বাংলা নিউজ > টুকিটাকি > এভাবে কাতলা ভাপা রান্না করলে আসবে না আঁশটে গন্ধ, খান গরম গরম ভাতে
কাতলা ভাপার রেসিপি।
কাতলা ভাপার রেসিপি।

এভাবে কাতলা ভাপা রান্না করলে আসবে না আঁশটে গন্ধ, খান গরম গরম ভাতে

  • দেখুন কীভাবে বানাবেন কাতলা ভাপা। 

ইলিশ বা ভেটকি ভাপা আমরা কমবেশি সকলেই বাড়িতে রান্না করে থাকি, তবে এবার রাঁধুন কাতলা ভাপা। আবার অনেকেরই অভিযোগ কাতলা বা রুই মাছের ভাপা থেকে তাঁরা একটা আঁশটে গন্ধ পান। তবে, এভাবে বানালে আর সেই সমস্যাও থাকবে না। দেখে নিন কাতলা ভাপা বানাতে আপনার কী কী লাগবে--

উপকরণ

কাতলা মাছের বড় টুকরো (৪-৫টি), সরষের তেল (৩ টেবিল চামচ), পোস্তবাটা (২ চা চামচ), সাদা ও কালো সরষে বাটা (৪ টেবিল চামচ), চেরা কাঁচা লঙ্কা (২-৩টি), পেঁয়াজ কুচনো (১টি), আদা-রসুন বাটা (১/২ চা চামচ), টক দই (২ টেবিল চামচ), হলুদ গুঁড়ো (১/২ চা চামচ), লঙ্কার গুঁড়ো (১/২ চা চামচ), নুন-চিনি (স্বাদমতো)

পদ্ধতি

প্রথমে একটা পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ ফোড়ন দিন। পেঁয়াজে হালকা সোনালি রং ধরলে আদা আর রসুন বাটা দিয়েও নাড়াচাড়া করে নিতে হবে। এবার সব উপকরণ ভাজা হয়ে গেল তা নামিয়ে নিয়ে একটা বাটিতে রাখুন। 

আরেকটা বাটিতে সরষে, পোস্ত, টক দই দিয়ে একটা মিশ্রন বানিয়ে নিন। তাতে কাঁচা লঙ্কা, নুন, হলুদ আর লঙ্কার গুঁড়োও দিয়ে দিন। এবার তার সাথে ভেজে রাখা পেঁয়াজ, আদা-রসুন মেশান। মশলা তৈরি হয়ে গেলে তা মাছের গায়ে মাখিয়ে ভাপানোর বাটিতে ঢেলে নিন। দিন পরিমাণ মতো নুন-চিনি। তারপর ওপর থেকে আরও কিছুটা কাঁচা তেল ঢেলে নিন। তারপর ঢালুন কোনও মুখ বন্ধ টিফিন বক্সে। 

এবার একটা বড় বাটিতে জল গরম বসিয়ে নিন। ফুটতে শুরু করলে টিফিন বক্স বসিয়ে দিন জলের মধ্যে। আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন।

বন্ধ করুন