বাংলা নিউজ > টুকিটাকি > Kitchen Hacks: রুটি রাখার ক্যাসেরোল নেই? তাহলে কোথায় রাখবেন রুটি? নরমই বা থাকবে কী করে
কীভাবে রাখলে রুটি নরম থাকবে?
কীভাবে রাখলে রুটি নরম থাকবে?

Kitchen Hacks: রুটি রাখার ক্যাসেরোল নেই? তাহলে কোথায় রাখবেন রুটি? নরমই বা থাকবে কী করে

  • রুটি বানানো যতটা কঠিন, তার চেয়েও বেশি কঠিন, সেই রুটিকে নরম রাখা। তবে কয়েকটি টোটকা জানা থাকলে রুটি অনেক দিন পর্যন্ত নরম থাকতে পারে। 

অনেকেই একবেলা রুটি তৈরি করে রেখে দেন। সেই রুটিই দু’বেলা খান। কিন্তু রুটি নরম হয়ে যেতে পারে। খুব গরমে আবার রুটি নষ্টও হয়ে যেতে পারে। তখন রুটি রাখতে হবে ফ্রিজে। ব্যস, তাহলে তো কথাই নেই! সেই রুটি শক্ত হয়ে যাবে।

তাহলে বাড়িতে রুটি রাখবেন কী করে? বিশেষ করে যদি ক্যাসেরোল না থাকে, তাহলে রুটি রাখার উপায় কী?

  • এই হিসাবে আপনাকে প্রথমেই সাহায্য করতে পারে বাড়ির মাইক্রোওয়েভটি। ওর মধ্যে রুটি গরম করে ওখানেই রেখে দিন সেটি। তাতে নরম থাকতে পারে রুটি। মনে রাখবেন, রুটি শক্ত এবং নষ্ট হয়ে যাওয়ার প্রধান কারণই হল বাতাস। মাইক্রোওয়েভে বাতাস না থাকায় সেই সমস্যা হবে না।
  • ফ্রিজেও রাখতে পারেন রুটি। ভালো থাকতে পারে সেখানেও। কিন্তু তাহলে সেটিকে এমন পাত্রে রাখুন, যা পুরোপুরি এয়ারটাইট। একটু বাতাস চলাচল করলে রুটি নষ্ট হয়ে যেতে পারে।
  • রুটি তৈরি পরে টিস্যু পেপারে রেখে একটু শুকিয়ে নিন। যাতে রুটিতে একটুও আর্দ্রতা না থাকে, সেটা দেখে নিন। এমন হলে রুটি ভালো থাকবে। তার পরে মুখআঁটা খাবার রাখার ব্যাগে ভরে ফ্রিজে রেখে দিতে পারেন।
  • বাড়িতে ক্যাসেরোল না থাকলে রুটির আটা মাখুন একটু ঘি বা তেল দিয়ে। তাহলে ঠান্ডা হয়ে গেলেও রুটি নরম থাকবে।
  • ফ্রিজে রাখা রুটি শক্ত হয়ে যায়। সেই রুটি আবার আগের মতো নরম করাও সম্ভব। সেটি গরম করতে হবে। তবে মাইক্রোওয়েভে গরম করার চেয়ে চাটুতে গরম করলে রুটি বেশি নরম হয়।

বন্ধ করুন