বাংলা নিউজ > টুকিটাকি > নতুন বছরে মিষ্টি মুখ করে নিন আমের ভাপা সন্দেশ দিয়ে
ভাপা সন্দেশ (ছবি-ইনস্টাগ্রাম)
ভাপা সন্দেশ (ছবি-ইনস্টাগ্রাম)

নতুন বছরে মিষ্টি মুখ করে নিন আমের ভাপা সন্দেশ দিয়ে

বাংলার নতুন বছরে পরিবারের সবাই মিলে মিষ্টি মুখ করুন ভাপা সন্দেশ দিয়ে। দেখে নিন কীভাবে বানাবেন। 

পুরনো বছরের মন খারাপ ভুলে নতুন করে শুরু করার সুযোগ দেয় নববর্ষ। হাজার ব্যস্ততার মাঝে পরিবারের সঙ্গে সময় কাটানো, একটু ঘুরে বেড়ানো অথবা বাড়ির সকলের সঙ্গে বসে জমিয়ে আড্ডা—এভাবেই কাটুক বৈশাখের প্রথম দিনটা। আর এই রুটিনে একটা জিনিস মাস্ট! কি?  আরে বাবা মিষ্টিমুখ। তাই আপনাদের জন্য রইল একটি নতুন স্বাদের মিষ্টির রেসিপি। যা খুব সহজে বাড়িতেই বানিয়ে নেওয়া সম্ভব। 

উপকরণ

দুধ (২ লিটার), চিনি (২ টেবিল চামচ), আমের পাল্প (এক কাপ), গোলাপ জল (২-৩ ফোঁটা), কেওড়া জল (১-২ ফোঁটা), কেশর (এক টিমটে), আমন্ড কুচনো (২ টেবিল চামচ), ঘি (১/২ চা চামচ)

পদ্ধতি

দুধ জ্বাল দিয়ে তাতে লেবুর রস বা ভিনিগার মিশিয়ে ছানা কেটে নিন। তারপর ছানার থেকে জল ঝরিয়ে রাখুন। কয়েক ঘণ্টা পর ছানা থেকে সমস্ত জল ঝরে গেলে তা হাত দিয়ে ভালো করে মেখে নিন, যতক্ষণ না তা নরম হচ্ছে। খেয়াল রাখবেন ছানা যেন কোথাও দলা পাকিয়ে না-থাকে। এবার ছানার সঙ্গে চিনি আর আমের পাল্প মিশিয়ে আরও একবার ভালো করে মাখুন। দেখবেন এই পর্যায়ে ছানামাখা অনেকটাই পাতলা হয়ে এসছে। এরপর সেই মিশ্রণে গোলাপ জল আর কেওড়ার জল আর কেশর মেশান। 

একটা স্টিলের টিফিন বক্সের গায়ে ভালো করে ঘি ব্রাশ করে নিন। তারপর তাতে ছানার মিশ্রণ ঢেলে ওপর থেকে আমন্ড কুচি ছড়িয়ে দিন। টিফিনবক্সের মুখ আটকে নিন। কড়াইতে ৪ কাপ মতো জল বসিয়ে তা অল্প গরম করে নিন। এবার তাতে একটি স্টিলের স্ট্যান্ড বসিয়ে সাবধানে টিফিন বাক্সটা রেখে দিন। খেয়াল রাখতে হবে কোনওভাবেই যাতে টিফিন বক্সের মধ্যে জল না ঢোকে। এবার কড়াইয়ের মুখ ঢেকে মাঝারি আঁচে ৪০-৫০ মিনিট ভাপ দিন। তারপর কড়াই থেকে টিফিন বক্স সাবধানে তুলে নিয়ে, ঠান্ডা করে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। পরিবেশনের আগে থালায় ম্যাঙ্গো ভাপা সন্দেশ ঢেলে পছন্দের শেপে কেটে নিন।

বন্ধ করুন