বাংলা নিউজ > টুকিটাকি > Medical test: যদি আপনি ত্রিশোর্ধ্ব মহিলা হন, তাহলে আজকেই করার এই ৮ টি মেডিক্যাল পরীক্ষা

Medical test: যদি আপনি ত্রিশোর্ধ্ব মহিলা হন, তাহলে আজকেই করার এই ৮ টি মেডিক্যাল পরীক্ষা

৩০ বছর হয়ে গেলেই করিয়ে ফেলুন এই পরীক্ষাগুলি (pixabay)

Medical test: ৩০ বছর হয়ে গেলেই করিয়ে ফেলুন এই পরীক্ষাগুলি। দেরি করলেই হবে বিপদ। 

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যে কোনও মানুষের শরীরেই দেখা যায় একাধিক জটিলতা। তবে যেহেতু একজন নারীদের শরীরকে বারবার কাটা ছেঁড়ার মধ্যে দিয়ে যেতে হয়, তাই পুরুষদের তুলনায় নারীদের শরীরে তৈরি হয় বেশি জটিলতা। ৩০ থেকে ৪০ বছর বয়সী প্রত্যেকটি মেয়েদের তাই উচিত একবার হলেও মেডিকেল টেস্ট করিয়ে দেওয়া। আজ এই প্রতিবেদনে আপনি জানুন কোন ৮ টি মেডিকেল টেস্ট করিয়ে নেওয়া উচিত ত্রিশোর্ধ মহিলাদের।

১) HPV পরীক্ষা: মহিলাদের মধ্যে সারভিক্যাল ক্যানসারের প্রবণতা সবথেকে বেশি লক্ষ্য করা যায়। জরায়ুর ক্যানসার যাতে বৃদ্ধি না পেতে পারে তাই ৩ থেকে ৫ বছর অন্তর অন্তর নিয়মিত হিউমান প্যাপিলোমাভাইরাস পরীক্ষা করে নেওয়া প্রয়োজন।

(আরো পড়ুন: পাত্তাবং, বেলতার, সান্তুক, লুংচু: হাঁসফাঁস গরমে ভিড় এড়াতে পৌঁছে যান এই অফবিট জায়গার একটিতে)

২) স্তন পরীক্ষা: সারভিক্যাল ক্যানসারের পরে মহিলাদের মধ্যে যে ক্যানসারের প্রবণতা সবথেকে বেশি দেখা যায়, সেটি হলো স্তন ক্যানসার। প্রাথমিক পর্যায়ে স্তনে টিউমার বা অস্বাভাবিকতা লক্ষ্য করা গেলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেবেন। এছাড়া বার্ষিক পরীক্ষার মাধ্যমে জেনে নিন আপনার স্তনে কোনও অস্বাভাবিকতা লক্ষ্য করা যাচ্ছে কিনা।

৩) থাইরয়েড পরীক্ষা: মহিলাদের ক্ষেত্রে থাইরয়েড বেড়ে যাওয়ার সম্ভাবনা খুব লক্ষ্য করা যায়। তাই প্রতি বছর একবার করে থাইরয়েড পরীক্ষা করে নেওয়া প্রয়োজন।

৪) ব্লাড প্রেসার এবং কোলেস্টেরল পরীক্ষা: প্রতি ৪ থেকে ৬ বছর অন্তর অন্তর ব্লাড প্রেসার এবং কোলেস্টরেল পরীক্ষা করিয়ে নেবেন। একটি নির্দিষ্ট সময়ে অন্তত যদি আপনি এই পরীক্ষা করান তাহলে আপনার হৃদরোগের বা ব্রেন স্ট্রোকের আশঙ্কা কমে যায়।।

৫) গ্লুকোজ পরীক্ষা: আপনি ডায়াবেটিসের রোগী কিনা, তা জানার জন্য প্রতিবছর একটি করে পরীক্ষা করে নেওয়া প্রয়োজন। আপনার পরিবারে কারণ এই রোগ থাকলে ভবিষ্যতে আপনার ডায়াবিটিক হওয়ার সম্ভাবনা থেকেই যায়।

(আরো পড়ুন: কয়েক কিলো বাড়তি ওজন নিয়ে ভাবছেন? কোন সময়ে ওজন মাপছেন, সেটিতেও সমস্যা হতে পারে)

৬) হাড়ের ঘনত্ব পরীক্ষা: সময়ের সাথে সাথে হাড় হয়ে যায় নমনীয়। অস্টিওপোরোসিস এবং হাড় ক্ষয়ের মত রোগ সনাক্ত করার জন্য প্রতিবছর একটি ডেক্সা স্ক্যান করে নেওয়া প্রয়োজন।

৭) চোখের পরীক্ষা: ছানি অথবা গ্লুকোমার মতো যাতে কোনও সমস্যা আপনাকে বিরক্ত না করতে পারে তার জন্য প্রতিবছর একবার করে চোখের পরীক্ষা করিয়ে নেওয়া প্রয়োজন।

৮) ক্যানসার স্ক্রিনিং: কোলন ক্যানসার অথবা ত্বক ক্যানসারের মত কোনও রোগ যাতে আপনার শরীরে অতর্কিত বাসা না বাঁধতে পারে, তার জন্য প্রতিবছর ক্যানসার স্ক্রিনিং করে নেওয়া প্রয়োজন।

টুকিটাকি খবর

Latest News

হার বাঁচিয়ে ইউরোর নকআউটে জার্মানি, সঙ্গী সুইৎজারল্যান্ড,আশা জিইয়ে রাখল হাঙ্গেরিও ১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায় ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা বিয়ের পর শ্বশুরের সামনেই বউকে চুমু জাহিরের, রিসেপশনে মাথা ভর্তি সিঁদুরে সোনাক্ষী মুসলিম ছেলের হিন্দু বউ, রিসেপশনে সিঁথিভর্তি সিঁদুরে সোনাক্ষী, নেটপাড়া বলছে… বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে হলদিয়া বন্দর থেকে চালু কলকাতাগামী মালগাড়ি, চিন থেকে আসছে জাহাজ, বড় কাজের সুযোগ UGC নেট-এর প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে বিহারের গ্রামে CBI ঢুকতেই হেনস্থার শিকার

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.