বাংলা নিউজ > টুকিটাকি > International Yoga Day: এই ৪ যোগা আপনার বাড়ির বয়ষ্কদের সুস্থ থাকতে সাহায্য করবে

International Yoga Day: এই ৪ যোগা আপনার বাড়ির বয়ষ্কদের সুস্থ থাকতে সাহায্য করবে

সুস্থ থাকতে বাড়ির বয়স্করাও সাহায্য নিতে পারেন যোগার।

যোগার ক্ষেত্রে বয়স কোনও বাধা নয়। আর তাই আপনার বাড়ির বয়ষ্ক সদস্যরাও প্রতিদিন সুস্থ থাকতে যোগাভ্যাস করতে পারেন। শুধু প্রয়োজন সঠিক যোগাসনের।

বয়সের সঙ্গে সঙ্গে শরীরে নানা ধরনের সমস্যা আসবেই। কিন্তু সব সমস্যার সমাধান হিসেবে ওষুধকে বেছে না নিয়ে যোগাসনের সাহায্য নিতে পারেন। তাই আন্তর্জাতিক যোগা দিবসে আপনার বাড়ির বয়ষ্ক মানুষগুলোর জন্য ৫টি যোগা। বয়স বাড়ার ফলে অনেকেরই মেটাবলিজম কমে যায়। ফলে ওজন বেড়ে যায়। এবং ডায়াবেটিস, হার্টের সমস্যা, ক্যানসরের মতো রোগ দেখা দিতে পারে। বেশ কিছু যোগা হাঁটুর ব্যথা, আর্থারাইটিসের মতো সমস্যা দূরে রাখতে সাহায্য করে। 

তদাসন

সোজা হয়ে দাঁড়ান। আপনার দুই পায়ের বুড়ো আঙুল ও গোড়ালি একে অপরের সঙ্গে যেন জুড়ে থাকে। এবার পায়ের আঙুলের ওপর ভর দিয়ে শরীর সামান্য ওপরে ওঠান। হাত কানের পাশ দিয়ে মাথার ওপর ওঠানো থাকবে। এভাবে ১০-১৫ সেকেন্ড থেকে আবার আগের পজিশনে ফিরে আসুন। 

উপকারিতা: এটি চিন্তামুক্ত রাখে। শরীরের পশ্চারকে সঠিক রাখতে সাহায্য করে।

তদাসনা। (ছবি সৌজন্যে-ইউটিউব)
তদাসনা। (ছবি সৌজন্যে-ইউটিউব)

বৃক্ষাসন

সোজা হয়ে দাঁড়া। হাত শরীরের দু' পাশে রাখুন। এবার নীচের ছবির মতো পা ভাজ করে অপ পায়ের থাইয়ের পাশে রাখুন। পাত সামনে এনে জোর হাত করে নমস্কারের ভঙ্গিতে সোজা হয়ে দাঁড়ান। প্রথমে ডান পা ও পরে বাঁ পা তুলে আসন করুন। 

উপকারিতা: এটি পায়ের মামসপেশীকে শক্ত রাখতে সাহায্য করে। হাঁটু সচল রাখে এবং কাঁধের সমস্যাও দূর করে।

বৃক্ষাসনা।
বৃক্ষাসনা। (Grand Master Akshar)

ভূজাঙ্গাসন

ভুজঙ্গ অর্থ সাপ। সাপের ফনার মতো দেখতে লাগে বলে আসনটির নাম ভুজঙ্গাসন।প্রথম দিকে পা জোড় অবস্থায় আসনটি না করতে পারলে পা দুটো সুবিধা মতো ফাঁক করে অভ্যেস করতে পারেন।

উপকারিতা: এই আসলের ফলে আপনার পিঠের মাংসপেশিতে রক্ত সঞ্চালন ভালো হয়। হজমের সমস্যা দূর হয়। এবং এটি আপনার লিভার ও কিডনি ভালো রাখতে সাহায্য করে।

ভূজাঙ্গাসন। 
ভূজাঙ্গাসন।  (yogajournal)

বজ্রাসন

প্রথমে কোন সমতল জায়গায় হাঁটু মুড়ে পেছন দিকে নিয়ে বসুন। হাঁটু একটির সাথে আরেকটি লেগে থাকবে এবং পায়ের গোড়ালির ওপরে আপনার নিতম্ব থাকবে। দুই হাতের তালু হাঁটুর দিকে ঘুরিয়ে হাঁটুর ওপরে সোজা করে রাখুন। পুরো শরীর টানটান রেখে দুই-তিন মিনিট এই অবস্থায় স্থির হয়ে বসে থাকুন। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখবেন।

উপকারিতা: এই আসনও হজমে সাহায্য করে। এটাই একমাত্র আসন যা আপনি খাওয়ার পর করতে পারবেন। সঙ্গে শরীর ও মনকে নিয়ন্ত্রণ করে স্থির থাকতে সাহায্য করে।

বজ্রাসন।
বজ্রাসন।

তবে, এই ৪ আসন করার সময়তেই শরীরের ওপর জোর দেওয়া যাবে না। সময়ের সঙ্গে সঙ্গে যত শরীর নমনীয় হবে তত যোগাসনের পশ্চার পারফেক্ট হবে। সঙ্গে যোগাসন শুরু করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন। 

টুকিটাকি খবর

Latest News

গবাদি পশুও সন্তান! অপহৃত মেয়ে ও গৃহপালিত প্রাণীদের ফিরে পেতে হাইকোর্টে মা ‘ধর্ম যার যার উৎসব সবার’ মমতার সুর লকেটের মুখে, ‘রাম BJP-র একার নয়’ বললেন রচনা জোরহাট লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য কাউন্সিলরের কন্যা নেহাকে কুপিয়ে খুন করল ফৈয়জ, সুতপা হত্যার ছায়া কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই রাতুলের সঙ্গে প্রেম ও বিয়ের কথা ছেলেকে প্রথম কীভাবে বলেছিলেন? অকপট রূপাঞ্জনা ভোটগ্রহণের আগের রাতে কোচবিহারে ঝরল রক্ত, আক্রান্ত তৃণমূল ও বিজেপির ২ বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো যেন সিনেমা! ১৬ মিলিয়ন ডলারের সোনা ও মুদ্রা চুরি, কানাডায় ধৃত ২ ভারতীয় বংশোদ্ভূত রাত থেকেই তপ্ত, কোচবিহারে অগ্নিপরীক্ষা! বিরাট ব্যবস্থা করছে কমিশন

Latest IPL News

কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.