বাংলা নিউজ > টুকিটাকি > International Sudoku Day: নিয়মিত সুডোকু খেলেন? জানেন এর উপকারিতা?
সুডোকু খেলার উপকারিতা

International Sudoku Day: নিয়মিত সুডোকু খেলেন? জানেন এর উপকারিতা?

  • International Sudoku Day: রোজ সুডোকু খেলেন? পছন্দের খেলা এটি আপনার? তাহলে জানেন কি এই খেলা আপনাকে একাধিক ভবে সাহায্য করে থাকে?

শরীরের মতোই আমাদের মাথারও ব্যায়ামের প্রয়োজন হয়। যত বেশি আমরা মাথার ব্যবহার করব তত বেশি সেটা অ্যাক্টিভ থাকবে। মনঃসংযোগ বাড়বে, বাড়বে মনে রাখার ক্ষমতাও। কিন্তু কী করে মাথার ব্যায়াম করবেন ভাবছেন? কেন বিভিন্ন ধরনের ধাঁধা সলভ করে কিংবা পাজেল গেম সলভ করে। আপনি বয়স্ক হন বা অল্প বয়সী, নিয়মিত কিছুক্ষণের জন্য হলেও মাথার ব্যায়াম করা আবশ্যক। আর এই ধরনের অন্যতম খেলা হল সুডোকু।

গত ৯ সেপ্টেম্বর ছিল আন্তর্জাতিক সুডোকু দিবস। আর এই বিশেষ দিনটিতে আসুন দেখে নেওয়া যাক সুডোকু খেলার কিছু উপকারিতা।

সুডোকু খেললে আমাদের মনের রাখার ক্ষমতা অনেকটাই বাড়ে, দূর হয় অ্যালজাইমার্স হওয়ার ভয়। একই সঙ্গে অবসাদ, ইত্যাদি দূরে যায়। দেখে নিন সুডোকুর উপকারিতা।

সুডোকু খেলার উপকারিতা:

১. মনঃসংযোগ বাড়ায়: এই খেলাটি আমাদের যে কোনও সমস্যায় পড়লে মাথা ঠাণ্ডা রেখে সেটা সলভ করতে সাহায্য করে।

২. মনের রাখার ক্ষমতা বাড়ায়: সুডোকু যে কেবল মনঃসংযোগ বাড়ায় এমনটা নয়, একই সঙ্গে এটি আমাদের মনে রাখার ক্ষমতা কয়েকগুণ বাড়িয়ে দেয়।

৩. অ্যালজাইমার্স হওয়ার আশঙ্কা কমে: যেহেতু এই খেলা সোনার মস্তিষ্ককে অ্যাক্টিভ রাখে সেহেতু এটি অ্যালজাইমার্স হওয়ার আশঙ্কাকে কমায়।

৪. সিদ্ধান্ত নিতে সাহায্য করে: এই খেলাটি আমাদের কঠিন পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা থেকে দ্রুত সিদ্ধান্ত নিতে সাহায্য করে থাকে।

৫. খুশি: যেহেতু সুডোকু খেলার মাধ্যমে আমরা নিজেদের ব্যস্ত রাখি সেহেতু অবসাদ, কষ্টগুলো দূরে যায়। উল্টে এই ধাঁধার সমাধান করার পর পাওয়া যায় এক অনাবিল আনন্দ।

বন্ধ করুন