বাংলা নিউজ > টুকিটাকি > Red Lips: এই নিয়মগুলি মেনে চললেই ঠোঁট থাকবে লাল টুকটুকে

Red Lips: এই নিয়মগুলি মেনে চললেই ঠোঁট থাকবে লাল টুকটুকে

লাল টুকটুকে ঠোঁট। ফাইল ছবি

Red Lips: আমাদের মুখের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ ঠোঁট। ঠোঁট আমাদের মুখের সৌন্দর্যকে বাড়িয়ে তোলে। তাই ঠোঁটের সৌন্দর্যকে বাড়িয়ে তোলা খুবই জরুরি।

নানা কারণে ঠোঁট কালো হয়ে যায়। ছেলেদের ধূমপানের কারণে ও মেয়েদের ক্ষেত্রে অতিরিক্ত পরিমাণে লিপ বাম, বা লিপস্টিক ব্যবহারের ফলে ঠোঁট কালো হতে পারে। আজ আমরা আপনাদের ঠোঁটের কালোভাব দূর করার কিছু ঘরোয়া উপায় বলব।

মহিলাদের আসল সৌন্দর্য তাঁদের চোখে আর ঠোঁটে, বহু কবি ঠোঁটের তুলনা পাওয়া গিয়েছে ফুলের পাপড়ির সঙ্গে। কিন্তু সেই সৌন্দর্যে যদি পড়ে কালো দাগ, তাহলে কি চিন্তার শেষ আছে! আমরা তাই সেই সমস্যার সমাধানের জন্য জেনে নেব কিছু ঘরোয়া পদ্ধতি।

ঠোঁটের চারপাশে কালো দাগ হওয়ার প্রধান কারণ মেলানিনের অতিরিক্ত উৎপাদন। এই মেলানিন ত্বকের যেই অংশে বেশি থাকে সেই অংশকে আরও গাড় করে তোলে। এছাড়া শরীরের টনিক্স নামক বিষাক্ত পদার্থ  যদি বের না হয় তাহলেও সমস্যা। পরিপাক ক্রিয়ার সমস্যার কারণে শরীরে টনিক্স নামক পদার্থ বের হতে পারে না। ঠিক পরিমাণে জল পান না করলেও আবার শরীরে অতিবেগুনী রশ্মির প্রভাবে ঠোঁট কালো হয়ে যায়। আবার যাদের ত্বক শুষ্ক তাঁদের শীতকালে এই সমস্যায় বেশি পড়তে হয়। মহিলারা ওয়াক্স করেন তাঁর ফলেও এই সমস্যা হতে পারে।

আসুন জেনে নিই কীভাবে কালো দাগ কমানো যায় ঘরোয়া উপায়ে।

পেঁপে

ভিটামিন সি যে কোনও রোগ প্রতিরোধে প্রয়োজনীয় ভিটামিন। এই ভিটামিন বহুল পরিমাণে থাকে পেঁপেতে। রোজ এক কোয়া পেঁপে পেস্ট ঠোঁটে লাগালে আপনার ঠোঁটের কালো ভাব দূর হবে।

গোলাপ জল ও পেঁপের পেস্ট বানান, একবারে পাকা পেঁপে নেবেন না। একটু কাঁচা যেন থাকে। তারপর দুটি উপাদানকে একসঙ্গে মিশিয়ে একটি ফেস মাক্স তৈরি করুন। তারপর সেটিকে আপনার মুখে ১৫ মিনিট ধরে লাগাল।

ধৃতকুমারী

মুখের চারপাশে কালোভাব দূর করতে পারে অ্যালোভেরা। সারারাত অ্যালোভেরার জেল মুখে লাগিয়ে ঘুমোন আর সকালে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

আলুর রস

আলু শুধু রান্নার কাজেই লাগে না মুখের সৌন্দর্য বাড়াতেও এটি এক কথায় অনবদ্য।সহজে পাওয়াও যায়। আলুতে উপস্থিত ব্লিচিং ত্বকের দাগ কমায়। যেখানে বেশি কালো হয়েছে সেখানে ১০ মিনিট ধরে আলুর রস লাগান তারপর মুখ ধুয়ে নিন।

মধু

সব সমস্যার একটাই ওষুধ মধু। প্রাচীনকাল থেকে  প্রত্যেকটি কাজে ব্যবহার লক্ষ করা যায়। এক চামচ মধু ও এক চা চামচ গোলাপ জলের মিশ্রণকে যেখানে কালো দাগ হয়েছে সেইখানে লাগান। ১৫ মিনিট পরে মুখ ধুয়ে ফেলুন।

দই

দইয়ের কার্যকারিতা নিয়ে আলাদা করে কিছু বলার অবকাশ থাকে না। দই হল এক বাক্যে সর্বগুণ সম্পন্ন। দইয়ে থাকা আলফা হাইডক্সি পিগমেন্টেশন কালোভাব দূর করে। কালো জায়গায় দই আর গোলাপ জলের মিশ্রণ ১৫-২০ মিনিট ধরে লাগান।

লেবুর রস

লেবুর রস ত্বকের কালো ভাব দূর করে। ২ চামচ ব্যসনের সঙ্গে ১ চামচ মধু ও ১ চামচ লেবুর রস মিশিয়ে ১৫ মিনিট ধরে রাখুন। তবে সরাসরি লেবুর রস মুখে লাগানো উচিত নয়। এতে কালো দাগ বাড়তে পারে।

তাহলে যদি আপনার থেকে থাকে এই ধরনের সমস্যা আজই উপায়গুলি মেনে চলুন।

টুকিটাকি খবর

Latest News

কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল Share Market LIVE: ফেব্রুয়ারির বাজেট পেশের পর থেকে সেনসেক্স বেড়েছে ৯০০০ পয়েন্ট! LIVE: আয়কর কাঠামোয় হেরফের, ছাড়- বাজেটে নির্মলার থেকে প্রত্যাশা অনেক, পূরণ হবে? Paris Olympics 2024: কবে, কখন, কোন গেমে খেলতে নামবে ভারত! জানুন বিস্তারিত সূচি Women's T20 Asia Cup-এ প্রথম ব্যাটার হিসাবে শতরান, ইতিহাস শ্রীলঙ্কার অধিনায়কের অনিলের Bigg Boss Ott 2 জনপ্রিয়তায় টপকে গেল সলমনের সিজন ২-কে, টিভিতেও হোস্ট বদল? Budget 2024 Live: মোদী ৩.০-র প্রথম বাজেট আজ, রেকর্ড গড়বেন নির্মলা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.