বাংলা নিউজ > টুকিটাকি > Omicron Detection Kit: ওমিক্রন চেনা যাবে সহজেই, চলে এল দেশীয় কিট OmiSure

Omicron Detection Kit: ওমিক্রন চেনা যাবে সহজেই, চলে এল দেশীয় কিট OmiSure

ওমিক্রন কি না, বোঝা যাবে সহজেই (প্রতীকী ছবি)

কোভিড সংক্রমণ বোঝার জন্য আরটিপিসিআর পরীক্ষা তো হচ্ছেই। কিন্তু ওমিক্রন কি না, তা বোঝার উপায় এত দিন বেশ জটিল ছিল। এবার তা সহজেই হবে। 

ওমিক্রন নিয়ে চিন্তা বাড়ছে। কারণ ওমিক্রন সংক্রমণের সংখ্যা বিপুল গতিতে বাড়তে শুরু করেছে। এখন সবচেয়ে বড় সমস্যা হয়েছে, কোভিড পরীক্ষায় সংক্রমণ ধরা পড়লেও তা ওমিক্রন কি না, ধরতে সময় লাগছে। কারণ তার জন্য যে genome sequencing দরকার, তা সব জায়গায় হচ্ছে না। এবার সেটাই সহজ হয়ে যাচ্ছে। কারণ ওমিক্রন পরীক্ষার কিট ওমিসিওর আসছে বাজারে। মঙ্গলবার এমনই জানা গেল।

ওমিসিওর তৈরি করেছে টাটা মেডিক্যাল অ্যান্ড ডায়াগনস্টিকস (Tata Medical & Diagnostics) । এটির অনুমোদন দিয়েছে আইসিএমআর ( Indian Council of Medical Research )। গত ৩০ ডিসেম্বর অনুমোদনপত্র দেওয়া হয়েছে। এই কিট বাজারে এলে চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে ব্যাপক সুবিধা হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

ভারতে ওমিক্রনের সূত্র ধরে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে চলেছে বলে আশঙ্কা করছেন চিকিৎসকরা। তার ভয়াবহতা কমাতে ইতিমধ্যেই দেওয়া শুরু হয়েছে বুস্টার ডোজ। কিন্তু সেই ডোজ ওমিক্রনকে কতটা আটকাতে পারবে, তা নিয়েও সন্দেহ রয়েছে নানা মহলে। যদিও বহু বিজ্ঞানীর দাবি বুস্টার নিলে ওমিক্রনও অনেকাংশে আটকানো যেতে পারে।

এমন অবস্থায় চিকিৎসকদের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে করোনার কোন রূপটি সংক্রমতি করছে, সেটিকে খুঁজে বার করা। কারণ অন্য রূপগুলির তুলনায় ওমিক্রন অনেক দ্রুত ছড়ায়। তাই আলাদা করে সেটিকে চিহ্নিত করতে পারলে আক্রান্তদের আইসোলেশনে রাখার সিদ্ধান্ত নিতে সুবিধা হবে। এবং করোনার এই রূপটিকেও প্রতিহত করা সহজ হবে। এরকম একটি অবস্থায় ওমিসিওর নিঃসন্দেহে চিকিৎসকদের এবং গোটা স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে লাভজনক হবে।

টুকিটাকি খবর

Latest News

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা বাড়ছে, ঘটনাস্থলে যাচ্ছেন মমতা ‘নেশাগ্রস্ত মানুষদের সঙ্গে মিশে…’! ফ্যাশন সিনেমার পর যেভাবে বদলায় কঙ্গনার জীবন ৭ দিনে ৮০০ টাকা বেড়েছে সোনার দাম, কলকাতায় আজ কততে বিকোচ্ছে হলুদ ধাতু? ইংল্যান্ডের হয়ে খেলার স্বপ্নপূর্ণ করতে ইয়র্কশায়ারে মদ্যপান পর্যন্ত করেছিলেন রফিক ‘মনে হচ্ছিল যে আর বাঁচব না’, এখনও কাঁপছেন কাঞ্চনজঙ্ঘায় থাকা ৭ মাসের অন্তঃসত্ত্বা কিছু জায়গায় অনিয়ম ধরা পড়েছে, নিট প্রশ্নকাণ্ডে 'সুর বদল' ধর্মেন্দ্র প্রধানের হাসপাতালে ভর্তি সন্ধ্য়া রায়! রয়েছে বুকে অস্বস্তি, কেমন আছেন প্রবীণ অভিনেত্রী? রবিবার ১০ কোটি ঘরে তুলল চান্দু চ্যাম্পিয়ন, তিনদিনে মোট কত আয় হল কার্তিকের ছবির কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার পরই রেলমন্ত্রীর সঙ্গে কথা CM-এর, করলেন বড় ঘোষণা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে জরুরি অবস্থা! খবর দিতে গিয়ে যা বলল NASA

T20 WC 2024

BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.