ডায়াবেটিস রোগীদের বিশেষ পরামর্শ।

খাওয়া বাড়িয়ে দিন এই জাতীয় জিনিসের

বিশেষজ্ঞরা বলছেন, ফাইবার জাতীয় খাবারের পরিমাণ ডায়াবেটিস আক্রান্ত রোগীদের বেশি করে খাওয়া উচিত। বিভিন্ন দানা শস্য, ফলমূল, সবজি ডায়েটে রাখলে কমে যেতে পারে ডায়াবেটিস। আরও পড়ুন-কাঁচা লঙ্কা খেলে কি সত্যিই ঝরে যায় ভুঁড়ির মেদ! গবেষণায় উঠছে চমকপ্রদ তথ্য

কতটা খাবেন কার্পোহাইড্রেট জাতীয় খাবার

দিনে কতটা পরিমাণ কার্বোহাইড্রেট খেতে হবে তা দেখে নিতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী দিনে কার্বোহাইড্রেটের পরিমাণ ধরে রাখতে হবে।

বারবার খান

সারাদিনে তিন বার ভারী খাবার খাওয়ার অভ্যাস থআকলে তা বদলাতে হবে। ফলে সারা দিনে বারবার খাওয়া দাওয়া করতে হবে। ৪ থেকে ৫ বার সারাদিনে অল্প অল্প করে 'মিনি মিল' খেয়ে নিতে হবে। এমনকি সকালে উঠে কল বের করা ছোলা সহ বিভিন্ন স্প্রাউটস খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

দূরে রাখুন এই খাবারগুলি

সাদা ভাত, ময়দা, মিষ্টি, সফ্ট ড্রিঙ্ক, চকোলেট, চিনি, খাবারের তালিকা থেকে বাদ রেখে দেখুন। এতে পাবেন দারুন ফলাফল। 

ফল অবশ্যই খান, তবে এগুলি খেতে হবে

ফলের মধ্যে কিছু ফল বেছে নিয়ে খেতে হবে। ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে রাখতে জাম, স্ট্রবেরি, বেদানা, পেয়ারা ডায়েটের মধ্যে রাখতে হবে।

তেল নিয়ে ভয়?

মনোস্যাচুরেটেড ফ্যাট যেমন অলিভ অয়েল, সরষের তেল, রাইস ব্র্যান তেল, ক্যানোলা অয়েলে করা রান্নাই খেতে পারেন। ডায়াবেটিসের রোগীদের নারকেল তেল, ঘিয়ের রান্না থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন নিউট্রিশয়ানিস্ট অঞ্চলি মুখোপাধ্যায়।

 

 

 

বন্ধ করুন