বাংলা নিউজ > টুকিটাকি > Pregnancy & Omicron: করোনার তৃতীয় ঢেউ আর ওমিক্রনের মাঝেই আপনি প্রেগন্যান্ট? অবশ্যই মেনে চলুন এই টিপস

Pregnancy & Omicron: করোনার তৃতীয় ঢেউ আর ওমিক্রনের মাঝেই আপনি প্রেগন্যান্ট? অবশ্যই মেনে চলুন এই টিপস

ওমিক্রনের সময় প্রেগন্যান্ট মহিলারা যেসব বিষয়ের দিকে খেয়াল রাখবেন।

নিজে সুস্থ থাকতে ও আগত সন্তানকে সুস্থ রাখতে যেসব বিষয়ের প্রতি কড়া নজর অবশ্যই রাখবেন…

করোনার তৃতীয় ঢেউ-র মাঝে রয়েছি আমরা। দেশ জুড়ে নতুন করে থাবা বসিয়েছে করোনা। আর এবার কাঁটা হয়ে দাঁড়িয়েছে ওমিক্রন আতঙ্ক। যদিও ওমিক্রনের ক্ষেত্রে খুব কম উপসর্গ দেখা দিচ্ছে, তবে এটি ছড়িয়ে পড়ছে দ্রুত। তাই গর্ভাবস্থায় রয়েছেন যেই মহিলারা, তাঁদেরও করোনা আক্রান্ত হওয়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছে। 

সাধারণত ওমিক্রনের ক্ষেত্রে গলা ব্যথা, কফ, গায়ে হাত-পায়ে ব্যথা, জ্বর, নাক থেকে জল পড়া, হাঁচি আর ক্লান্তির মতো সমস্যা দেখা যাচ্ছে। সঙ্গে বমি বমি ভাব, খিদে না পাওয়া বা খাবারের স্বাদ না পাওয়াও ওমিক্রনের উপসর্গ। 

বর্তমান সময়ে যারা প্রেগন্যান্ট তাঁদের ক্ষেত্রে ঝুঁকি সবচেয়ে বেশি। এমনকী, এটি গর্ভস্থ ভ্রুণের বেড়ে ওঠার ওপরেও প্রভাব ফেলতে পারে। তবে, করোনার টিকা নেওয়া থাকলে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই কম থাকে। এমনকী, শারিক জটিলতাও টিকা নেওয়া থাকলে কম থাকে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। 

গাইনোকলজিস্ট ডাক্তার প্রতিমা থামকে এই করোনা মহামারীর সময় গর্ভবতী মহিলাদের যেসব বিষয়ের ওপর নজর দেওয়ার কথা বলেছেন--

সঠিক খাওয়া ও ঘুম

প্রেগন্যান্সির সময় এমনিতেই মহিলাদের ইমিউনিটি কম থাকে। তাই করোনা সংক্রমণের সম্ভাবনাও থাকে বেশি। তাই এই সময় এমন খাবার খেতে হবে যা পুষ্টিগুণে ভরপুর। বাইরের খাবার, তেলেভাজা, প্রসেসড খাবার যত কম খাওয়া যায় ভালো। তার জায়গায় মরশুমি ফল-সবজির ওপর জোর দিতে হবে। সঙ্গে চাই পর্যাপ্ত বিশ্রাম ও ঘুম। 

সচল থাকুন, শরীরচর্চা করুন

প্রেগন্যান্সিতে নিজেকে সুস্থ রাখতে যোগা করুন। সঙ্গে মনের মধ্যে যদি দেখেন দুশ্চিন্তা বাসা বাঁধছে তাহলে মেডিটেশন অর্থাৎ ধ্যান করুন। ফুসফুস ভালো রাখতে ব্রিদিং এক্সারসাইজও করতে পারেন। 

বাড়িতে অতিথি আসা বন্ধ রাখুন

করোনার সময়ে বাড়িতে বাইরের লোক যত কম আসে তত ভালো। তা সে আপনার যত ঘনিষ্ঠ আত্মীয় হোক না কেন। এমনকী, আপনিও কোনও জলসা বা অনুষ্ঠানে নিমন্ত্রণ থাকলে এই সময়টা এড়িয়ে চলার চেষ্টা করুন। 

প্রেগন্যান্সিতে করোনা

যদি আপনি প্রেগন্যান্ট হন এবং করোনা আক্রান্ত হন তাহলে প্রথমেই নিজেকে কোয়ারেন্টাইনে রাখুন। ডাক্তারের পরামর্শ মেনে ওষুধ খান। নির্দিষ্ট সময় পরপর টেম্পারেচার আর শরীরের অক্সিজেন লেভেল মাপুন। 

রাস্তায় মুখে হাত দেবেন না

আমাদের হাত চারপাশের নানা জিনিসের সংস্পর্শে আসে প্রায়শই। তাই খুব প্রয়োজন না পড়লে হাত মুখে লাগাবেন না। জল বা খাবার খাওয়ার প্রয়োজন হলে মাস্ক খুলুন আগে। তারপর হাত স্যানেটাইজ করে খাবার ও জল পান করুন ও পুনরায় মাস্ক পরে নিন। 

অনলাইন কেনাকাটা করুন

আপনি যদি আলাদা থাকেন বা শুধু আপনি আর আপনার স্বামী বাড়ির বাইরে থাকেন তাহলে বাড়ির প্রয়োজনীয় জিনিস বা ওষুধপত্র আনিয়ে নিন অনলাইনে। সেগুলো স্যানেটাইজ করে অন্তত ২দিন পরে আনপ্যাক করুন। ততদিন বাড়ির এমন একটা জায়গায় পার্সেল রেখে দিন যেখানে কম যেতে হয়। 

টুকিটাকি খবর

Latest News

হ্যাটট্রিক মহিলা তীরন্দাজদের,টানা তৃতীয় বার বিশ্বকাপে সোনা জিতলেন জ্যোতি-অদিতিরা পুরুষতান্ত্রিক সমাজে মেয়েরা উত্তরাধিকারী নন, কংগ্রেস সাংসদের মন্তব্যে বিতর্ক আবারও ছেলেধরা সন্দেহে গণপিটুনি, আশঙ্কাজনক যুবক, থানার সামনে বিক্ষোভ পরিবারের জমি দখলের অভিযোগ পেলেই করতে হবে FIR, কলকাতার সব থানাকে নির্দেশ লালবাজারের টানটান জয়ে সেমিতে মুকেশরা, বাংলার T20 লিগে টানা ৬ ম্যাচে হার মনোজ তিওয়ারিদের মহাকাশ থেকে সুনীতার ফিরতে আরও কিছুটা দেরি, কারণ জানিয়ে দিল নাসা, ফিরবেন কবে? ঘাটাল মাস্টারপ্ল্যানের কাজ শুরু রাজ্য সরকারের, প্রতিশ্রুতি দিয়ে তা রাখলেন সাংসদ বয়স ৩৬, ইউরোপের দ্বীপে ছুটি কাটাতে গিয়ে হঠাৎই মৃত্যু বিউটি ইনফ্লুয়েন্সর ফারহার তামিলনাড়ুতে বিষ মদকাণ্ডে মৃত্যুমিছিল অব্যাহত, মৃতের সংখ্যা বেড়ে ৫৩, অসুস্থ ২০০ ইংরেজবাজারে জঞ্জাল কর, TMC-র খারাপ ফলের জন্যই এমন সিদ্ধান্ত, অভিযোগ বিজেপির

T20 WC 2024

বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.