বাংলা নিউজ > টুকিটাকি > Omicron Subvariant BA.4 in Hyderabad: ভারতে পাওয়া গেল নতুন করোনা, ওমিক্রন BA.4, কতটা ভয়ের হয়ে উঠতে পারে এটি
ভারতে আবার এক নতুন ওমিক্রন। 

Omicron Subvariant BA.4 in Hyderabad: ভারতে পাওয়া গেল নতুন করোনা, ওমিক্রন BA.4, কতটা ভয়ের হয়ে উঠতে পারে এটি

  • হায়দরাবাদে পাওয়া গেল ওমিক্রন BA.4। নতুন এই ওমিক্রনটি এর আগেই ভারতে পৌঁছেছিল কি না, তার কোনও প্রমাণ ছিল না। এবার সেটিরই সংক্রমণ পাওয়া গেল হায়দরাবাদে। 

ওমিক্রন BA.4। এত দিন ভারতে এই ওমিক্রন ঢুকে পড়ার কোনও প্রমাণ ছিল না। কিন্তু এবার সেটিই হল। ভারতে পাওয়া গেল করোনার এই নতুন রূপ।

কতটা ভয়ের হয়ে উঠতে পারে এই নতুন করোনা? ওমিক্রন BA.4 কি ওমিক্রন BA.2-র মতো সমস্যার? কী বলছেন বিজ্ঞানীরা?

এখনও পর্যন্ত যা যা প্রমাণ পাওয়া গিয়েছে, তাতে ওমিক্রন BA.4-কে মোটেই হালকাভাবে নেওয়ার নেই। ওমিক্রন BA.5 ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকার মতো দেশে মারাত্মক আকার নিয়েছে। এবং সেখানে করোনার নতুন ঢেউয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে এই ওমিক্রন BA.5।

কেন এটি নিয়ে দুশ্চিন্তা রয়েছে?

বিজ্ঞানীরা বলছেন, এই নতুন ওমিক্রন একেবারে প্রথম ওমিক্রন অর্থাৎ ওমিক্রন BA.1-এর মতো নয়। প্রথম ওমিক্রনের ক্ষেত্রে টিকা অনেকটাই প্রতিরোধশক্তি দিতে পারছিল। কিন্তু নতুন তার পরের ওমিক্রনগুলি টিকার প্রতিরক্ষাজাল ভাঙতে পারছে সহজেই।

তাই টিকা নিয়েও যে এই নতুন ওমিক্রনের বিরুদ্ধে কতটা লড়াই করা যাবে, তা নিয়ে সন্দেহ রয়েছে।

হালে বেশ কয়েক জন বিজ্ঞানী অবশ্য জানিয়েছেন, যাঁদের নিয়মমাফিক টিকার সব ক’টি ডোজ নেওয়া হয়ে গিয়েছে, এবং এর আগে তাঁদের করোনা সংক্রমণও যদি হয়ে গিয়ে থাকে, তাহলে তাঁরা ওমিক্রনের নতুন রূপগুলির সঙ্গে লড়াই করার বেশি শক্তি পাচ্ছেন।

তবে পরিস্থিতি যাই হোক না কেন, নতুন ওমিক্রন যে ভারতে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী এবং সাধারণ মানুষকেও সামান্য হলেও দুশ্চিন্তার মধ্যে ফেলছে, তা বলাই যায়।

বন্ধ করুন