বাংলা নিউজ > টুকিটাকি > Cancer-Free After Drug Trial: চিকিৎসক বলে দিয়েছিলেন, আয়ু আর কয়েক মাস! নতুন ওষুধে ক্যানসার সারিয়ে সুস্থ রোগী

Cancer-Free After Drug Trial: চিকিৎসক বলে দিয়েছিলেন, আয়ু আর কয়েক মাস! নতুন ওষুধে ক্যানসার সারিয়ে সুস্থ রোগী

জেসমিন ডেভিড ও তাঁর পরিবার

Cancer-Free After Drug Trial: প্রথাগত চিকিৎসা সম্পূর্ণ ব্যর্থ হলে আশাহত হয়ে পড়েছিলেন স্তন ক্যানসার আক্রান্ত জেসমিন ডেভিড। কীভাবে পেলেন নতুন জীবন?

এক নতুন জীবন পাওয়ার আনন্দে ভরপুর ৫১ বছর বয়সি জেসমিন ডেভিড। লন্ডন শহরের বাসিন্দা জেসমিন ডেভিড একজন ভারতীয় বংশদ্ভূত ব্রিটিশ নাগরিক। ২০১৭ সালে তিনি স্তন ক্যানসারে আক্রান্ত হন। সে সময়ে তাঁর অস্ত্রোপচারের পরে তাঁকে কেমোথেরাপি দেওয়া হয়। তখনকার মতো সেরে গেলেও দু’বছর পরে আবার ফিরে আসে ক্যানসার। চিকিৎসকরাও বলে দিয়েছিলেন তাঁর হাতে আর সময় বেশি নেই। কিন্তু এর পরেও সম্পূর্ণ সুস্থ হয়ে গেলেন তিনি। কীভাবে?

জেসমিন অংশগ্রহণ করেছিলেন ক্যানসার প্রতিরোধী এক ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালে। সেই ট্রায়ালের ফলাফল বেরনোর পরে চিকিৎসকরা জানিয়েছেন, তিনি সম্পূর্ণ সুস্থ।

এই ট্রায়ালটি করেছে ইংল্যান্ডের ম্যানচেস্টার শহরেরClinical Research Facility (CRF)। একটি পরীক্ষামূলক ওষুধের সঙ্গেAtezolizuma ব্যবহার করলে ক্যানসার রোগীদের উপর কী প্রভাব হতে পারে, সেই বিষয়ের উপর এই ট্রায়াল আয়োজন করা হয়েছিল। প্রায় দুই বছর ধরে এই ট্রায়াল চলে। প্রতি তিন সপ্তাহ অন্তর এই ওষুধ ক্যানসার আক্রান্ত রোগীর উপর প্রয়োগ করা হয়েছিল। (আরও পড়ুন: হস্তমৈথুন করলে কমে ক্যানসারের ঝুঁকি, গাঁটের ব্যথা!)

জেসমিন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তাঁকে যখন ট্রায়ালে অংশগ্রহণ করতে অনুরোধ করা হয়েছিল, তিনি তখন এই ফলাফল আশা করেননি। তিনি কেবল ভেবেছিলেন এই ট্রায়ালের মাধ্যমে ভবিষ্যতে ক্যানসার রোগের কোনও সুরাহা হলেও হতে পারে। (আরও পড়ুন: একটি বিশেষ ক্যানসার আটকানোর টিকা! তৈরি হল ভারতেই, কারা পাবেন এই টিকা)

২০১৭ সালের শেষে তাঁর স্তন ক্যানসার ধরা পড়ার পরে প্রায় ৬ মাস তিনি কেমোথেরাপি নিয়েছিলেন। মোট ১৫টি ধাপে তাঁকে কেমো দেওয়া হয়েছিল। ২০১৮ সালের শুরুর দিকে তিনি প্রায় ক্যানসার মুক্ত হয়ে য়ান। কিন্তু ঠিক ১৫ মাস পরেই আবার ক্যানসার হানা দেয়। সেই সময়েই কোনও উপায় না দেখে, তিনি এই ট্রায়ালের কথা জানতে পারেন ও অংশগ্রহণের সিদ্ধান্ত নেন।

Clinical Research Facility (CRF)-র অধ্যাপক Fiona Thistlethwaite বলেছেন, ক্লিনিক্যাল ট্রায়ালের এই ফলাফল তাঁদের খুবই উৎসাহিত করেছে। তাঁরা এই চিকিৎসা পদ্ধতি আরও বহু সংখ্যর মানুষের উপর প্রয়োগ করবেন।

টুকিটাকি খবর

Latest News

'ও সব ছাড়...' বিয়ের পর শাখা পলা পরা নিয়ে যা বললেন দর্শনার শাশুড়ি মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিল মেট্রো রেল, একুশে জুলাই বিশেষ ব্যবস্থা লাইফ লাইনে 'সূর্য'র প্রিমিয়ারে ছোট পর্দায় ফেরার আভাস মধুমিতার? ৫বছরের প্রেম ভাঙে, সুস্মিতা বলছেন, ‘বিশ্বাসঘাতকদের জীবনে কোনও ঠাঁই নেই, আমি একা' জোসেফের লম্বা ছয়, ভাঙল ট্রেন্ট ব্রিজের ছাদ, অল্পের জন্য বাঁচলেন দর্শকরা- ভিডিয়ো 'অমর সঙ্গী নামটার সঙ্গে যেন সুবিচার করতে পারি', বুম্বাদার টিপসের অপেক্ষায় নীল! স্কুটার দিয়ে বাজাজকে কটাক্ষ মোহনবাগানের? আনোয়ারের ‘টাকা মেরে দেওয়ায়’ বলল ‘চোর’? স্বামী, শাশুড়ি, ননদ সকলেই প্রাক্তন, তবু চারু বলছেন, তাঁদেরকেই ভালোবাসেন... 'লোকে আমায় এখনো মেয়েবাজ, চিটিংবাজ বলে', অকপট রণবীর, মেয়ের বাবা হয়েও স্বভাব… একঝলকে টেস্ট ফরম্যাটে উইন্ডিজের গত পাঁচটি বড় ইনিংসের তথ্য...

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.