বাংলা নিউজ > টুকিটাকি > Corona in India: ভারতে কি আর আসছে না চতুর্থ ঢেউ? হাইব্রিড কোভিড খুব কম হচ্ছে দেশে, দাবি রিপোর্টে
ভারতে কি আর নতুন কোভিডের ভয় নেই? 
ভারতে কি আর নতুন কোভিডের ভয় নেই? 

Corona in India: ভারতে কি আর আসছে না চতুর্থ ঢেউ? হাইব্রিড কোভিড খুব কম হচ্ছে দেশে, দাবি রিপোর্টে

  • সম্প্রতি ভারতের স্বাস্থ্য দফতরের অন্তর্গত Indian SARS-CoV-2 Genetics Consortium বা INSACOG এই বিষয়টি নিয়ে একটি রিপোর্ট দিয়েছে। কী বলা হয়েছে সেখানে?

নতুন করে আতঙ্ক সৃষ্টি করেছে XE কোভিড। করোনার এই নতুন রূপটি মারাত্মক আকার নিতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা। কিন্তু ভারতে নাকি এই ভ্যারিয়েন্টটির সংক্রমণের আশঙ্কা বেশ কম। এমনই দাবি করছে হালের রিপোর্ট।

কী এই XE কোভিড?

এটি এক ধরনের Hybrid Covid। অর্থাৎ কোভিডের একাধিক রূপের সংমিশ্রণ এটি। মূলত ওমিক্রন BA.1 এবং BA.2-এর যুগ্ম সংক্রমণের ফল এই XE কোভিড। এমনটাই জানিয়েছেন বিজ্ঞানীরা।

কী বলছে INSACOG রিপোর্ট?

এই রিপোর্টে বলা হয়েছে, ভারতে এখনও পর্যন্ত এই জাতীয় করোনা সংক্রমণের হার বেশ কম। এমনকী গত কয়েক দিনে করোনা সংক্রমণের হার নিম্নমুখী। ফলে এটা আন্দাজ করাই যায়, এই পরিস্থিতিতে ভারতে খুব মারাত্মক আকার ধারণ করবে না XE কোভিড বা অন্য যে কোনও Hybrid Covid।

ভারতে ওমিক্রন একটা সময়ে বিপুল সংক্রমণ ছড়িয়েছিল। সেই সময়ে ওমিক্রনে সংক্রমিত হয়েছিলেন বেশির ভাগ মানুষ। তার ফলেই এই ধরনের কোভিডের বিরুদ্ধে রোগ প্রতিরোধ শক্তি ব্যাপকভাবে বেড়ে গিয়েছে শরীরে। তাই এই নতুন হাইব্রিড কোভিড ভারতীদের উপর খুব একটা প্রভাব ফেলছে না বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তাহলে কি চতুর্থ ঢেউয়ের আশঙ্কা নেই?

এনই করোনার চতুর্থ ঢেউ নিয়ে বিশেষ আতঙ্কিত হওয়ার কোনও প্রয়োজন নেই বলেই মনে করছেন বেশিরভাগ বিশেষজ্ঞ। তাঁদের মতে, সাবধান থাকা ভালো। তাতে করোনা ছড়ানোচর আশঙ্কা কমবে। কিন্তু পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। এবং কোভিডের নমুনা পরীক্ষাও খুব সমস্যাজনক কোনও কিছুর দিকে ইঙ্গিত করছে না।

বন্ধ করুন