বাংলা নিউজ > টুকিটাকি > Independence Day 2022: কবে থেকে জন গন মন ভারতের জাতীয় সংগীত? রইল ইতিহাস-তাৎপর্য

Independence Day 2022: কবে থেকে জন গন মন ভারতের জাতীয় সংগীত? রইল ইতিহাস-তাৎপর্য

ভারতের জাতীয় সংগীত জন গন মন-র ইতিহাস ও তাৎপর্য। 

Jana Gana Mana History and Significance: রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘জন গন মন’ গেয়ে কাল স্বাধীনতা দিবস পালন করবেন লক্ষ লক্ষ ভারতবাসী। তাঁর আগে চলুন জেনে নিই গানটির ইতিহাস ও তাৎপর্য।

রাত পোহালেই স্বাধীনতা দিবস। ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস। সকাল থেকেই স্কুল-কলেজ-ক্লাব-অবাসন গুলোতে উত্তোলন হবে জাতীয় পতাকা, সমবেত কণ্ঠে গাওয়া হবে ‘জন গন মন’। ভারতবাসীর কাছে এই গান শুধু জাতীয় সংগীত নয়, বরং ভালোবাসা, অহংকার, গর্ব। ইংরেজদের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর রবিঠাকুর লেখা এই গানকেই বেছে নেওয়া হয়েছিল জাতীয় সংগীত হিসেবে। আর এই গানে রবীন্দ্রনাথ ফুটিয়ে তুলেছিলেন ভারতের সমৃদ্ধি, বৈচিত্র্য এবং সংস্কৃতি। বাংলাতে লেখা এই গান এখন ফেরে গোটা ভারতবাসীর মুখে। ১৯১১ সালের ২৭ ডিসেম্বর কলকাতার কংগ্রেসের মিটিংয়ে প্রথমবার গাওয়া হয়েছিল ‘জন গন মন’। 

১৯৪১ সালে সুভাষচন্দ্র বসু এই গানের একটা আলাদা ভার্সন নিয়ে আসেন। নেতাজি জাতীয় সংগীতকে বাংলা থেকে হিন্দিতে অনুবাদ করেন। ফৌজের ক্যাপ্টেন আবিদ আলি অনুবাদ করেন হিন্দিতে আর ক্যাপ্টেন রাম সিং সুর দিয়েছিলেন। ইংরেজি সহ ২২টি ভাষায় সেই সময় অনুবাদ করা হয়েছিল এটিকে সেই সময়ে। 

১৯৫০ সালের ২৪ জানুয়ারি এই গানকে ভারতের জাতীয় সংগীতের মর্যাদা দেওয়া হয় অফিসিয়ালি। ভারতের প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ তা ঘোষণা করেন। 

সাধু বাংলায় লেখা হয়েছিল ‘জন গন মন’ যা সংস্কৃত থেকে অনুপ্রাণিত। ফলত গানে ব্যবহৃত বেশিরভাগ শব্দের সঙ্গে মিল রয়েছে একাধিক ভারতীয় ভাষার। ফলত বহু ভাষাভাষী মানুষের পক্ষেই তা বোঝা সম্ভব। 

ভারতীয় সংবিধানের 51A(a) ধারায় ভারতবাসীকে জাতীয় সংগীত ও জাতীয় পতাকার সম্মান জানানোর কথা বলা হয়েছে। তাতে লেখা আছে, ‘প্রত্যেক দেশবাসীকে সংবিধান মেনে চলতে হবে এবং তার ধারণা ও প্রতিষ্ঠান, জাতীয় পতাকা ও জাতীয় সংগীতকে সম্মান করতে হবে।’ National Honour Act of 1971 সেকশন ৩-এ বলা হয়েছে, জাতীয় সংগীতের অবমাননা ও নিয়ম না মানলে কঠিন শাস্তি দেওয়ার কথাও বলা হয়েছে। 

 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

আম্বানিদের অনুষ্ঠানে রোলস রয়েস থেকে BMW, সারি সারি দামি গাড়ির বহর চোখ ধাঁধাবে সকাল সকাল হাসি মাস্ট! পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, আর সোমবার সকালটা হোক মজাদার আম্বানিদের অনুষ্ঠানে ফের একসঙ্গে বচ্চন পরিবার, ঢোলের তালে মজে ঐশ্বর্য-অভিষেক পথ দুর্ঘটনার পর আজই নয়াদিল্লি যাচ্ছেন সুকান্ত মজুমদার, প্রার্থী তালিকায় চমক বীর জারার গানে রোম্যান্টিক মুডে শাহরুখ, গৌরীকে নিয়ে নাচলেন জমিয়ে,দেখুন ভিডিয়ো একই ‘সন্তান’-এর লালন-পালন করছেন শ্রীমা-ইন্দ্রনীল, একসঙ্গেই থাকছেন নাকি! প্রার্থী তালিকা আসার পরই BJP MPর অশ্লীল ভিডিয়ো ভাইরাল, ভুয়ো দাবি করে তোপ কোনদিকে Netflix Slam: প্রত্যাবর্তনের ম্যাচে আলকারাজের কাছে এগিয়ে গিয়েও হারলেন নাদাল ওয়াগনারকে নিয়ে কামিন্সের কটাক্ষ! উইল ও’রকের জায়গায় কিউয়ি দলে আনক্যাপড সিয়ার্স Garlic Benefits: রসুন খান? নিয়মিত খেলে কী কী উপকার পাবেন, ধারণা আছো তো?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.