বাংলা নিউজ > টুকিটাকি > When School Will Reopen: কোন দেশে কত দিন ধরে বন্ধ স্কুল? ভারত এই তালিকায় কত নম্বরে রয়েছে জানেন
আবার কবে খুলবে স্কুল? (ফাইল ছবি)

When School Will Reopen: কোন দেশে কত দিন ধরে বন্ধ স্কুল? ভারত এই তালিকায় কত নম্বরে রয়েছে জানেন

  • কবে খুলবে স্কুল? এই নিয়ে চিন্তায় অনেকেই। তবে শুধু ভারতেই নয়, অন্য কয়েকটি দেশেও একই ছবি। জেনে নিন, এই তালিকায় কোন দেশগুলি রয়েছে একেবারে উপরে। 

কবে আবার স্কুলে যেতে পাবে পড়ুয়ারা? মুখে মাস্ক থাকলেও আবার কবে স্বাভাবিকভাবে চালু হবে ক্লাস? এই প্রশ্ন এখন অনেকেরই। মাঝে মধ্যে স্কুল খুললেও স্বাভাবিকভাবে ক্লাস চালু হওয়ার লক্ষণ এখনও নেই ভারতের বহু রাজ্যেই। কোভিডের তৃতীয় ঢেউয়ের কারণে আবার সব বন্ধের মুখে।

তবে শুধুমাত্র ভারতেই নয়, এই ছবি আরও বহু দেশেই। কোন দেশে কত দিন ধরে স্কুল স্বাভাবিকভাবে খুলছে না, তার তালিকা বানানো হয়েছে ইউনিসেফের তরফে। সেই তালিকায় কোন দেশ কেমন জায়গায় রয়েছে, জানেন কি? 

 দেশকত সপ্তাহ বন্ধ
উগান্ডা৮৩
বলিভিয়া৮২
ভারত৮২
নেপাল৮২
হন্ডুরাস৮১
পানামা৮১
এল সালভাদোর৮০

তালিকা থেকে দেখা যাচ্ছে, ভারতে প্রায় ৮২ সপ্তাহ বন্ধ রয়েছে স্কুল। মানে সব মিলিয়ে প্রায় ৫৭৪ দিন । বলিভিয়া এবং নেপালেও প্রায় সম সংখ্যক দিন। তবে ভারতের চেয়েও এগিয়ে রয়েছে উগান্ডা। সেখানে ৮৩ সপ্তাহ বন্ধ করে স্বাভাবিক প্রক্রিয়ায় স্কুলের কাজ। 

UNICEF-এর তরফে এই তালিকা প্রকাশ করে বলা হয়েছে, অতিমারিতে যেমন সংক্রমণের আশঙ্কা রয়েছে, শিশুদের নিরাপত্তা নিয়ে যেমন দুশ্চিন্তা রয়েছে, তেমনই দীর্ঘ দিন ধরে স্কুল বন্ধ থাকার ফলে শিশুদের শিক্ষার হালও মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। 

বিশেষজ্ঞরা তিনটি বিষয়ের কথা বলছেন এখানে:

  • যে সব জায়গায় সংক্রমণের হার কমেছে, সে সব জায়গায় এবার স্কুল খুলে দেওয়া উচিত। না হলে ছাত্রছাত্রীদের ভবিষ্যতে সমস্যা হতে পারে। শুধু শিক্ষার সমস্যা নয়, সামাজিক মেলামেশা থেকে শুরু করে মানসিক বিকাশ— সবেতেই স্কুলের ভূমিকা রয়েছে। সেই কথা মাথায় রেখে স্কুল খুলে দেওয়া উচিত এবার।
  • যেহেতু সব কিছুই খুলে গিয়েছে, তাই শিশুদের পরিবারের মানুষ নিয়মিত বাইরে যাতায়াত করছেন। ফলে শিশুদের সংক্রমিত হওয়ার আশঙ্কা সেখান থেকেও রয়েছে। তাহলে শুধুমাত্রা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হচ্ছে কেন? তাতে আলাদা করে লাভের সম্ভাবনা কম।
  • বহু গরিব ছাত্রছাত্রীরই ডিজিটাল মাধ্যমে শিক্ষাগ্রহণের সামর্থ্য নেই। তাদের কথাও এই সময়ে ভাবতে হবে। ফলে স্বাস্থ্যবিধি মেনে স্কুলে খুলে দিলেই ভালো।

বন্ধ করুন