বাংলা নিউজ > টুকিটাকি > বাচ্চার জন্য চিকেন নাগেটস এবার বানান বাড়িতেই খুব সামান্য উপকরণে, দেখুন রেসিপি
চিকেন নাগেটস রেসিপি।
চিকেন নাগেটস রেসিপি।

বাচ্চার জন্য চিকেন নাগেটস এবার বানান বাড়িতেই খুব সামান্য উপকরণে, দেখুন রেসিপি

  • বিকেলের টিফিনে বা বাচ্চা পার্টির জন্মদিনের পার্টিতে খুব কম সময়েই বানিয়ে ফেলতে পারেন চিকেন নাগেটস।

বাড়ির ছোটদের বাইরের খাবার দিতে ভয় পান অনেক বাবা-মাই। তবে প্যাটিস, নাগেটস কিংবা পিজ্জা খাওয়ার বায়না তো ওরা করবেই। আর তাই খুব সহজ উপায়ে কিছু সামান্য উপকরণ দিয়ে নিজেই বানিয়ে নিতে পারেন। দেখুন কীভাবে বানাবেন চিকেন নাগেটস।

উপকরণ

বোনলেস চিকেন (দেড় কাপ), পাউরুটি (৪ টুকরো), কর্নফ্লওয়ার (২ টেবিল চামচ), আদা-রসুন বাটা (১ টেবিল চামচ), সয়া সস (১ টেবিল চামচ), লঙ্কার গুঁড়ো (১ চা চামচ), গোলমরিচ গুঁড়ো ( ১ চা চামচ), টমেট সস (১ টেবিল চামচ), মাখন (১ টেবিল চামচ), ডিম (১ টি), নুন (স্বাদমতো), ব্রেড ক্রাম্ব (১ কাপ), তেল (ভাজার জন্য)

পদ্ধতি

চিকেন ভালো করে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। এবার তা মিক্সিতে দিয়ে ব্লেন্ড করে নিন। পাউরুটির চারপাশের খয়েরি অংশ কেটে বাদ দিয়ে জলে চুবিয়ে নিয়েই সাথে সাথে তুলে ফেলুন। তারপর ভালো করে হাত দিয়ে চেপে চেপে জল ঝরিয়ে একটা মণ্ড মতো বানিয়ে নিন। এবার সেটাও মিক্সারের বাটিতে দিয়ে দিন চিকেনের সাথে। এবার তাতে একেএকে যোগ করুন কর্নফ্লাওয়ার, আদা-রসুন বাটা, সয়া সস, লঙ্কার গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, টমেট সস, মাখন, পরিমাণমতো নুন। তারপর আরও ২-৩ মিনিট মিক্সি চালান। 

এবার রান্নাঘরের টেবিল ভালো করে পরিষ্কার করে তাতে সামান্য তেল মাখিয়ে চিকেনের মিশ্রণ ঢেলে দিন। হাতে তেল লাগিয়ে চাপ দিয়ে দিয়ে চৌকনো আকার দিয়ে তা ছড়িয়ে দিন। এবার ছুড়ি দিয়ে তা চৌক অথবা তিন কোনা করে কেটে নিন। 

এবার সাবধানে একটা টুকরো তুলুন। সেটার গায়ে ভালো করে কর্নফ্লাওয়ার মাখান। তারপর ডিমের মধ্যে চুবিয়ে ব্রেড ক্রাম্বস লাগিয়ে দিন গায়ে। এভাবে এক-এক করে সমস্ত নাগেটসর কোটিং তৈরি করে নিন। ভাজার আগে কোটিং করা নাগেটস ডিপ ফ্রিজে রাখতে পারেন। ভাজার ১০ মিনিট আগে বের করে নেবেন।

 এরপর তেলে সোনালি করে ভেজে তুলুন। মাঝারি আঁচে ভাজলে বাইরেটা খাস্তা ও ভিতর নরম থাকবে। টিস্যু দিয়ে অতিরিক্ত তেল মুছে দিয়ে স্যস বা মেয়োনিজের সাথে পরিবেশন করুন চিকেন নাগেটস।

বন্ধ করুন