বাংলা নিউজ > টুকিটাকি > নববর্ষের দুপুরে মেনুতে থাক কাতালা রেজালা, দেখে নিন কীভাবে বানাবেন

নববর্ষ মানেই জমিয়ে পেটপুজো। কবজি ডুবিয়ে খাওয়া-দাওয়া। আর এইদিনটায় আবার বাঙালি খাবার ছাড়া মন মানে না! করোনার জন্য পছন্দের রেস্তারাঁয় যাওয়া ক্যানসেল হয়েছে? চিন্তা কি! বাড়িতেই বানিয়ে ফেলুন রেস্তোরাঁর স্বাদের কাতলা রেজালা।  

উপকরণ 

কাতলা মাছ (৮ টুকরো), ঘি ও সাদা তেল (৪ টেবিল চামচ), টক দই (১ কাপ), পেঁয়াজবাটা (আধা কাপ), আদাবাটা (১ চা চামচ), লবঙ্গ (৬টি), দারচিনি (৩টি), তেজপাতা (২টি), শুকনো লঙ্কা (৭-৮টি), গোলমরিচ (৫টি), পেঁয়াজ কুচনো (বড় মাপের ২টি), নুন-চিনি (স্বাদমতো), জায়ফল-জয়িত্রীর গুঁড়ো (এক চিমটে)

পদ্ধতি

টক দই ভালো ফেটিয়ে নিন। এবার তার সঙ্গে পেঁয়াজবাটা, আদাবাটা ও কাঁচা লঙ্কা মেশান। মাছ হালকা করে ভেজে ৪৫ মিনিট দইয়ে ভিজিয়ে রাখুন। কড়াইতে ঘি ও তেলের মিশ্রন গরম করে তাতে সমস্ত গরম মশলা, তেজপাতা ও শুকনা লঙ্কা ফোড়ন দিন। এরপর তাতে কুচনো পেঁয়াজ দিন। পেঁয়াজে সোনালি রং ধরলে মাছগুলো তুলে নিয়ে ফেটিয়ে রাখা দইয়ের মিশ্রণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। তারপর মশলা থেকে তেল ছাড়লে সামান্য জল দিন। ফুটে উঠলে মাছের টুকরোগুলো দিয়ে দিন। তারপর স্বাদমতো নুন ও চিনি দিন। মাছ গা-মাখা হয়ে গেলে জায়ফল, জয়িত্রীর গুঁড়ো দিয়ে নামিয়ে নিন। সাদা ভাত আর পোলাও— দুটোর সঙ্গেই ভালো লাগবে মাছের এই পদটি।

বন্ধ করুন