বাংলা নিউজ > টুকিটাকি > রন্ধন পটিয়সী না হলেও ১০ মিনিটে বানিয়ে নিতে পারবেন এই পিঠে! রইল ভাপা পিঠের রেসিপি

রন্ধন পটিয়সী না হলেও ১০ মিনিটে বানিয়ে নিতে পারবেন এই পিঠে! রইল ভাপা পিঠের রেসিপি

কীভাবে বানাবেন ভাপা পিঠে।

 পৌষে পিঠেপুলি না খেলে চলে নাকি! দেখুন কীভাবে বাড়িতেই বানাবেন ভাপা পিঠে, তাও খুব কম সময়ে নামমাত্র উপকরণের সাহায্যে। 

পৌষ পার্বনে ঘরে ঘরে পিঠে খাওয়ার চল। তবে এই ব্যস্ততার যুগে অনেকেই সময় পান না পিঠে বানানোর। এক তো সময়সাপেক্ষ, আর সঙ্গে রান্নায় পারদর্শী হতেও লাগে। তবে এবার চাইলে খুব সহজে আপনি বাড়িতেই বানিয়ে নিতে পারবেন ভাপা পিঠে। সময়ও লাগবে খুব কম। মিনিট দশেকেই তৈরি হয়ে যাবে আপনার সাধের পিঠে। 

ভাপা পিঠের রেসিপি-

কী কী লাগবে:

২ কাপ সিদ্ধ চালের গুঁড়ো

১ কাপ ভেঙে নেওয়া খেজুরের গুড়

২ কাপ নারকেল কোরা

স্বাদমতো নুন

গরম জল

কীভাবে বানাবেন:

চালের গুঁড়োতে একটু নুন দিয়ে অল্প গরম জল দিয়ে মেখে নিন। খুব বেশি জল দেবেন না। খেয়াল রাখবেন যাতে দলা না পাকে। ঝুরঝুরে হয়। এভাবে ৩০ মিনিট রেখে দিন। তারপর চালনি দিয়ে ছেঁকে নিন। 

একটা বাটিতে নারকেল কোরা আর ভেঙে রাখা গুড় রাখুন। একটা হাড়িতে জল বসান। জল ফুটতে শুরু করলে পাতলা সুতির কাপড় দিয়ে মুখটা বেঁধে দিন। এবার একটা স্টিলের ছোট বাটি নিয়ে তাতে শুকনো চালের গুঁড়ো মাখিয়ে নিন। তারপর তাতে চালের গুঁড়ো দিন কিছুটা। এবার নারকেল আর গুড়ের পুর দিয়ে ওপর থেকে আবার চালের গুঁড়ো দিয়ে দিন।

আরেকটা ছোট সুতির কাপড় নিয়ে বাটির মুখে মুড়ে বাটিটা হাড়ির উপরের সুতির কাপড়ে বসান। এবার হাত দিয়ে সাবধানে তুলে নিন। দেখবেন চালের গুঁড়ো বাটির শেপ নিয়েছে। এবার আরেকটা বড় বাটি দিয়ে ঢাকা দিয়ে রাখুন। মিনিট ৫-৬ রাখুন। গ্যাসের আঁচ বেশি রাখবেন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন। 

 

বন্ধ করুন