বাংলা নিউজ > টুকিটাকি > পারফেক্ট লুক চাইলে নজর দিতে হবে নখেও! দেখে নিন কীভাবে নেবেন নখের যত্ন
নখের যত্ন নিন 
নখের যত্ন নিন 

পারফেক্ট লুক চাইলে নজর দিতে হবে নখেও! দেখে নিন কীভাবে নেবেন নখের যত্ন

আজ থেকেই নখের যত্ন নেওয়া শুরু করে দিন। সঙ্গে পছন্দের নেল পলিশে সাজিয়ে নিন আপনার নখগুলোকে। 

বন্ধুর এনগেজমেন্ট পার্টির জন্য খুব শখ করে লেহেঙ্গা বানিয়েছেন। ম্যাচিং করে দোকান থেকে কিনে এলেছেন মুক্তো আর এডি স্টোনের আংটিও। বাড়ি এসে সেটাকে আঙুলে গলাতে গিয়েই সব উৎসাহ দফরফা। যত্নের অভাবে নখের অবস্থা খারাপ। আর তাই বেমানান লাগছে এত সুন্দর আংটিটা! এখন উপায়? আজ থেকেই নখের যত্ন নেওয়া শুরু করে দিন। যাতে সেই বিশেষ দিনের আগে নখ হয়ে ওঠে পারফেক্ট। আর সমস্ত ক্যামেরার ফোকাস পড়ে আপনার আংটি ও নখপালিশে সাজা হাতের ওপরেই। দেখে নিন কীভাবে নেবেন নখের যত্ন— 

  • রাত্রে শোওয়ার আগে হ্যান্ড লোশন লাগান। যথেষ্ট আর্দ্রতা না পেলে নখ ভেঙে যায় আর নখ বাড়েও না।
  • স্যালোঁর দেখাদেখি অনেকেই বাড়িতে কাঁচি দিয়ে কিউটিকল কাটেন। কিন্তু, আপনি যেহেতু  পেশাদার নেল আর্টিস্ট নন, তাই কাঁচি দিয়ে কিউটিকল কাটতে যাবেন না। তারচেয়ে কিউটিকল রিমুভার ব্যবহার করুন।
  • খুব শখ করে নেলপলিশ পরেন। কিন্তু তা তোলার কথা আর মনে থাকে না! তিন সপ্তাহের বেশি কোনও নেলপলিশ নখে রাখা একেবারেই উচিত নয়। এতে নখ শুষ্ক হয়ে পড়ে। পাশাপাশি, নেলপলিশ তোলার অন্তত দু’ দিন পর আবার নেলপলিশ লাগান।

    করতে পারেন নেল আর্টও
    করতে পারেন নেল আর্টও

    • যাঁরা রান্নাঘরে কাজ করেন তাঁদের নখে অনেক সময় হালকা হলুদ ছোপ পড়ে যায়। তাই রান্নাঘরে কাজ শেষ করার পরই হাত ভালো করে স্ক্রাব করে নেবেন। তারপর নখে বেশ খানিকটা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নেবেন। সবথেকে ভালো হয় দস্তানা ব্যবহার করতে পারলে। এতে আপনার হাতের তালুও নরম থাকবে।
    • নখে পড়ে যাওয়া হলুদ ছোপ তোলার জন্য, লেবুর রসে মিনিট দশেক নিজের হাতের আঙুল ডুবিয়ে বসে থাকুন। তারপর হাত ধুয়ে ফেলুন। কয়েকদিন করলেই নখ পরিষ্কার হয়ে যাবে।
    • মাসে একদিন অবশ্যই ম্যানিকিওর করাবেন। স্যালোঁর খরচ বাজেটে না পোষালে বাড়িতেই করতে পারেন। শুধু কিনে নিতে হবে ম্যানিকিওর সেট এবং ম্যানিকিওর করার স্ক্রাব, ম্যাসাজ ক্রিম ও লেশন।
    • ম্যানিকিওর করার পর দু’বার লাগাবেন টপ কোট। দুটো কোট থাকলে আপনার নখ চট করে হলদেটে হবে না। আবার প্রথম কোটটির রং উঠে গেলেও আরও একটা স্তর থাকবে।

বন্ধ করুন