বাংলা নিউজ > টুকিটাকি > বাড়ির জল থেকেই চুল উঠছে না তো? জেনে নিন আসল সত্য

বাড়ির জল থেকেই চুল উঠছে না তো? জেনে নিন আসল সত্য

প্রতীকী ছবি-সৌজন্যে হিন্দুস্তান টাইমস

Tips to prevent hair fall- এই পরিস্থিতি থেকে বেরোতে গেলে আপনার উপায় দুটো। এক, ওয়াটার সফটনার লাগানোর ব্যবস্থা করুন বাড়িতে। দাম একটু বেশি পড়বে, কিন্তু এই যন্ত্র আপনার ব্যবহার করা জল থেকে মিনারেল বাদ দিতে সক্ষম। অত অর্থব্যয় করতে অসুবিধা হলে শাওয়ার ফিল্টার লাগাতে পারেন। 

অকালে চুল পড়তে আরম্ভ করলে তা পুরুষ-মহিলা উভয়ের কাছেই এক ভীষন বিড়ম্বনার ব্যাপার। নানা ধরনের ওষুধ, শ্যাম্পু ও টোটকা ব্যবহার করেও অনেক সময় সমস্যার সমাধানে সম্ভব হয় না। বর্ষাকালে আবার সমস্যা বাড়তে থাকে। কারণ বর্ষার আর্দ্রতায় এমনিতেই চুলের গোড়া নরম ও আলগা হয়ে যায়।

তার উপর যদি সমস্যা থাকে আপনার বাড়িতেই,অর্থাৎ বাড়ির কলের জল ‘হার্ড’ বা খনিজ সমৃদ্ধ হয়, তা হলে তো চুল পড়বেই। কারণ ‘হার্ড ওয়াটার’-এ পজিটিভ চার্জ যুক্ত ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম থাকে। আমাদের চুল আবার নেগেটিভলি চার্জড। স্বাভাবিকভাবেই পজ়িটিভ আয়নের আকর্ষণে নেগেটিভ চুলের গোড়া আলগা হয়ে যায়। হাত দিলেই বুঝবেন যে চুলের আগের নরম-মসৃণ ভাব উধাও। জট পড়ছে বেশি, তা ছাড়াতে গেলে প্রচুর চুল উঠে যাচ্ছে।

এই পরিস্থিতি থেকে বেরোতে গেলে আপনার উপায় দুটো। এক, ওয়াটার সফটনার লাগানোর ব্যবস্থা করুন বাড়িতে। দাম একটু বেশি পড়বে, কিন্তু এই যন্ত্র আপনার ব্যবহার করা জল থেকে মিনারেল বাদ দিতে সক্ষম। অত অর্থব্যয় করতে অসুবিধা হলে শাওয়ার ফিল্টার লাগাতে পারেন। শাওয়ারের মুখে লাগিয়ে নিলে তা সব মিনারেল ধরে রাখবে। তবে নিয়মিত পরিষ্কার করতে হবে, না হলে মিনারেলের সেডিমেন্ট পড়ে যাবে ফিল্টারের মুখে।

জলে থাকা ক্লোরিনও চুলের পক্ষে বেশ ক্ষতিকারক। ক্লোরিন এমনিতে জল জীবানুমুক্ত করে। কিন্তু অতিরিক্ত ক্লোরিন চুলের গোড়া আলগা করে দিতে পারে। তাই যাঁরা পুলে সাঁতার কাটেন, তাঁরা অবশ্যই শাওয়ার ক্যাপ পরে তবেই সাঁতার কাটুন এবং পুল থেকে উঠে চুল ভালো করে ধুয়ে নিন। জলে অতিরিক্ত নুন থাকলেও সেটা চুলের জন্য উপযোগী নয়। সমুদ্রে স্নানের সময় এই কথাটি অবশ্যই খেয়াল রাখবেন।

কোনও ভাবেই যদি এই সমস্যার সমাধান করতে না পারেন, তা হলে কেনা জলে স্নান করার কথা ভেবে দেখতে পারেন। সেই সঙ্গে জোর দিন পুষ্টিকর খাবার খাওয়ার উপরেও। আমলকী, বিট, ডিম, ফ্ল্যাক্সসিড ইত্যাদি খান।

 

টুকিটাকি খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর?

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.