বাংলা নিউজ > টুকিটাকি > Oral Medicine for Snake Bite: সাপ কামড়ালে এবার ওষুধ খাইয়েই জীবন বাঁচানো যেতে পারে, আশার আলো কলকাতার হাসপাতালে
সাপের কামড় খাওয়া রোগীদের চিকিৎসা হতে পারে ট্যাবলেট দিয়েই। (প্রতীকী ছবি)
সাপের কামড় খাওয়া রোগীদের চিকিৎসা হতে পারে ট্যাবলেট দিয়েই। (প্রতীকী ছবি)

Oral Medicine for Snake Bite: সাপ কামড়ালে এবার ওষুধ খাইয়েই জীবন বাঁচানো যেতে পারে, আশার আলো কলকাতার হাসপাতালে

  • সাপের বিষের প্রতিষেধক ইনজেকশন বা Antivenom সব সময়ে পাওয়া যায় না। পেলেও তার মাত্রাগত সমস্যা হতে পারে। কিন্তু নতুন ওষুধের ট্যাবলিটটি খাইয়ে এই বিপদ থেকে রক্ষা করা যেতে পারে।  

বিষধর সাপের কামড় খাওয়া রোগীদের বাঁচাতে এত দিন Antivenom ইনজেকশনই ছিল ভরসা। কিন্তু এবার বিষয়টি অনেক সহজ সরল হতে চলেছে। দিশা দেখাচ্ছে কলকাতারই হাসপাতাল। 

সাপের কামড় খাওয়া রোগীদের বাঁচানোর জন্য এত দিন ধরে যে Antivenom ইনজেকশন দেওয়া হয়ে আসছে, তার কিছু প্রতিবন্ধকতা আছে। পশ্চিমবঙ্গের মতো রাজ্যে এই ওষুধ তৈরি হয় না। ফলে এটি আনতে হয় দক্ষিণের রাজ্যগুলি থেকে। আর তাতেই সমস্যা বাড়ে। সেখানকার সাপের বিষে প্রোটিনের মাত্রা আর পূর্ব ভারতের রাজ্যগুলিতে সাপের বিষে প্রোটিনের মাত্রা সমান নয়। তাই এই সব দামি Antivenom-ও অনেক সময় কাজ করে না। এই ক্ষেত্রে কাজের হয়ে উঠতে পারে নতুন এই ট্যাবলেট।

পূর্ব ভারতে প্রথমবার ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হল এই ট্যাবলেট। মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনার এক যুবককে সাপে কামড়ায়। তাঁকে কলকাতার এই হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানেই চিকিৎসকরা তাঁকে এই Varespladib Methyl নামে ওষুধটি খাওয়ান। তার সঙ্গে Antivenom ইনজেকশনও দেওয়া হয় রোগীকে।

এক সমীক্ষা বলছে, ২০০০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সাপের কামড়ে মৃত্যু হয়েছে প্রায় ১২ লাখ মানুষের। এর বড় কারণ ঠিক সময়ে চিকিৎসা শুরু না করতে পারা। এই সমস্যারই সমাধান করে দিতে পারে Varespladib Methyl নামের ওষুধটি। 

ইতিমধ্যেই দেশে মোট ১১২ জনের উপর এই ওষুধটি প্রয়োগ করে সুফল পাওয়া গিয়েছে। কলকাতা তথা পূর্ব ভারতে প্রথমবার ওষুধটি প্রয়োগ করা হয় মঙ্গলবার।

বন্ধ করুন