বাংলা নিউজ > টুকিটাকি > HTLS 2022: ভারতের টিকা গোটা দুনিয়ার মধ্যে অন্যতম সেরা, মত চিকিৎসক আশিস কে ঝায়ের

HTLS 2022: ভারতের টিকা গোটা দুনিয়ার মধ্যে অন্যতম সেরা, মত চিকিৎসক আশিস কে ঝায়ের

আশিস কে ঝা। 

HTLS 2022: আগামী দিনে কি বদলে যাবে করোনার টিকা? কোভিডের ভবিষ্যৎই বা কী? ২০ তম Hindustan Times Leadership Summit-এ উপস্থিত হয়ে এই সব প্রশ্নের উত্তর দিলেন আমেরিকার সরকারের তরফে বানানো কোভিড-১৯ প্রতিরোধ দলের কোঅর্ডিনেটর আশিস কে ঝা। 

ভারতে তৈরি করোনার টিকা অত্যন্ত কাজের। শুধু তাই নয়, সারা বিশ্বে সেরা কোভিড টিকার মধ্যে রয়েছে ভারতে তৈরি টিকা। তাছাড়া যেভাবে করোনার টিকা তৈরি হয়েছে এবং সারা দেশে ছড়িয়ে দেওয়া হয়েছে, সেটিও প্রশংনীয়। ২০তমHindustan Times Leadership Summit-এ উপস্থিত হয়ে এমনই বললেন আমেরিকার সরকারের তরফে বানানো কোভিড-১৯ প্রতিরোধ দলের কোঅর্ডিনেটর আশিস কে ঝা।

চলতি বছরেHindustan Times Leadership Summit-এর প্রথম দিনে এসে চিকিৎসক ঝা বলেন, ‘যেভাবে ভারত ডেল্টা তরঙ্গের পরে পরিস্থিতিটি নিয়ন্ত্রণ করে, বিপুল পরিমাণে টিকা উৎপাদন করে এবং তা মানুষের মধ্যে ছড়িয়ে দেয়, সেটি প্রশংসনীয়। আমার মতে, সারা বিশ্বের মধ্যেই এটি অত্যন্ত ভালো একটি নিদর্শন।’

আগামী দিনে কি বদলেযেতে পারে টিকার ধরন? যেভাবে করোনা নিজের চেহার বদলাচ্ছে, তাতে কি নতুন টিকার দরকার পড়বে?

এই প্রশ্নের উত্তরে চিকিৎসক ঝা বলেন, দ্বিতীয় জেনারেশনের টিকা ইতিমধ্যেই বেশি কার্যকর হচ্ছে। কারণ এগুলি ওমিক্রন ভ্যারিয়েন্টের কথা মাথায় রেখে বানানো হয়েছে।

তাঁর কথায়, ‘এখন সর্বত্রই এই প্রশ্ন নিয়ে ভাবা হচ্ছে। আমরা কি এটা করেই যাব? ক্রমশ বদলেই যাব টিকার ধরন? যদি বিষয়টি তাই হয়, তাহলে অসুবিধা নেই। আমরা প্রতি বছরই ফ্লুয়ের টিকা নিয়ে সেটাই করি। এটা কোনও বড় বিষয় নয়। কিন্তু আমার মনে হয়, আমাদের এমন টিকা বানানো উচিত, যেটা ভাইরাসের রূপ বদলের পরেও কার্যকর থাকবে। এতেই সংক্রমণ ঠেকানো যাবে। এখনও পর্যন্ত ভাইরাস বাড়াবাড়ি রকমের অসুস্থতা ঠেকাতে পারছে। সংক্রমণও ঠেকাতে পারছে। কিন্তু আমরা যত ক্ষণ চাই, তত ক্ষণ এর প্রভাব থাকছে না।’

এর পরেই তিনি বলেন, যে রাস্তায় আমরা হাঁটছি, সেটা ভালো, কিন্তু সেটার চেয়েও ভালো রাস্তা দরকার। ‘আমাদের আরও কার্যকর টিকা দরকার।’ এমনই মত তাঁর।

হিন্দুস্তান টাইমস লিডারশিপ সামিট ২০০৩ সালে শুরু হয়েছিল। গুরুত্বপূর্ণ ক্ষেত্রে নেতাদের মধ্যে মিথষ্ক্রিয়াকে উত্সাহিত করতে এবং সমাধানের লক্ষ্যে আন্তর্জাতিক মানের চিন্তাভাবনার ক্ষেত্রকে উপস্থাপন করতে নেওয়া হয়েছিল এই প্রয়াস। ভারত এবং সারা বিশ্বের নেতাদের উপস্থিতিতে গত ১৯টি শীর্ষ সম্মেলন অসামান্য সাফল্য পেয়েছে। প্রতি বছরের এই শীর্ষ সম্মেলনটি ভারতের সবচেয়ে মর্যাদাপূর্ণ এবং অধীর আগ্রহে প্রতীক্ষিত হয়ে থাকা একটি সামিটে পরিণত হয়েছে।

 

টুকিটাকি খবর

Latest News

মাঝরাতে ভয়াবহ আগুন বাগদায়, ঝলসে গেল ১৩০০টি মুরগি! রীতি মেনে মেয়ের পা ধুইয়ে দিলেন, চৈত্র অষ্টমীতে কুমারী পুজো করলেন শিল্পা শেট্টি অভিষেকের বিরুদ্ধে ডায়মন্ডহারবারে অভিজিৎ, কে এই বিজেপি প্রার্থী?‌ তুঙ্গে চর্চা ফের পাক জার্সিতে ম্যাচ ফিক্সিংয়ে জেল খাটা আমির, ভগবানকে ধন্যবাদ দিয়ে যাত্রা শুরু মাঝ আকাশে বিমানের মধ্যে সিগারেট ধরিয়ে সুখটান, নামতেই যাত্রীকে ধরল পুলিশ বিশ্বভারতীর অনুষ্ঠানে নিয়ম ভেঙে জিন্স-রঙিন জামা, পোশাক বিতর্ক বিশ্ববিদ্যালয়ে চিনে হাফ ম্যারাথনে গড়াপেটার অভিযোগ, ভিডিয়ো দেখলে চমকে যাবেন, শুরু তদন্ত IIT স্নাতক, তৃতীয় বারের চেষ্টায় UPSC-তে প্রথম স্থান পেলেন লখনউয়ের আদিত্য সাড়ে ৪ কোটি বাজেট মির্জার, টাকা ঘরে ফেরনো অসম্ভব, তবুও পার্ট ২ বানাব: অঙ্কুশ মেট্রোর পিলারে আগুন! সন্ধ্যার অফিস টাইমে ব্যাহত পরিষেবা, এখন পুরো লাইনে চলছে?

Latest IPL News

অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ ১০ বলের বিধ্বংসী ইনিংসে ইতিহাসের পাতায় আবদুল সামাদ, ভারতীয়দের মধ্যে সবার সেরা ‘স্কোরের সামনে ৩ বসালে’…সানরাইজার্স হায়দরাবাদকে নতুন টার্গেট দিলেন হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.