বাংলা নিউজ > টুকিটাকি > Indian Army prayers at a mosque: ধর্মনিরপেক্ষতায় অবিচল দেশের সেনা, শ্রীনগরে কোর কমান্ডার পাণ্ডে-সহ জওয়ানদের নমাজ

Indian Army prayers at a mosque: ধর্মনিরপেক্ষতায় অবিচল দেশের সেনা, শ্রীনগরে কোর কমান্ডার পাণ্ডে-সহ জওয়ানদের নমাজ

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে এই ছবি। 

ক’দিন আগেই এক সাংবাদিক ভারতীয় সেনার অপমান করেছিলেন। কারণ ছিল, ভারতীয় সেনার রমজান উদ্‌যাপন। তার পরে সেই রমজানের উদ্‌যাপনের ছবি ডিলিট করে দেওয়া হয় সেনাবাহিনীর সোশ্যাল মিডিয়া থেকে। 

ধর্মনিরপেক্ষতার প্রতীক ভারতীয় সেনা। ভারতীয় সেনা, মানুষের সেনা। এটাই প্রকৃত ভারত, এটাই ভারতীয় সেনার প্রকৃত ছবি।

উপরে লেখাগুলি হিন্দি বা ইংরেজিতে অনুবাদ করলে যা দাঁড়ায়, প্রায় সেই ধরনের বক্তব্যেই ভরে গিয়েছে সোশ্যাল মিডিয়া। তার কারণ উপরের ছবিটি। সম্প্রতি এটি বিপুল পরিমাণে ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়।

‘ইন্ডিয়ান ডিফেন্স রিভিউ’-এর সম্পাদক দানবীর সিং এই ছবিটি পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। সেখানেই এই ধরনের প্রশংসাসূচক মন্তব্যের ঝড় বয়েছে। ছবিটি পোস্ট করে দানবীর লিখেছেন, ‘Lt Gen DP Pandey, Corps Commander 15 Corps, Srinagar offering namaz during Ramzan’।

তার পর থেকেই অনেকেই ভারতীয় সেনার প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। কিন্তু এই ঘটনার কিছু প্রেক্ষাপটও আছে। এর আগে সেনাবাহিনীর সোশ্যাল মিডিয়ায় রমজান উদ্‌যাপনের একটি ছবি পোস্ট করা হয়েছিল। তার পরেই এক সাংবাদিকের আক্রমণের মুখে পড়ে সেই পোস্টটি। তিনি লেখেন, ভারতীয় সেনাবাহিনীর মধ্যেও এই অসুখটি ঢুকে পড়েছে। ‘এই’ বলতে বোঝানো হয়েছিল ধর্মনিরপেক্ষতাকে।

রমজান উদ্‌যাপনের সেই ছবি মুছে দেওয়ার পরেই অবশ্যই সেনা বাহিনীর তরফে ইফতারের ছবি দেওয়া হহয়। সেই থেকেই স্পষ্ট করে দেওয়া হয় ভারতীয় সেনা ধর্মনিরপেক্ষ ভাবমূর্তিতে কোনও রকম আঘাত চাইছে না।

তার পরেই কোর কমান্ডার ডিপি পাণ্ডে-সহ সেনাবাহিনীর জওয়ানদের এই নমাজ বিষয়টিকে আরও জোরদার করে দিল।

শুধুমাত্র সীমান্তে প্রাণ হাতে নিয়ে পাহাড়া দেওয়াই নয়, দেশের মানুষের পাশে থেকে তাঁদের সংস্কৃতির প্রতি শ্রদ্ধা দেখানোর যে নিদর্শন ভারতীয় সেনার তরফে রাখা হয়েছে, সেটি শিক্ষনীয়। এমনই বলেছেন অনেকে।

প্রচুর প্রশংসায় ভরে থাকলেও, কেউ কেউ অবশ্য এবারেও এই ছবির সমালোচনা করেছেন। কারও কারও মতে, এভাবে কোনও বিশেষ ধর্মাচার পালন করা সেনার অনুচিত। যদিও তার বিরুদ্ধ মতও আছে। অনেকেই বলেছেন শুধু নামাজ নয়, পুজোপার্বণেও একই রকমভাবে শ্রদ্ধা জানান ভারতীয় সেনাবাহিনীর জওয়ানরা।

বন্ধ করুন