বাংলা নিউজ > টুকিটাকি > Death in Covid-19: সরকারি হিসাবে কোভিডে মৃতের সংখ্যার চেয়ে আসল সংখ্যা ৮ গুণ বেশি, দাবি Lancet-এর
ভারতে কত জন কোভিডে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন? (ফাইল ছবি)

Death in Covid-19: সরকারি হিসাবে কোভিডে মৃতের সংখ্যার চেয়ে আসল সংখ্যা ৮ গুণ বেশি, দাবি Lancet-এর

  • সরকারি হিসাবে যখন দেশে করোনায় মৃতের সংখ্যা ৫ লক্ষের কম। Lancet পত্রিকার রিপোর্ট বলছে, তখন সংখ্যাটি আসলে ৪০ লক্ষের বেশি। 

দেশে কোভিড আক্রান্ত হয়ে কত জন মারা গিয়েছেন? সরকারি হিসাব যা বলছে, তাকে প্রশ্নের মুখে ফেলে গিল Lancet পত্রিকার রিপোর্ট। এই জার্নালে দাবি করা হয়েছে, সরকারি খাতায়কলমে ভারতে যত জন কোভিড আক্রান্তের মৃত্যুর কথা বলা হয়েছে, আসল সংখ্যাটি তার চেয়ে ৮ গুণ বেশি।

হালে কোভিড নিয়ে গোটা পৃথিবীর নানা পরিসংখ্যান প্রকাশিত হয়েছে এই পত্রিকায়। সেখানে দাবি করা হয়েছে, গোটা পৃথিবীতেই কোভিডে মৃতের সংখ্যায় কিছু কারচুপি আছে। পত্রিকার মতে, পআসলে সারা পৃথিবী জুড়ে কোভিডে মৃতের সংখ্যা বিভিন্ন দেশের দেওয়ার সংখ্যার চেয়ে প্রায় ৩ গুণ বেশি।

গোটা পৃথিবীরই নয়, দেশভিত্তিক পরিসংখ্যানও দেওয়া হয়েছে এই রিপোর্টে। সেখানেই উঠে এসেছে ভারতের নাম। তাতে দাবি করা হয়েছে, ভারতে কোভিডে মৃতের সংখ্যাও বিরাট। কিন্তু সরকারিভাবে তার ৮ ভাগের ১ ভাগ মৃত বলে জানানো হয়েছে। 

সরকারি হিসাবে দেশে যত ক্ষণ পর্যন্ত কোভিড সংক্রমণে মৃতের সংখ্যা ৪ লক্ষ ৮৯ হাজার বলে দাবি করা হয়েছিল, Lancet-এর দাবি, তখন কোভিড সংক্রমণে প্রকৃত মৃতের সংখ্যা প্রায় ৪০ লক্ষ ৭ হাজার। সব মিলিয়ে ৮ গুণ বেশি আসল সংখ্যা। 

ভারতে সরকারি রিপোর্ট বলছে, প্রতি ১ লক্ষ কোভিড আক্রান্তের মধ্যে ১৮.৩ জনের মৃত্যু হয়েছে। সেখানে Lancet-এর রিপোর্ট বলছে, ভারতে প্রতি ১ লক্ষ কোভিড আক্রান্তের মধ্যে প্রায় ১৫২.৫ জনের মৃত্যু হয়েছে। 

এর আগেও Lancet-এর তরফে কোভিড নিয়ে এমন পরিসংখ্যান প্রকাশ হয়েছে, যা বিভিন্ন দেশের সরকারি হিসাবের সঙ্গে মেলেনি। যদিও এই পত্রিকার তরফে দাবি করা হয়, নির্ভরযোগ্য সূত্রের উপর ভিত্তি করেই তাদের তরফে পরিসংখ্যান বানানো হয়।

বন্ধ করুন