বাংলা নিউজ > টুকিটাকি > Facts about children day: শিশু দিবস সম্পর্কে এই তথ্যগুলি হয়তো অনেকেই জানেন না

Facts about children day: শিশু দিবস সম্পর্কে এই তথ্যগুলি হয়তো অনেকেই জানেন না

সাংবিধানিক মৌলিক অধিকারগুলো নিয়ে সবাইকে সচেতন করতেই এই দিন পালন করা হয় (AFP)

Facts about children day: সারা দেশ জুড়ে ১৪ নভেম্বর পালিত হয় শিশু দিবস। এই দিনটির সঙ্গে জড়িয়ে আছে কিছু অবাক করা তথ্য। এই প্রতিবেদনের মাধ্যমে তথ্যগুলো জেনে নিন।

প্রতিবছর ১৪ নভেম্বর সারা দেশজুড়ে পালিত হয় জাতীয় শিশু দিবস। এই একই দিনে জন্মেছিলেন দেশের প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহরু। নেহরু বাচ্চাদের কাছে চাচা নামে পরিচিত ছিলেন। তার জন্মদিন উপলক্ষেই মূলত দিনটি শিশুদিবস হিসেবে পালিত হয়।

তবে শিশু দিবসের সঙ্গে জড়িয়ে রয়েছে কিছু অবাক করা তথ্য। এই প্রতিবেদনে থাকছে সেগুলোরই হদিশ।

  • ভারতে শিশু দিবস পালিত হয় মূলত শিশুদের অধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে। পড়াশোনা ও সাংবিধানিক মৌলিক অধিকারগুলো নিয়ে সবাইকে সচেতন করতেই এই দিন পালন করা হয়।
  • ভারতে এই দিনটি পালন করা হচ্ছে ১৯৫৯ সাল থেকে।
  • প্রথমদিকে দিনটি ১৪ ই নভেম্বর পালন করা হত না‌। তখন তারিখটি ছিল ২০ই নভেম্বর। ২০ তারিখ জাতিসংঘের তরফ থেকে আন্তর্জাতিক শিশু দিবস পালন করা শুরু হয়। জওহরলাল নেহরুর মৃত্যুর আগে পর্যন্ত এই দিনটিই ছিল জাতীয় শিশু দিবস।
  • ১৯৬৪ সালে জওহরলাল নেহরুর মৃত্যুর পর সারা দেশজুড়ে ১৪ই নভেম্বর শিশু দিবস পালন অরা শুরু হয়।
  • ভারতের মতো অনেক দেশই নিজস্ব শিশু দিবস পালন করে থাকে। তবে ব্রিটেন এর ব্যাতিক্রম। সে দেশটি আলাদাভাবে শিশু দিবস পালন করে না।
  • সারা বিশ্ব জুড়ে প্রায় ৫০টি দেশ পয়লা জুন শিশু দিবস পালন করে।
  • এই দিনটি উপলক্ষে দেশের প্রতিটি স্কুল শিশু দিবস উপলক্ষে নানারকম কর্মসূচির আয়োজন করে থাকে। এতে শিশুর পাশাপাশি তাদের অভিভাবকরাও অংশ নিয়ে থাকেন।
  • এই দিনটি বাচ্চাদের ছুটির দিন। তবে বেশকিছু দেশে তেমনটা নয়। যেমন জাপানে শিশু দিবসে বাচ্চারা কোনও ছুটি পায় না।
  • এই দিনে স্কুলে বাচ্চাদের মিষ্টি, বিস্কুট, চকোলেট দেওয়া হয়। এছাড়াও নানারম সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিশু দিবসে আপনি চাইলে আর্থিকভাবে পিছিয়ে পড়া দুঃস্থ বাচ্চাদের নানাভাবে সাহায্য করতে পারেন। বিভিন্ন উপায়ে তাদের কাছে সাহায্য পৌঁছে দেওয়া যেতে পারে।

  • পরিচিত কোনও অনাথ আশ্রমে গিয়ে তাদের সঙ্গে নানারকম অনুষ্ঠানে জড়িত থাকা যায়। এই অনুষ্ঠানের সময়ই তাদের চকোলেট ও মিষ্টি দেওয়া যেতে পারে।
  • এছাড়াও অনুষ্ঠানের অংশ হিসেবে তাদের জামাকাপড়, গল্পের বই ও পড়ার সরঞ্জাম দেওয়া যায়।
  • এছাড়াও ওদের পছন্দের নানা খেলনাও কিনে দেওয়া যেতে পারে।

 

 

টুকিটাকি খবর

Latest News

'এবার বাংলায় বিজেপি…', রাজ্যে লোকসভা ভোটে দলের স্ট্রাইক রেট নিয়ে বড় দাবি মোদীর বজরংবলীর আশীর্বাদ পেতে চাইলে বড় মঙ্গল উপলক্ষে বাড়িতে আনুন এই ৪ বিশেষ জিনিস কারা বিনিয়োগ থেকে লাভ পাবেন, কাদের সম্পর্ক হবে দৃঢ়, দেখুন সাপ্তাহিক রাশিফল শুক্রবার চুল কাটেন না, কালো পোশাকও পরেন না! এবার শ্রীদেবীর প্রিয় জায়গায় জাহ্নবী ‘ওড়িশার উন্নয়নের জন্য...’, নবীনের সঙ্গে জোট না হওয়া প্রসঙ্গে বললেন মোদী বাংলাদেশ ভাগের চক্রান্ত চলছে... অন্য এক দেশ এয়ার বেস গড়তে চেয়েছিল এখানে: হাসিনা ডায়াবিটিস কমাতে পারে জাম, ফেরায় ত্বকের জেল্লা! চোখের সমস্যা থেকেও দেয় মুক্তি ‘একবার বিয়ে করে দেখি…’, রেমালের দামাল হাওয়ায় উরু উরু সোহিনীর মন, শোভন বলছেন… ৩০০০-এর বেশি আবেদন, সচিন-ধোনি ছাড়াও ভারতের কোচ হতে চান নরেন্দ্র মোদী-অমিত শাহ! এবার রাজপথে ‘মৃত্যুঘণ্টা’ বাজালেন মমতা, নেপথ্যে সেই পরেশ পাল, BJP-র প্রশ্ন কার?

Latest IPL News

KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.