বাংলা নিউজ > টুকিটাকি > How to Control Blood Pressure: শীতে রক্তচাপ বাড়ে, কী করে নিয়ন্ত্রণে রাখবেন ব্লাড প্রেশার
শীতে বাড়তে পারে হৃদরোগের ঝুঁকিও। (ফাইল ছবি)
শীতে বাড়তে পারে হৃদরোগের ঝুঁকিও। (ফাইল ছবি)

How to Control Blood Pressure: শীতে রক্তচাপ বাড়ে, কী করে নিয়ন্ত্রণে রাখবেন ব্লাড প্রেশার

  • শীতকালে অনেকেরই রক্তচাপ নিয়ে নানা সমস্যা হয়। এমনকী হৃদরোগের আশঙ্কাও বেড়ে যেতে পারে। কী করে এই সময়ে সাবধান হবেন?

শীতে অনেকেরই রক্তচাপ নিয়ে নানা সমস্যা হয়। বিশেষ করে যাঁদের বয়স ৬৫-র উপরে, তাঁদের এই সময়ে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য নানা ধরনের পরামর্শ দেন চিকিৎসকরা। কারণ, শীতে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে না পারলে, বাড়ে হৃদরোগের আশঙ্কাও। 

কেন বছরের এই সময়ে বাড়ে রক্তচাপ? চিকিৎসাবিজ্ঞান বলছে, শীতে রক্তনালীগুলি কিছুটা সংকুচিত হয়ে যা। তাই এই সময়ে রক্তপ্রবাহে বাধা সৃষ্টি হয়। তাতেই রক্তচাপ বাড়ে। আর তার প্রভাব সোজা গিয়ে পড়ে হার্টে। 

কী করে এই রক্তচাপ নিয়ন্ত্রণ করবেন? রইল কয়েকটি রাস্তার সন্ধান।

  • কফি এবং মদ্যপান কমান: এই দু’টি পানীয়ই শরীর গেলে তাপমাত্রা কমতে থাকে। তাতে রক্তনালীগুলি আরও সংকুচিত হয়ে যেতে পারে। তাতে রক্তচাপ আরও বাড়বে। বাড়ির ভিতরে থাকলেও দিনে ২ কাপ কফি আর ১ গ্লাস মদের বেশি খাওয়া উচিত নয়।
  • চর্বিযুক্ত খাবার কমান: যে সব খাবারে বেশি মাত্রা চর্বি আছে, সেগুলি খেলে প্রাথমিক ভাবে গরম লাগতে পারে। কিন্তু সেগুলি হজম করার পরে হঠাৎ করে শরীরের তাপমাত্রা নেমে যেতে পারে। তাতে রক্তচাপ বাড়বে। তাছাড়া এই খাবারগুলির কারণেই সরাসরি বা়ড়তে পারে রক্তচাপ।
  • বেশি করে ফল খান: রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে মরশুমের ফলের কোনও তুলনা নেই। প্রতি দিন নিয়ম করে ফল খান। তাতে শরীরের জলের চাহিদা কিছুটা কমবে। আর ফলের পুষ্টিগুণ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।
  • ভালো করে গরমজামা: একটা মোটা গরমজামা নয়, স্তরে স্তরে কয়েকটি গরম জামা একসঙ্গে পরুন। তাতে শরীর আরও ভালো করে গরম হবে। শরীর যত গরম হবে, ততই নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ।
  • হাল্কা শরীরচর্চা: রোজ নিয়ম করে একটু এক্সারসাইজ করুন। তাতেও শরীর কিছুটা গরম হবে। এবং রক্তচাপও নিয়ন্ত্রণে থাকবে। তবে চেষ্টা করবেন, বাইরে না গিয়ে ঘরের ভিতরেই শরীরচর্চা করুন।

বন্ধ করুন