বাংলা নিউজ > টুকিটাকি > নুডলস বা ফ্রায়েড রাইসের সঙ্গে পরিবেশন করুন রেস্তোরাঁ স্টাইল লেমন চিকেন, দেখে নিন রেসিপি
লেমন চিকেন 
লেমন চিকেন 

নুডলস বা ফ্রায়েড রাইসের সঙ্গে পরিবেশন করুন রেস্তোরাঁ স্টাইল লেমন চিকেন, দেখে নিন রেসিপি

  • কেমন হয় যদি বাড়িতেই বানিয়ে নিতে পারেন লেমন চিকেন! পরিবারের সবার সাবাশি মিলবেই মিলবে। 

বাড়িতে অতিথি এলে অনেকেই নুডলস বা ফ্রায়েড রাইস তৈরি করার কথা ভাবেন। কিন্তু, সেই গতে বাঁধা চিলি চিকেন ছেড়ে বেরনোর সুযোগ হয় না। এবার বরং সাইড ডিশ হিসেবে থাকুক চিকেনের এই পদটি! 

উপকরণ

স্যসের জন্য: সেসেমি অয়েল বা তিলের তেল (২ টেবিল চামচ), রসুন কুচনো (২ কোয়া), আদা কুচনো (১ টেবিল চামচ), মধু (২ টেবিল চামচ), চিকেন স্টক (১/৩ কাপ), লেবুর রস (১ টেবিল চামচ), সোয়া স্যস (২ টেবিল চামচ), নুন (স্বাদমতো)

চিকেনের জন্য: বোনলেস চিকেন কিউব করে কাটা (৫০০ গ্রাম), কর্নফ্লাওয়ার (১/৪ কাপ), পেঁয়াজ পাতা বা স্প্রিং অনিয়ন (২ টেবিল চামচ), সাদা তিল (১ টেবিল চামচ)

পদ্ধতি

একটা ছোট ফ্রাইং প্যান নিয়ে তাতে সেসেমি অয়েল গরম করে নিন। এবার তাতে আদা আর রসুন কুচি দিন। 

তারপর তাতে একেএকে মধু, চিকেন স্টক, লেবুর রস আর সয়া স্যস দিয়ে দিন। ভালো করে নাড়তে থাকুন যতক্ষণ না স্যস ফুটতে শুরু করছে। এবার আঁচ কমিয়ে রাখুন। ৫-৭ মিনিট পর ঘন হলে নামিয়ে নিন। 

এবার চিকেনের টুকরোগুলো কর্নস্টার্চে ডুবিয়ে ভালো করে কোট করে নিন। ননস্টিক প্যানে নারকেল তেল দিয়ে চিকেন সোনালি করে ভেজে নিন। মাঝারি আঁচে ভাজবেন এতে চিকেন ভালো সেদ্ধ হবে। এবার প্যানের অতিরিক্ত তেল একটা বাটিতে ঢেলে নিন। অন্য একটা প্যান নিয়ে তাতে ভাজা চিকেন, তৈরি করে রাখা স্যস, স্প্রিং অনিয়ন দিয়ে নাড়াচাড়া করে নিন। সবশেষে সাদা তিল ছড়িয়ে নামিয়ে নিন।

বন্ধ করুন