বাংলা নিউজ > টুকিটাকি > International Men's Day: বিশ্ব পুরুষ দিবস: ডায়াবিটিস রয়েছে? দেখা দিতে পারে যৌনরোগ, বলছেন বিশেষজ্ঞরা

International Men's Day: বিশ্ব পুরুষ দিবস: ডায়াবিটিস রয়েছে? দেখা দিতে পারে যৌনরোগ, বলছেন বিশেষজ্ঞরা

পুরুষদের বিভিন্ন যৌনরোগ মূলত স্নায়ুর ক্ষতির ফলে হয়, আর স্নায়ুর ক্ষতির পিছনে থাকে ডায়াবিটিস (HT)

International Men's day diabetes and male infertility: বিশ্ব পুরুষ দিবস পালিত হয় ১৯ নভেম্বর। এই দিনটি বিভিন্ন পুরুষালি রোগ নিয়ে সচেতনতা বাড়ানোর দিনও। ডায়াবিটিস পুরুষদের যৌনরোগের অন্যতম কারণ।

বয়স চল্লিশ পেরোলে তবেই ডায়াবিটিস হবে, এমন দিন আর নেই। ডায়াবিটিসের সমস্যা এখন যেকোনও বয়সেই দেখা দিতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, সারা বিশ্বে কমবয়সিদের মধ্যে ডায়াবিটিস হুহু করে বাড়ছে। একইসঙ্গে এই রোগ ডেকে আনছে আরও কঠিন সব রোগ। এর মধ্যে একটি হল পুরুষদের যৌন সমস্যা। বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে, ডায়াবিটিসের ফলে পুরুষদের যৌনক্ষমতা অনেকটাই কমে যায়। এমনকি বিভিন্ন যৌনরোগও দেখা দিতে থাকে‌।

প্রতি বছর বিশ্ব পুরুষ দিবস পালিত হয় ১৯ নভেম্বর। এই দিনটি পুরুষদের বিভিন্ন বিষয় নিয়ে সচেতনতা বাড়ানোর দিন। একইসঙ্গে তাদের বিভিন্ন পুরুষালি রোগ সম্পর্কে সচেতনতা বাড়াতেও দিনটি পালন করা হয়। তাই এই প্রতিবেদনেও থাকছে পুরুষের যৌনরোগ সম্পর্কে বিশেষজ্ঞদের মতামত।

ডায়াবিটিস হল ইনসুলিনের সমস্যা। এই রোগে শরীর যথেষ্ট ইনসুলিন তৈরি করতে পারে না। অথবা তৈরি করলেও ব্যবহার করতে পারে না। আর ইনসুলিনের অভাবে রক্তে শর্করা বেড়ে যেতে থাকে। শর্করার মাত্রা বাড়তে থাকলে স্নায়ু, চোখ, কিডনি ও লিভারের সমস্যা হতে পারে।

প্রজননবিদ্যা বিশেষজ্ঞ ডাঃ স্নেহা সাথে জানাচ্ছেন, পুরুষদের বিভিন্ন যৌনরোগ মূলত স্নায়ুর ক্ষতির ফলে হয়। আর স্নায়ুর ক্ষতির পিছনে থাকে ডায়াবিটিস।

১. ইরেক্টাইল ডিসফাংশন: যৌনাঙ্গ কঠিন না হওয়ার রোগকে বলা হয় ইরেক্টাইল ডিসফাংশন। মিলনের সময় যৌনাঙ্গের স্পঞ্জের মতো অংশে রক্ত চলাচল বাড়লে এটি শক্ত হয়। এই রোগে রক্ত চলাচল ঠিকভাবে হয় না। পাশাপাশি যৌনাঙ্গের স্নায়ুর ক্ষতি হলেও এমনটা হতে পারে।

২. রেট্রোগ্ৰেড ইজ্যাকুলেশন: মিলনের সময় বীর্য সাধারণত বাইরে বেরিয়ে আসে। কিন্তু এই সমস্যায় বীর্য বাইরে না এসে মূত্রথলির মধ্যে চলে যায়। এর থেকে জটিল শারীরিক সমস্যা দেখা দেয় তেমনটা নয়। তবে, সন্তানধারণের সময় কৃত্রিম পদ্ধতির সাহায্য নিতে হতে পারে।

৩. হাইপোগোনাডিজম: এই সমস্যায় যৌনমিলনের ইচ্ছে কমে যায়।

৪. ডিলেইড ইজ্যাকুলেশন: এই রোগটি মূলত স্নায়ু ক্ষতিগ্রস্ত হলে দেখা যায়। এক্ষেত্রে বীর্য নিঃসরণ অনেক দেরিতে হয়। প্রায়ই বীর্য নিঃসরণের জন্য অনেক পরিশ্রম করতে হয়।

৫. লো স্পার্ম কোয়ালিটি: অনেকের ক্ষেত্রেই ডায়াবিটিস আর অতিরিক্ত ওজন একসঙ্গে দেখা যায়।‌ অতিরিক্ত ওজন বীর্যে শুক্রাণুর সংখ্যা কমে যাওয়ার অন্যতম কারণ।

৬. স্পার্ম ডিএনএ ভেঙে যাওয়া: শর্করা বেড়ে যাওয়ার ফলে অতিরিক্ত স্ট্রেস তৈরি হয়। এর ফলে শুক্রাণুর ডিএনএ ডিম্বাণুকে নিষিক্ত করার আগেই ভেঙে যায়।

 

 

টুকিটাকি খবর

Latest News

ব্যান্ডেলকে দেখে লজ্জা পাবে লন্ডনও! ছাড়বে এক্সপ্রেস, কতটা কাজ হল? শুনলেন বৈষ্ণব দুর্গাপুজো পর্যন্ত বাংলায় কেন্দ্রীয় বাহিনীর আর্জি শুভেন্দুর, কী বললেন রাজ্যপাল? প্রথমে স্মৃতির দাপট,পরে দীপ্তি-শোভনার আগুনে বোলিং,SA-কে ১৪৩ রানে উড়িয়ে দিল ভারত জাপানে গিয়ে জাপানি পুতুল হয়ে গেলেন মনামী! দেখুন কাণ্ড... সলমনের বাড়িতে গুলি চালনায় নতুন মামলা মুম্বই পুলিশের, রাজস্থান থেকে গ্রেফতার ১ কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা! রইল ১৭ জুনের রাশিফল মোবাইলে আসা ওটিপি দিয়ে কি সত্যিই খোলা যায় ইভিএম? বিরাট জবাব দিল কমিশন বালিখাদগুলিতে বিরাট দুর্নীতি চক্র চলছে, ইডি তদন্তের হুঁশিয়ারি দিলেন সৌমিত্র খাঁ ‘বি’ গ্রুপের এক নম্বর দল হয়েও, কেন দ্বিতীয় বাছাই হিসেবে সুপার আটে খেলবে অজিরা? আধপেটা খেয়ে কাটে,জাতীয় পুরস্কার নিতে যাওয়ার টাকা ছিল না, কীভাবে দিল্লি যান মিঠুন

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.