বাংলা নিউজ > টুকিটাকি > চট জলদি বদহজমের সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন? দেখে নিন ঘরোয়া টোটকা
বদহজমের সমস্যা থেকে মুক্তি পান ঘরোয়া উপায়ে। 
বদহজমের সমস্যা থেকে মুক্তি পান ঘরোয়া উপায়ে। 

চট জলদি বদহজমের সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন? দেখে নিন ঘরোয়া টোটকা

  • সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন, জেনে নিন। 

খাবারে একটু অনিয়ম হলেই বুক জ্বালা করা, ঢেকুর ওঠা, বমি ভাব, পেটের ব্যথার মতো নানা সমস্যা দেখতে পাওয়া যায়। যা সহ্য করা অনেক সময় বেশ কষ্টসাধ্য হয়ে ওঠে। কখনও হয়তো হাতের সামনে ওষুধ থাকে না, আবার কখনও ওষুধ খেয়ে সাময়িক আরাম মিললেও বদ হজমের সমস্যা থেকেই যায়। দেখে নিন কীভাবে ঘরোয়া উপায়ে মুক্তি পাবেন অ্যাসিডের হাত থেকে

১. দুই চামচ আদার রস, এক চামচ লেবুর রস, এক চিমটি লবণ মিশিয়ে খেতে পারেন। উষ্ণ জলের সঙ্গে মিশিয়ে এই মিশ্রণ সেবন করলে বেশি উপকার মিলবে। 

২. দুধে থাকা ক্যালসিয়াম পাকস্থলীতে অ্যাসিড তৈরি করতে বাধা দেয়। তাই কখনও যদি বুকে জ্বালাপোড়া অনুভব করেন তাহলে একগ্লাস ঠান্ডা দুধ পান করুন।

৩. সকালে খালি পেটে অ্যাপেল সিডার ভিনিগার পান করতে পারেন উষ্ণ জলের সঙ্গে মিশিয়ে। এটি হজম ক্ষমতা বাড়ায়। শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দেয়। এমনকী, যারা ওজন কমানোর কথা ভাবছেন, তাঁদের জন্যও খুব উপকারী এটি। 

৪. সারাদিনে পর্যাপ্ত পরিমাণ জল পান করতে হবে। দিনে অন্তত ৩-৪ লিটার জল খান। তবে খাওয়ার সময় খুব বেশি জল না খাওয়াই ভালো। সবচেয়ে ভালো হয় যদি খাওয়া শেষ হওয়ার ৩০ মিনিট পরে আপনি জল খেতে পারেন। 

৫. সঙ্গে বদহজমের সমস্যা এড়াতে বদল আনতে হবে খাদ্যাভ্যাসেও। পরিমিত খাবার খেতে হবে। একবারে অনেকটা খাবার না খেয়ে বারেবারে খাওয়ার অভ্যাস তৈরি করুন। সঙ্গে তেল-মশলাদার খাবার রাতের দিকে না খাওয়াই ভালো। অনেকেই দীর্ঘ সময় না খেয়ে থাকেন। আজ থেকে সেই অভ্যাসেও বদল আনুন।

বন্ধ করুন