বাংলা নিউজ > টুকিটাকি > Inflammatory Bowel disease: অন্তঃসত্ত্বা অবস্থায় পেটে জ্বালা করছে? সতর্ক হন এখনই
গর্ভবতী মহিলাদের ইনফ্লেমেটরি বাওয়েল ডিজিজ বেশি হয়

Inflammatory Bowel disease: অন্তঃসত্ত্বা অবস্থায় পেটে জ্বালা করছে? সতর্ক হন এখনই

  • আপনি কি গর্ভবতী? এই সময় মাঝে মধ্যেই পেটে জ্বালা করে? তাহলে এখনই সতর্ক হন। যাচাই করে নিন আপনার ইনফ্লেমেটরি বাওয়েল ডিজিজ হয়নি তো!

একটি গবেষণায় দেখা গিয়েছে যে গর্ভবতী মহিলাদের ইনফ্লেমেটরি বাওয়েল ডিজিজ নেই তাঁরা এবং তাঁদের সন্তান, দুই-ই অনেক বেশি সুরক্ষিত থাকেন যাঁদের এই রোগটি আছে তাঁদের থেকে। মায়েদের সঙ্গে গর্ভে থাকা বাচ্চাটিরও স্বাস্থ্য প্রভাব পড়তে পারে ইনফ্লেমেটরি বাওয়েল ডিজিজের কারণে। ৮ মিলিয়ন গর্ভবতী মহিলাদের উপর পরীক্ষা করে এমনই তথ্য পাওয়া গিয়েছে এই গবেষণায়।

ইউনিভার্সিটি অব মিসৌরি স্কুল অফ মেডিসিনের তরফে এই গবেষণাটি করা হয়েছে। ইন্টারন্যাশনাল জার্নাল অব কলোরেক্টাল ডিজিজ পত্রিকায় এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। ইনফ্লেমেটরি বাওয়েল ডিজিজ বা আইবিডি আসলে একটি ক্রোহন রোগ যার কারণে পেটের মধ্যে একটি জ্বলুনি অনুভূত হয়। সাধারণত এটা কম বয়সীদের মধ্যেই দেখা যায়, মূলত গর্ভবতী মহিলাদের মধ্যে।

আইবিডি রোগটি কোনও দিন সম্পূর্ণ ভাবে নিরাময় করা যায় না। বারবার ফিরে আসে এবং প্রচণ্ড যন্ত্রণাদায়ক। আমেরিকা যুক্তরাষ্ট্রের ৩ মিলিয়ন পুরুষ এবং মহিলার উপর গবেষণা করে এমনই সিদ্ধান্তে গবেষকরা উপনীত হয়েছেন। ইয়েজাজ ঘৌরি এই গবেষণাপত্রের সিনিয়র লেখক এবং ক্লিনিক্যাল মেডিসিনের একজন অ্যাসিস্ট্যান্ট প্রফেসর জানান এই রোগটি মূলত গর্ভবতী মহিলাদের মধ্যেই দেখা যায়। ৪৮টি দেশের বিভিন্ন ইনস্টিটিউশনের একাধিক ডেটা একত্রিত করে এই গবেষণাটি করা হয়েছে।

২০১৬ থেকে ২০১৮ এর মধ্যে মোট ৮ মিলিয়ন গর্ভবতী মহিলার তথ্য জোগাড় করা হয়েছে। যার মধ্যে ১৪১২৯ জনের আইবিডি রোগ ছিল। এবং যাঁদের এই রোগ ছিল তাঁদের মধ্যে পরবর্তীকালে গেস্টাশনাল ডায়াবেটিস, সময়ের আগে ডেলিভারি, ভ্রূণের অস্বাভাবিক কম বৃদ্ধি, এমনকী গর্ভে থাকা বাচ্চাটির মৃত্যুর ঘটনা অবধি ঘটেছে। শুধু তাই নয়, যাঁদের ঠিকঠাক ডেলিভারি হয়েছে তাঁদের অন্যদের তুলনায় বেশিদিন হাসপাতালে থাকতে হয়েছে ডেলিভারির পর কারণ তাঁদের সারতে বেশি সময় লাগে।

তাই এই গবেষণায় যে তথ্য পাওয়া গিয়েছে সেটার ভিত্তিতে গবেষকরা বলেছেন যাঁদের অল্প হলেও আইবিডি আছে তাঁরা সন্তান নেওয়ার আগে ভাল করে পরিকল্পনা করুন। সবার আগে এই রোগটার সঠিক চিকিৎসা করান। গর্ভে সন্তান আসার পর চিকিৎসা করার থেকে আগে করানো উচিত বলেই মনে করছেন ইয়েজাজ ঘৌরি এবং তাঁর সহকর্মীরা।

বন্ধ করুন