বাংলা নিউজ > টুকিটাকি > সচেতন থাকলে অন্ত্রের ক্যানসার ধরা পড়ে গোড়াতেই, তাতে বাড়ে সুস্থ হওয়ার সম্ভাবনা
নিয়ম করে স্ক্রিনিং করেই অন্ত্রের ক্যানসার দূরে রাখা যায়

সচেতন থাকলে অন্ত্রের ক্যানসার ধরা পড়ে গোড়াতেই, তাতে বাড়ে সুস্থ হওয়ার সম্ভাবনা

  • স্তন ক্যানসার বা প্রোস্ট্রেট ক্যানসারের মতো পেটের ক্যানসারও অনেকের ক্ষেত্রেই সঠিক সময়ে ধরা পড়ে না অবহেলার কারণে। এই সমস্যার সমাধান খোঁজার চেষ্টা করেছেন একদল গবেষক।

বর্তমান সময়ে চিকিৎসা বিজ্ঞানের উন্নতির সঙ্গে ক্যানসার রোগটিরও অনেক চিকিৎসা বেরিয়েছে। অনেকেই এই রোগ থেকে মুক্তি পাচ্ছেন। কিন্তু এই রোগ এখনও ভীষণ রকমের প্রাণঘাতি। চিকিৎসকরা বলছেন, ক্যানসার রোগ নিরাময়ের জন্য প্রয়োজন সঠিক সময়ে রোগ নির্ণয়ের। স্তন ক্যানসার বা প্রোস্ট্রেট ক্যানসারের মতো অন্ত্রের ক্যানসারও অনেকের ক্ষেত্রেই সঠিক সময়ে ধরা পড়ে না অবহেলার কারণে। যার ফল হতে পারে মারাত্মক। এই কারণেই ইংল্যান্ডের ক্যানসার গবেষকরা বলছেন প্রতিনিয়ত ক্যানসার স্ক্রিনিং-এর কথা।

এই বিষয় নিয়ে গবেষণা করেছে ইংল্যান্ডের শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এই গবেষণায় দেখা গিয়েছে, প্রতিনিয়ত স্ক্রিনিং ও স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে অন্ত্রের ক্যানসার থেকে মুক্তি পাওয়া যেতে পারে। কারণ এই পদ্ধতিতে সঠিক সময়ে ক্যানসার নির্ণয় করা সম্ভব হয়।

অন্ত্রের ক্যানসারের উপসর্গ কী কী:National Health Service of England (NHS)-এর মতে অন্ত্রের ক্যানসারের লক্ষণগুলি সাধারণত পেটের সমস্যা থেকে বোঝা যায়।

১. পেটা ব্যাথা

২. মলের সঙ্গে রক্ত

৩. তলপেটে যন্ত্রণা

৪. দুর্বলতা

৫. ডায়েরিয়া

৬. কোষ্ঠকাঠিন্য

৭. মলদ্বার থেকে রক্ত পড়া

নিয়মিত ক্যানসার স্ক্রিনিং কিটের সাহায্যে পরীক্ষা করা ও উপরের লক্ষণগুলির প্রতি সচেতন হলে অন্ত্রের ক্যানসার দূরে রাখা যাবে।

বন্ধ করুন