বাংলা নিউজ > টুকিটাকি > World Emoji Day: কোন ইমোজিগুলির মানে বুঝতে পারেন না ভারতীয়রা? কোনগুলি ব্যবহার করেন সবচেয়ে বেশি
ভারতীয়দের সবচেয়ে পছন্দের ইমোজিগুলি কী কী?

World Emoji Day: কোন ইমোজিগুলির মানে বুঝতে পারেন না ভারতীয়রা? কোনগুলি ব্যবহার করেন সবচেয়ে বেশি

  • World Emoji Day 2022: ১৭ জুলাই পালন করা হয় বিশ্ব ইমোজি দিবস। কোন কোন ইমোজি সবচেয়ে বেশি ব্যবহার করেন ভারতীয়রা? 

১৭ জুলাই পান করা হয় বিশ্ব ইমোজি দিবস। কিন্তু বেছে বেছে এমন দিনটিকে কেন ইমোজির জন্য বরাদ্দ করা হল? 

টুইটার হ্যাশট্যাগের মাধ্যমে একটি ভোটাভুটিতে এই দিনটি নির্বাচন করা হয়। দিনটির পালনের আগে, বিশ্ব ইমোজি দিবসের ওয়েবসাইটটে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের ভোট দিতে বলা হয়েছিল। সেখান থেকেই এই দিনটিকে বেছে নেওয়া হয়। 

এ তো না হয় গেল বিশ্ব ইমোজি দিবস পালনের গোড়ার কথা। কিন্তু জানেন কি ভারতীয়রা কোন কোন ইমোজি সবচেয়ে বেশি ব্যবহার করেন? দেখে নেওয়া যাক, সেগুলি।

  • হাউমাউ করে কান্নার ইমোজি 😭: অল্প দুঃখ, বেশি দুঃখ থেকে ব্যঙ্গ— সব কিছুতেই ব্যবহার হয় এই ইমোজিটি।
  • আনন্দের কান্নার ইমোজি 😂: এত আনন্দ হয়েছে যে হাসতে হাসতে চোখে জল এসে যাচ্ছে। এটি বোঝাতে এই ইমোজি ব্যবহার করা হয়। 
  • লাল হার্ট ইমোজি ❤️: আলাদা করে কিছু বলার নেই। ভালোবাসা বোঝাতে বা প্রশংসা করতে এই ইমোজি ব্যবহার করা হয়। 
  • মুখ ভার করা ইমোজি 🥺: নানা অর্থে ব্যবহার করা হয় এই ইমোজি। তবে সবচেয়ে বেশি ব্যবহার হয় দুঃখ বোঝাতে। এছাড়াও সহমর্মিতা বোঝানোর ক্ষেত্রেও ব্যবহার করা হয়। 
  • হেসে গড়াগড়ি ইমোজি 🤣: প্রছচণ্ড আনন্দের ক্ষেত্রে ব্যবহার করা হয়। আবার কখনও কখনও অন্যকে অপদস্থ করতেও এটি ব্যবহার করেন অনেকে। 

এক একটি ইমোজির এক এক রকম মানেও করেন অনেকে। সব ইমোজি একই রকম অর্থে সকলে ব্যবহার করেন না। তবে অন্য দেশের নাগরিকদের সঙ্গে ভারতীয়দের একটি পার্থক্য রয়েছে। সারা পৃথিবীতে কোনও কোনও ইমোজির মানে এক, ভারতে আর এক। এক সমীক্ষা বলছে, ভারতীয়দের মধ্যে অনেকেই বুঝতে পারেন না, এই ইমোজিগুলি কেন প্রয়োগ করা হয়। দেখে নেওয়া যাক, সেগুলি কী কী। 

  • হাউমাউ করে কান্নার ইমোজি 😭: মজার কথা এটাই যে, সবচেয়ে বেশি ব্যবহৃত হওয়া ইমোজির তালিকায় এটি থাকলেও বহু ভারতীয়ই এটির ব্যবহার করেন না বুঝে। অনেকেই বুঝতে পারেন না উলটো দিকের মানুষটি কী অর্থে এই ইমোজিটি ব্যবহার করেছেন।
  • এক চোখ বন্ধ করে চুম্বনের ইঙ্গিতের ইমোজি 😘: এটির অর্থও অনেকের কাছে পরিষ্কার নয়। অনেকেই এটিকে চুম্বনের অর্থে নেন, অনেকে মজার অর্থে। 
  • পিচ ফলের ইমোজি 🍑: অনেকে বুঝতেই পারেন না এটি একটি ফল বলে। এটি কখন কেন প্রয়োগ করা হয়, তা নিয়েও অনেকের মধ্যে ধন্ধ রয়েছে। 

সব মিলিয়ে এই তিনটি ইমোজির বিষযে প্রায় ৩৬ শতাংশ ভারতীয়র মধ্যে নানা ধরনের সংশয় রয়েছে বলে জানাচ্ছে সমীক্ষাটি। 

বন্ধ করুন