বাংলা নিউজ > টুকিটাকি > International Yoga Day: আমেরিকায় একসঙ্গে শয়ে শয়ে মানুষের যোগব্যায়াম, যোগাসন দিবসের আগে অভিনব দৃশ্য
ওয়াশিংটনে একসঙ্গে কয়েক শো মানুষের যোগাসন। (ছবি: টুইটার)

International Yoga Day: আমেরিকায় একসঙ্গে শয়ে শয়ে মানুষের যোগব্যায়াম, যোগাসন দিবসের আগে অভিনব দৃশ্য

  • কয়েক দিন পরেই আন্তর্জাতিক যোগাসন দিবস। সেই উপলক্ষে ওয়াশিংটন শহরের ভারতীয় দূতাবাসে কয়েক শো মানুষ একসঙ্গে যোগাসন করলেন। 

২১ আন্তর্জাতিক যোগাসন দিবস। তার আগে ওয়াশিংটন মনুমেন্টে ভারতীয় দূতাবাস আয়োজন করল এক যোগাসন সেশনের। সেখানে অংশ নিলেন কয়েক শো মানুষ।

গত শনিবার যোগাসন নিয়ে বিরাট অনুষ্ঠানের সাক্ষী রইল ওয়াশিংটন। শুধু সাধারণ মানুষ নন, এই যোগাসন সেশনে অংশ নিয়েছিলেন নামজাদা ব্যক্তিত্বরাও। এ প্রসঙ্গে বলতে গিয়ে ইউএস ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন (এনএসএফ)-এর পরিচালক ডক্টর সেথুরামন পঞ্চনাথন বলেন, যোগাসন হল বিশ্বের জন্য ভারতের সর্বশ্রেষ্ঠ উপহার। ডক্টর সেথুরামন পঞ্চনাথন ছিলেন এই অনুষ্ঠানের অন্যতম প্রধান অতিথি। তাঁর কথায়, যোগব্যায়াম ভৌগোলিক সীমানা মুছে দিয়ে মানুষকে ঐক্যবদ্ধ করতে পারে। 

মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত তরনজিৎ সিং সান্ধু বলেন, যোগব্যায়াম শারীরিক, মানসিক, আধ্যাত্মিক এবং বুদ্ধিবৃত্তিক সুস্থতা বাড়াতে সাহায্য করে। কোভিড-পরবর্তী পরিস্থিতিতে যোগব্যায়াম স্বাস্থ্য, ঐক্যবদ্ধতা, মানুষে মানুষে সংযোগ স্থাপনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

সান্ধু যোগ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে, যোগব্যায়াম অত্যাবশ্যক জন-মানুষের সংযোগ এবং সংযোগকে আরও গভীর করছে, যা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাষ্ট্রপতি জো বিডেনের দ্বারা পরিচালিত ভারত-মার্কিন দ্বিপাক্ষিক অংশীদারিত্বের মূলে রয়েছে

সান্ধুর মতে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের সম্পর্ক দৃঢ় করার ক্ষেত্রে যোগব্যায়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। দুই দেশের মানুষের সম্পর্ক গভীরতর হয়েছে এর ফলে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্ব এই সম্পর্কটিকে আরও শক্তিশালী করে তুলেছে। 

মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের পাঁচটি কনস্যুলেট— নিউইয়র্ক, শিকাগো, হিউস্টন, আটলান্টা এবং সান ফ্রানসিসকো—  সবগুলি জায়গাতেই ২০২২ সালের আন্তর্জাতিক যোগাসন দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।

বন্ধ করুন