বাংলা নিউজ > টুকিটাকি > Mayonnaise: ট্যানের সমস্যায় নাজেহাল? সঙ্গ নিয়েছে খুশকি? দূর করুন মেয়োনিজ ব্যবহার করে

Mayonnaise: ট্যানের সমস্যায় নাজেহাল? সঙ্গ নিয়েছে খুশকি? দূর করুন মেয়োনিজ ব্যবহার করে

মেয়োনিজ ব্যবহার করুন রূপচর্চায়

Benefits Of Mayonnaise: এক ধরনের বিশেষ ফ্যাট থাকে মেয়োনিজে যা ত্বক ভালো রাখতে ভীষণ সাহায্য করে। কিন্তু ভাবছেন এটাকে কী করে ব্যবহার করবেন? দেখুন পদ্ধতি।

অনেকেই বিভিন্ন খাবারে মেয়োনিজ ব্যবহার করতে পছন্দ করেন। সে স্যান্ডউইচ হোক বা অন্য কোনও খাবার। কিন্তু অনেকেই আবার মেয়োনিজ বেশ সুন্দর করে এড়িয়ে যান। স্বাস্থ্য সচেতন হন যাঁরা তাঁরা মেয়োনিজ পারতপক্ষে খান। কিন্তু তবুও এটা বলতেই হয় যে মেয়োনিজ দেখলে লোভ হয় না এমন মানুষ বোধহয় খুব কম আছে। অনেক খুদেরা তো রুটি, স্যালাড, রোল ইত্যাদিতেও মেয়োনিজ লাগিয়ে খেতে পছন্দ করে। এটা খাবারের স্বাদ বেশ অনেকটাই বাড়িয়ে দেয়। কিন্তু আপনি কি জানেন মেয়োনিজ যে কেবল খাবারের স্বাদ বাড়ায় এমনটা নয়। এটা আমাদের রূপচর্চাতেও সাহায্য করে থাকে। এটা খুশকি দূর করতে সাহায্য করে। চুল মসৃণ করে তোলে মেয়োনিজ। এছাড়াও ত্বকের যত্ন নিতে ভীষণই সাহায্য করে থাকে এটি।

মেয়োনিজ বানানো হয়ে থাকে তেল, ফ্যাট এবং ডিমের কুসুম দিয়ে তৈরি করা এটিকে। এই কারণেই এই খাবারটি ত্বকের জন্য ভীষণ ভালো।

দেখুন কীভাবে মেয়োনিজ ব্যবহার করবেন রূপচর্চার জন্য।

১. মুখের গ্লো বাড়াতে: মেয়োনিজ ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ভীষণ সাহায্য করে থাকে। ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর জন্য দুই চামচ মেয়োনিজ নিন, সঙ্গে দিন মধু এবং অলিভ অয়েল। এটা মুখে মিনিট কুড়ি লাগিয়ে রাখুন। তারপর ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

২. শুষ্ক ত্বক ভালো রাখতে: শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে মেয়োনিজ ব্যবহার করতে পারেন। মেয়োনিজে থাকা চর্বি শুষ্ক ত্বকের সমস্যা দূর করে। তাই সপ্তাহে তিনদিন মেয়োনিজ মুখ লাগিয়ে সেটা দিয়ে ভালো করে ম্যাসাজ করুন। তারপর ধুয়ে ফেলুন। এতে সমস্যা অনেকটাই কমবে।

৩. ট্যান: অনেকেরই রোদে বেরনোর কারণে মুখে ট্যান পড়ে যায় যা রিমুভ করা বেশ কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়ায়। কিন্তু মেয়োনিজ ব্যবহার করে এই সান ট্যান দূর করা সম্ভব হয়। মেয়োনিজ ঠাণ্ডা ত্বকে ম্যাসাজ করলে ট্যান নরম হয়ে যায় দ্রুত এবং রিমুভ করা সম্ভব হয়।

৪. চুলের সমস্যা: চুলের অন্যতম সমস্যা হল খুশকির সমস্যা। আরেকটি হল শুষ্ক চুল। এটা দূর করার জন্য মেয়োনিজ ব্যবহার করতে পারেন। শ্যাম্পু করার পর মেয়োনিজকে কন্ডিশনার হিসেবে ব্যবহার করুন। এটার জন্য মেয়োনিজের সঙ্গে নারকেল তেল মিশিয়ে সেটা মাথায় লাগিয়ে আধ ঘণ্টা রাখুন। তারপর ধুয়ে নিলে শুষ্ক চুলের সমস্যা দূর হয়। চুল মসৃণ এবং সিল্কি হবে। আর যদি খুশকির সমস্যা তাড়াতে চান তাহলে মেয়োনিজের সঙ্গে লেবু মিশিয়ে সেটা মাথায় লাগিয়ে রাখুন আধ ঘণ্টা। তারপর ধুয়ে ফেলুন। তারপর গরম হলে তোয়ালে ভিজিয়ে সেটা মাথায় মিনিট চল্লিশ পেঁচিয়ে রাখুন। তারপর ভালো করে শ্যাম্পু করে নিন। খুশকির সমস্যা দূর হবে।

বন্ধ করুন