বাংলা নিউজ > টুকিটাকি > Winter Skin Care: শুষ্ক ত্বক বুড়িয়ে যায় বেশি, শীতে প্রাকৃতিক উপায়ে নিন বিশেষ যত্ন
শীতে ত্বকের যত্ন কীভাবে নেবেন। 
শীতে ত্বকের যত্ন কীভাবে নেবেন। 

Winter Skin Care: শুষ্ক ত্বক বুড়িয়ে যায় বেশি, শীতে প্রাকৃতিক উপায়ে নিন বিশেষ যত্ন

  • রুক্ষ ত্বক নিয়ে শীত পড়লেই মুশকিলে পড়েন অনেকে। দেখুন এই সময় কীভাবে খেয়াল রাখবেন ত্বকের। 

শীতের শুরুর এই সময় থেকে বসন্তের সময় পর্যন্ত ত্বকে একটা টানটান ভাব থাকে প্রায় সবারই! আর যাঁরা সারা বছরই শুষ্ক ত্বকের অধিকারি, তাদের তো কোনও কথাই নেই! বিশেষ দেখভাল না করলেই ত্বক ফেটে যাওয়া, রুক্ষ-বেজান হয়ে যাওয়ার মতো নানা সমস্যা দেখা দেয়। এই সময় তাই খেয়াল রাখতে হবে ত্বক যাতে পায় সঠিক ময়েশ্চারাইজেশন। আর যদি তা প্রাকৃতিক উপায়ে করতে পারেন তাহলে তো সবচেয়ে ভালো। 

কীভাবে বুঝবেন ত্বক শুষ্ক হয়ে পড়েছে

মুখ ধোয়া বা স্নান করার পর ত্বকে অতিরিক্ত টানটান ভাব তৈরি হওয়া প্রধান লক্ষণ। অনকের আবার এই সময় ত্বকে অমসৃণতা ও চুলকানির ভাবও তৈরি হয় এই সময়। মনে রাখবেন, শুষ্ক ত্বকে বলিরেখার সমস্যা দেখা যায় জলদি। তাই বিশেষ যত্ন নেওয়া একান্ত দরকার। 

কী করবেন

  • দিনে দু'বার ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং করুন। যাদের ত্বক বেশি শুকনো তাঁরা অয়েলবেস ক্লিনজার ও ময়েশ্চারাইজার ব্যবহার করুন। 
  • শুষ্ক ত্বকে স্ক্রাবিং বেশি না করাই ভালো। দরকার হলে মুসুর ডাল বেটে ঘরেই ক্লিনজার তৈরি করে নিতে পারেন। এটি মুখের সাথে সাথে সারা গায়ে লাগান। ত্বকের মরা কোষ দূর করতে এটি খুব কার্যকরী। মুসুর ডাল বাটার সাথে কাচা দুধ মিশিয়ে নিন দরকার পড়লে। 
  • পাকা কলা চটকে ফেসপ্যাক বানাতে পারেন। এটি শুষ্ক ত্বককে আদ্রতা জোগায়। 
  • মধু দিয়ে ফেসপ্যাক বানিয়েও ব্যবহার করতে পারেন শীতের সময়। 
  • বেশি করে জল খান। শীতে শুধু ত্বক নয়, শুষ্ক পরিবেশের কারণে গোটা শরীরে আদ্রতার অভাব দেখা যায়। তাই শীতে জল তেষ্টা না পেলেও জল খান সময় মেনে। ৩-৪ লিটার জল পান করুন রোজ। 

বন্ধ করুন