বাংলা নিউজ > টুকিটাকি > Hypertension Day: ব্লাড প্রেশার বেশি? জানেন কি এর থেকে ক্ষতি হতে পার চোখেরও? কীভাবে সামলাবেন

Hypertension Day: ব্লাড প্রেশার বেশি? জানেন কি এর থেকে ক্ষতি হতে পার চোখেরও? কীভাবে সামলাবেন

চোখের গুরুতর ক্ষতি করতে পারে উচ্চ রক্তচাপের সমস্যা, (File image)

উচ্চ রক্তচাপের সমস্যা এখন প্রায় প্রতি পরিবারেই দেখা যায়। পরিবারের কোনও না কোনও সদস্য এই সমস্যাই নিয়মিত ভোগেন। উচ্চ রক্তচাপের কারণে শুধু যে হার্টের নানা রোগ হয় তা নয়। চোখেরও একাধিক রোগের জন্য দায়ী রক্তচাপের সমস্যা।

উচ্চ রক্তচাপের সমস্যা এখন প্রায় প্রতি পরিবারেই দেখা যায়। পরিবারের কোনও না কোনও সদস্য এই সমস্যাই নিয়মিত ভোগেন। উচ্চ রক্তচাপের কারণে শুধু যে হার্টের নানা রোগ হয় তা নয়। চোখেরও একাধিক রোগের জন্য দায়ী রক্তচাপের সমস্যা। দিশা আই হসপিটালের বিশিষ্ট চক্ষুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক সোহম বসাক জানাচ্ছেন উচ্চ রক্তচাপ থেকে চোখের একাধিক গুরুতর রোগ হতে পারে।

আরও পড়ুন: কী ভয়ঙ্কর, রাস্তায় ঝামেলা হতেই সাপ দিয়ে অন্যজনকে পেটালেন ব্যক্তি! ভাইরাল ভিডিয়ো

আরও পড়ুন: চোখের লেন্স থেকে পরনের কাপড়, ক্যানসারের বিষ কোথায় কোথায়? খোঁজ দিলেন বিশেষজ্ঞরা

১. হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি: দীর্ঘদিন ধরে উচ্চ রক্তচাপের কারণে চোখের নানা সমস্যা দেখা দিতে পারে। তার মধ্যে অন্যতম হল হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি। এই রোগে চোখের মধ্যে থাকা রক্তনালিগুলির আকারে বদল আসে। এই রক্তনালিগুলি নষ্ট হয়ে যেতে পারে। ফলে রেটিনার কোষগুলিতে রক্তের প্রবাহ ব্যহত হয়। এতে চোখের দৃষ্টিশক্তি ধীরে ধীরে ঝাপসা হয়ে আসে।

২. রেটিনাল ভেইন অ্যান্ড আর্টারি অক্লুসন: উচ্চ রক্তচাপের কারণে হওয়া এই রোগকে সাধারণত রেটিনার স্ট্রোকও বলা হয়। এই রোগের রেটিনার মধ্যে থাকা রক্তনালিগুলি ফেটে যায়। রক্তের প্রবাহ কমে যাওয়ার কারণেই এমনটা হয়। রেটিনাল ইনজেকশন, লেসার ও অস্ত্রপচারের মাধ্যমে এই রোগের চিকিৎসা করা হয়।

৩. ইসকেমিক অপটিক নিউরোপ্যাথি: ইসকেমিক অপটিক নিউরোপ্যাথিতে চোখ ও মস্তিস্কের সংযোগকারী স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়। উচ্চ রক্তচাপের কারণে কমে যায় রক্তের প্রবাহ। তার ফলেই এমন রোগ হয়। এই রোগে চোখের দৃষ্টিও হারিয়ে যেতে পারে।

৪. সাবকনজাংটিভাল হেমোরেজ: উচ্চ রক্তচাপ থাকলে রক্তচাপ ওঠানামা করার প্রবণতাও থাকে। এর থেকেই  চোখের এমন রোগ হয়। চিকিৎসকের কথায় হঠাৎ রক্তচাপ ওঠানামা করলে চোখের সাদা অংশে থাকা রক্তনালি ছিঁড়ে গিয়ে রক্তক্ষরণ শুরু হয়। সাধারণত বাড়িতেই দুই থেকে চার সপ্তাহের মধ্যে এই সমস্যা সেরে যায়। তবে চোখ গুরুতর লাল হয়ে গেলে চিকিৎসককে দেখানো জরুরি।

৫. গ্লুকোমার আশঙ্কা: উচ্চ রক্তচাপ গ্লুকোমার আশঙ্কাও বাড়িয়ে দেয়। বেশি রক্তচাপের সমস্যা দীর্ঘদিন ধরে থাকলে চোখের এই রোগ হতে পারে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

পিকলুকে সুস্থ করে সত্য প্রকাশ্যে আনবে রানি? তবে কি ফের এক হচ্ছে ‘দুর্জানি’ জুটি? Bigg Boss OTT-3তে ডাক, দিল্লির রাস্তায় বড়া পাও বিক্রি করে চন্দ্রিকার আয় জানেন? আবার রেলপথে বিপদ, মালগাড়ির ইঞ্জিনে আগুন, হাওড়ার কাছে বড় বিপত্তি! IPL নিয়ে বাটলারের মন্তব্যের তীব্র সমালোচনা পাক প্রাক্তনীর,ব্রিটিশ তারকার পাশে ভন মডেল ভেবে ভুল করবেন!অনন্ত-রাধিকার প্রাক-বিয়ের অনুষ্ঠানে মু্গ্ধ করলেন ইশা আম্বানি আগামিকাল কেমন কাটবে আপনার? রবিবার উজ্জ্বল হবে ভাগ্য? জানুন ২৩ জুনের রাশিফল শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? কাতার থেকে ১২টা সেকেন্ড হ্যান্ড যুদ্ধবিমান কিনতে পারে ভারত, দাম কত পড়ছে? খরচ কমবে ট্রেন যাত্রীদের, কম হবে হস্টেলের ভাড়া- GST বৈঠকে কী কী প্রস্তাব এল? NEET ও NET নিয়ে মুখ বাঁচাতে ভরসা ISRO-র প্রাক্তনী! দিল স্বচ্ছ পরীক্ষার আশ্বাস

T20 WC 2024

শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.