বাংলা নিউজ > টুকিটাকি > রাখি উপলক্ষে বাড়িতেই বানান দোকানের মতো বেসনের লাড্ডু, জানুন কী করে বানাবেন!
বেসন লাড্ডু হবে দোকানের মতো। 
বেসন লাড্ডু হবে দোকানের মতো। 

রাখি উপলক্ষে বাড়িতেই বানান দোকানের মতো বেসনের লাড্ডু, জানুন কী করে বানাবেন!

  • পারফেক্ট বেসন লাড্ডু বানিয়ে নিন খুব সুন্দর ভাবে। দেখে নিন লাড্ডু ভালো করার টিপস। 

সামনেই রাখি। বাড়িতে ভাই বা বোনের জন্য বানিয়ে নিতে পারেন সুস্বাদু বেসনের লাড্ডু। অনেকেই এর আগে বাড়িতে লাড্ডু বানানোর ট্রাই করেছেন। কিন্তু, তা কখনোই খেতে বা দেখতে দোকানের মতো হয় না। আর তাই দিনের শেষে খারাপ হয় মন! আসুন তাহলে ঝটপট জেনে নেই কী করে বানাবেন পারফেক্ট বেসনের লাড্ডু। 

লাড্ডু বানানোর টিপস

  • অনেক সময় বেসনে দানা বেধে যায়। ফলে লাড্ডু বানানোর পর তা খেতে ইচ্ছে করে না। তাই এবার থেকে বেসনের লাড্ডু বানানোর পর তা চেলে নিন। তারপর কড়াইতে দিয়ে ভালো করে নাড়ুন। দানা বেঁধে থাকা অংশগুলো খুন্তি দিয়ে ভেঙে দিতে পারেন। এতে কোথাও বেসন জমে থাকবে না। বেসন ভাজার সময় সবসময় আঁচ কমিয়ে রাখবেন। এতে বেসন খুব ভালো করে ভাজা হবে এবং পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে না।
  • বেসনের মিশ্রণ মাঝে মাঝে পাতলা হয়ে যায় এবং লাড্ডু তৈরি করতে সময় লাগে। এমন পরিস্থিতিতে খেয়াল রাখবেন গরম বেসনে চিনি মেশাবেন না।
  • বেসনের মিশ্রণ ঠান্ডা হয়ে গেলে লাড্ডু জমাট বাঁধতে চায় না। তাই বেসন গরম থাকতে থাকতেই লাড্ডু বানানো তৈরি করুন। আর বেসনের মিশ্রণ ঠান্ডা হয়ে গেলে কড়াইতে ঘি গরম করে বেসনের মিশ্রণটি আরও একবার কড়াইতে নেড়ে নিন।

দেখুন কীভাবে বানাবেন

উপকরণ: বেসন (১ কাপ), চিনি (১ কাপ), ঘি (১ কাপ), ছোট এলাচের গুঁড়ো (সামান্য), ছোটো ছোটো টুকরো করে কাটা নানা ধরনের বাদাম (১/২ কাপ)

পদ্ধতি: সবার প্রথমে চিনি আর ১/২ কাপ জল নিয়ে গ্যাসে বসান। যখন ফুটে তা গাঢ় হয়ে আসবে তখন আঁচ বন্ধ করে নামিয়ে একটি পাত্রে ঢেলে নিন। সেই রসের মধ্যে যদি বাড়িতে জাফরান থাকে তাহলে সামান্য মিশিয়ে দিতে পারেন। না দিলেও চলবে অবশ্যই।

এবার ননস্টিক ফ্রাইপ্যানে পরিমাণমতো বেসন নিয়ে একদম কম আঁচে নাড়াচাড়া করুন। তারপর বেসনের মধ্যে বাদামের কুচি আর এলাচের গুঁড়ো দিয়ে দিন। নাড়াচাড়া করে বেশ ভালোভাবে মিশিয়ে নেবেন। এরপর বেসন থেকে হালকা সুগন্ধ বেরোতে শুরু করলে অল্প অল্প করে ঘি মেশান, কিন্তু সাবধানে করবেন।

ঘি পুরোটা মিশে গেলে রসটাও একইভাবে মিশিয়ে দিন। তবে চিনির রস কিন্তু খুব গরম হয়, তাই সাবধানে সব কাজ করবেন। এবার একটি স্প্যাচুলা দিয়ে নেড়ে ভালো করে মেশাতে হবে সমস্ত কিছু। যাতে করে বেসনের গুঁড়ো কোথাও অবশিষ্ট না থাকে। আর বেসন জমাট বেঁধে না থাকে। পাত্রের ধার দিয়ে ঘি ভেসে উঠলেই বুঝবেন মিশ্রণ রেডি হয়ে গিয়েছে। নামিয়ে নিয়ে অল্প ঠান্ডা হতেই হাতে অল্প ঘি মাখিয়ে নিয়ে গোল গোল লাড্ডুর মতো বানিয়ে নিন।

তারপর ফ্রিজে রেখে ঠান্ডা করে নিয়ে পরিবেশন করুন। 

বন্ধ করুন